প্রকৃত যুদ্ধাপরাধীদের বিচার করুনঃ এম কে আনোয়ার

বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য ও সাবেক মন্ত্রী এম কে আনোয়ার সরকারের উদ্দেশ্যে বলেছেন, প্রকৃত যুদ্ধাপরাধীদের বিচার করুন, তাতে আমাদের সমর্থন থাকবে।
যুদ্ধাপরাধীদের বিচারের নামে জনগণকে বিভ্রান্ত করা হলে বিএনপি মানবে না। বিচার করতে হলে ১৯৫ জনকে ধরে এনে তাদের বিচার করতে হবে। মুক্তিযুদ্ধের পরে ৪০ হাজার মুক্তিযোদ্ধা হত্যার বিচার করতে হবে। কাদের মোল্লাসহ যুদ্ধাপরাধীদের ফাঁসির দাবিতে শাহবাগে চলমান গণ-আন্দোলনকে ‘দলীয় নাটক’ উল্লেখ করে তিনি বলেন, গত কয়েক দিনে যুদ্ধাপরাধীদের বিচারের নামে সরকারের মদদে একটি গোষ্ঠী বিশৃঙ্খলা সৃষ্টির পাঁয়তারা করে যাচ্ছে। গতকাল বিকেলে জাতীয় প্রেস কাবের কনফারেন্স লাউঞ্জে বাংলাদেশ জাতীয়তাবাদী সাংস্কৃতিক ফাউন্ডেশন আয়োজিত ‘সঙ্কটের আবর্তে বাংলাদেশ উত্তরণের পথ’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

আয়োজক সংগঠনের চেয়ারম্যান হুমায়ুন কবির বেপারীর সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন, বিএনপির যুগ্ম মহসাচিব ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন, খালেদা জিয়ার উপদেষ্টা ও সাবেক সচিব ব্যারিস্টার হায়দার আলী প্রমুখ

এম কে আনোয়ার বলেন, ক্ষমতাসীন আওয়ামী লীগ সেনাবাহিনীর হাতে মতা তুলে দিয়ে আবারো মতায় আসার চক্রান্ত করছে। বতর্মান সরকার ক্ষমতায় আসার আগে যে নির্বাচনী প্রতিশ্রুতি দিয়েছিল এর বেশিরভাগই পূরণ করতে ব্যর্থ হয়েছে।

তিনি আরো বলেন, দেশ আজ কঠিন সঙ্কটে।  আইন আছে, প্রয়োগ নেই। প্রশাসন আছে, প্রশাসনের কাজ নেই। রাষ্ট্রের প্রতিটি স্তর অকার্যকর করে রেখেছে আওয়ামী লীগ। তত্ত্বাবধায়ক সরকার নিয়ে সঙ্কট দূর না করলে সরকার মতায় টিকে থাকতে পারবে না বলে মন্তব্য করেন তিনি।

সরকার বিএনপি নেতাকর্মীদের মামলা দিয়ে হয়রানি করছে উল্লেখ করে তিনি বলেন, খালেদা জিয়ার প্রবন্ধ নিয়ে শেখ হাসিনাসহ মন্ত্রী, এমপিরা অশ্লীল ভাষায় বক্তব্য দিয়ে যাচ্ছেন। একজন মামলা করেছেন। শেখ হাসিনা বিরোধী দলে থাকার সময় বিদেশে গিয়ে এ দেশকে সাহায্য না করার জন্য বলেছেন। বলেছেন, এটি একটি জঙ্গি রাষ্ট্র। মামলা যদি হতে হয়, তাহলে শেখ হাসিনার বিরুদ্ধে হওয়া উচিত।

প্রধানমন্ত্রীর মামলা প্রত্যাহার বিষয়ে তিনি বলেন, সরকার আওয়ামী লীগের ক্যাডারদের সাড়ে সাত হাজার রাজনৈতিক মামলা প্রত্যাহার করেছে। শেখ হাসিনা মতার অপব্যবহার করে নিজের দুর্নীতির ১৫টি মামলা প্রত্যাহার করেছেন। বিএনপি আগামীতে মতায় এলে প্রধানমন্ত্রীর ১৫টি মামলাসহ সব মামলা তদন্ত করে বিচার করা হবে বলে তিনি হুঁশিয়ারি উচ্চারণ করেন।
       

No comments

Powered by Blogger.