'অনুভবের অন্তনীড়ে' চিত্রকর্ম প্রদর্শনী শুরু

প্রতিভাময়ী তরুণ দুই চিত্রশিল্পী ফাহমিদা জেসমিন ক্যামেলিয়া ও ফাতেমা জেসমিন উর্মির অঁকা ছবির প্রদর্শনী শুরু হয়েছে ধানমণ্ডির দৃক গ্যালারিতে। প্রদর্শনীর শিরোনাম 'অনুভবের অন্তনীড়ে'।
৬ দিনব্যাপী এ প্রদর্শনীটি শুরু হয়েছে সোমবার। উদ্বোধন করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক।
প্রদর্শনীতে উর্মির ছবিতে উঠে এসেছে নারীর নানা মুখাবয়ব, আবেগ, অনুভূতি, ক্রোধ, দুঃখ, স্বপ্ন ও শক্তি। আর ক্যামেলিয়ার ছবিতে লৰ্য করা গেছে প্রকৃতির নানা রূপ। বাহারি রঙের অাঁচড়ে এসব ছবি হয়ে উঠেছে আরও বর্ণিল। এ্যাক্রিলিক ও মিশ্র মাধ্যমে অঁকা এ ছবির প্রদর্শনী চলবে আগামী শনিবার পর্যনত্ম। প্রতিদিন বিকেল তিনটা থেকে রাত আটটা পর্যন্ত খোলা।
জাদু উৎসব ॥ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯০তম জন্মবার্ষিকী উপলৰে জাদু উৎসবের আয়োজন করেছিল বাংলাদেশ আওয়ামী জাদুশিল্পী পরিষদ। সোমবার জাতীয় নাট্যশালায় আয়োজিত এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন শিল্পমন্ত্রী দীলিপ বড়ুয়া। বিশেষ অতিথি ছিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী এ্যাডভোকেট প্রমোদ মানকিন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক, শিল্পকলা একাডেমীর মহাপরিচালক কামাল লোহানী প্রমুখ। সভাপতিত্ব করেন পরিষদের সভাপতি জাদুশিল্পী এএইচ রানা। অনুষ্ঠানে ৬০ জাদুশিল্পীকে তাঁদের কাজের স্বীকৃতিস্বরূপ ক্রেস্ট ও সনদ প্রদান করা হয়। শেষে জাদুশিল্পীরা জাদু প্রদর্শন করে দর্শকদের প্রশংসা অর্জন করেন।
শিশু-কিশোরদের সাংস্কৃতিক প্রতিযোগিতার উদ্বোধন ॥ জাতীয় ভাষা দিবস উদযাপন এবং ভাষাসৈনিক অধ্যাপক মরহুমা মাহফিল আরা আজমত স্মরণে সোমবার বিকেলে অনুষ্ঠিত হলো শিশু-কিশোরদের সাংস্কৃতিক প্রতিযোগিতা। বাংলাদেশ শিশু একাডেমীতে আয়োজিত এ প্রতিযোগিতার আয়োজক সংগঠন গীতালী ললিতকলা একাডেমী। অনুষ্ঠানের উদ্বোধন করেন ভাষাসৈনিক ড. আব্দুল মতিন। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংসদ সদস্য জাফর ইকবাল সিদ্দিকী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভাষাসৈনিক রওশন আরা বাচ্চু ও পরিচালক চাষী নজরম্নল ইসলাম, সাবেক সহকারী এ্যার্টনি জেনারেল এ্যাডভোকেট মোহাম্মদ আব্দুলস্নাহ্ প্রমুখ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন নাসরীন মাশকুরা রোকন এবং একাডেমীর সাধারণ সম্পাদক সৈয়দ আজাদ রহমান।
বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী উপলৰে আজ মোমবাতি প্রজ্বলন হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালী ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯০তম জন্মবার্ষিকী আগামীকাল বুধবার। এ উপলৰে বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের নাট্য ও চলচ্চিত্র শিল্পীরা আজ মঙ্গলবার সন্ধ্যা ছ'টায় মোমবাতি প্রজ্বলনের আয়োজন করেছে ধানম-ির ৩২ নম্বর বঙ্গবন্ধু ভবনে। বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানাতে আয়োজিত এই কর্মসূচীতে নেতৃত্ব দেবেন সংসদ সদস্য এ্যাডভোকেট তারানা হালিম ও চিত্রনায়ক ফারম্নক। আরও থাকবেন সংগঠনের যুগ্ম সম্পাদক অরম্নণ সরকার রানা, অভিনেত্রী মুক্তা হাসান, দিলারা ইয়াসমিন, নাজমুল হাসান পলাশসহ আরও অনেকে।

No comments

Powered by Blogger.