৯ মে ৩১০ বিডিআর জওয়ানের বিরুদ্ধে চার্জ গঠন

 আগামী ৯ মে ৩৬ রাইফেল ব্যাটালিয়নের অভিযুক্ত ৩শ' ১০ বিদ্রোহী বিডিআর জওয়ানের বিরুদ্ধে চার্জ গঠন করা হবে। অভিযোগ আমলে নিয়ে আদালতের সভাপতি বিডিআর মহাপরিচালক মেজর জেনারেল মইনুল ইসলাম বলেন, ভবিষ্যতে আর কোন দিন বিডিআর বিদ্রোহ হবে না।
এজন্য বিডিআরের আইন সংশোধন করা হচ্ছে। কোন সুশৃঙ্খল বাহিনীতে ভবিষ্যতে যাতে আর কোন দিন বিদ্রোহ না হয়, এজন্য বিদ্রোহের কেন্দ্রস্থল দরবার হলেই স্থাপন করা হয়েছে বিশেষ আদালত। আদালত স্বচ্ছতা, নিরপেৰতা ও জবাবদিহিতার সঙ্গে বিধি মোতাবেক ঐতিহাসিক রায় ঘোষণা করবে। কোন স্বাধীন, সার্বভৌম ও গণতান্ত্রিক দেশে এ ধরনের বিদ্রোহের মাধ্যমে কোন কিছু অর্জন করা অসম্ভব। যা অর্জিত হয় তা বৈধ নয়।
পরে তিনি আসামিদের পরিচয় যাচাইবাছাই করেন। আসামি নিজে অথবা বিডিআরের কোন উর্ধতন কর্মকর্তার মাধ্যমে অথবা কোন আইনজীবীর মাধ্যমে নিজেকে নির্দোষ প্রমাণ করতে কমপৰে ২৭ দিন সময় পাবেন। কোন আসামি নিজেকে নির্দোষ প্রমাণ করতে নিজ খরচায় আইনজীবী নিয়োগ করতে পারবেন। আগামী ৯ মে চার্জগঠন করার তারিখ ধার্য করা হয়। ধার্য তারিখে ২০০৯ সালের ২৫-২৬ ফেব্রুয়ারি আসামিরা যেমন চেহারায় ছিল, আসামিদের যথাসম্ভব সেই পুরনো চেহারায় হাজির করার নির্দেশ দেয় আদালত।

No comments

Powered by Blogger.