ট্রাইব্যুনাল বাতিল ও জামায়াত নেতাদের মুক্তি দাবিতে সারা দেশে বিক্ষোভ

ট্রাইব্যুনাল বাতিল করে আব্দুল কাদের মোল্লাসহ জামায়াত নেতাদের মুক্তির দাবিতে গতকাল সারা দেশে বিক্ষোভ সমাবেশ করেছে জামায়াতে ইসলামী ও ইসলামী ছাত্রশিবির।
এ দিকে দেশের বিভিন্ন স্থানে জামায়াত ও শিবির নেতাদের নামে মামলা ও বেশ কিছু এলাকায় অনেককে গ্রেফতার করা হয়েছে।

খুলনা ব্যুরো জানায়, কেন্দ্র ঘোষিত কর্মসূচির আলোকে গতকাল বৃহস্পতিবার খুলনা মহানগর জামায়াতে ইসলামী বিােভ মিছিল ও সমাবেশ করে। সমাবেশে সভাপতিত্ব করেন মহানগর সেক্রেটারি অধ্যাপক মাহফুজুর রহমান। এতে উপস্থিত ছিলেন খানজাহান থানা আমির মো: আজিজুর রহমান স্বপন, মহানগর ছাত্রশিবির সেক্রেটারি আজিজুল ইসলাম ফারাজী, এ কে এম তানজিল, মো: তাছনিম প্রমুখ।

এ দিকে রূপসা সেতুর বাইপাস সড়কে পুলিশ ও শিবির সংঘর্ষের ঘটনায় ছাত্রশিবিরের আড়াই শ’ নেতাকর্মীর বিরুদ্ধে মামলা করা হয়েছে। গত বুধবার রাতে খুলনার অতিরিক্তি পুলিশ সুপার ইমামুর রশীদের গাড়িচালক আমজাদ হোসেন বাদি হয়ে এ মামলা করেন। এ মামলায় পুলিশ আটজনকে আটক করেছে। তাদের মধ্যে তিনজনকে রিমান্ডের আবেদন জানিয়ে আদালতে পাঠানো হয়েছে।

রাজশাহী ব্যুরো জানায়, কেন্দ্র ঘোষিত কর্মসূচির অংশ হিসেবে রাজশাহীতে বিােভ মিছিল ও সমাবেশ করেছে জামায়াতে ইসলামী। গতকাল বৃহস্পতিবার বিকেলে জামায়াতের রাজশাহী মহানগর শাখার উদ্যোগে নগরীর কোর্ট, উপশহর ও ভদ্রা এলাকায় পৃথকভাবে এ কর্মসূচি পালন করা হয়।

সমাবেশে বক্তব্য রাখেন মহানগর জামায়াতের সহকারী সেক্রেটারি ইমাজ উদ্দিন মণ্ডল, কর্মপরিষদ সদস্য অধ্যাপক সারওয়ার জাহান, অধ্যাপক মাইনুল ইসলাম প্রমুখ।

সমাবেশে বক্তারা বলেন, মতাসীন সরকারের যুবলীগ-ছাত্রলীগ ও পুলিশ বাহিনী পরিকল্পিতভাবে জামায়াতের কেন্দ্র ঘোষিত শান্তিপূর্ণ হরতাল কর্মসূচি পালনকালে চট্টগ্রামে জামায়াত-শিবিরের চার নেতাকর্মীকে শহীদ করেছে। নেতৃবৃন্দ বলেন, শহীদ করে এ আন্দোলন বন্ধ করা যাবে না।

রংপুর অফিস জানায়, বৃহস্পতিবার রংপুর মহানগরীসহ জেলার বিভিন্ন স্থ’ানে বিক্ষোভ করেছে জামায়াত।

সকালে নগরীর ট্রাকস্ট্যান্ডে কোতোয়ালি থানা আমির কাওসার আলীর নেতৃত্বে একটি বিক্ষোভ মিছিল বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। অন্য দিকে পীরগাছা উপজেলা আমির মোত্তালেব হোসাইনের নেতৃত্বে বিক্ষোভ মিছিলে শত শত মানুষ অংশ নেন। এ ছাড়াও বদরগঞ্জ, পীরগঞ্জ, মিঠাপুকুর, তারাগঞ্জ, গঙ্গাচড়া, পাগলাপীরসহ বিভিন্ন স্থানে জামায়াত বিক্ষোভ করে।

মুন্সীগঞ্জ সংবাদদাতা জানান, কেন্দ্র ঘোষিত প্রতিবাদ কর্মসূচির অংশ হিসেবে বৃহস্পতিবার বিকেল ৪টায় জামায়াতে ইসলামী মুন্সীগঞ্জ জেলার উদ্যোগে বিক্ষোভ মিছিল হয়েছে। মিছিলটি নয়াগাঁও এয়ার কিনিকের সামনে থেকে শুরু হয়ে মুক্তারপুর ফেরিঘাটে গিয়ে শেষ হয়। বিক্ষোভ মিছিলে নেতৃত্ব দেন জেলা জামায়াতের প্রচার সম্পাদক মতিউর রহমান। উপস্থি’ত ছিলেন সদর পূর্ব আমির মাওলানা মাহবুবুর রহমান, পৌরসভা আমির মাওলানা মোনায়েম খান ও সদর পশ্চিম আমির আহসান উল্লাহ মণ্ডল, টঙ্গীবাড়ি থানা সেক্রেটারি এম এ বারী, শিবিরের জেলা সভাপতি সাদিক বিল্লাহ।

যশোর অফিস জানায়, গতকাল বৃহস্পতিবার বিকেলে যশোরে বিােভ সমাবেশ ও মিছিল করেছে জামায়াতে ইসলামী। শহরের হোমিওপ্যাথিক কলেজ মোড় থেকে একটি বিশাল বিােভ মিছিল বের করা হয়। মিছিলটি মণিহার চত্বরে গিয়ে শেষ হয়। সেখানে এক সংপ্তি সমাবেশে বক্তৃতা করেন জেলা জামায়াতের নায়েবে আমির ও সাবেক সংসদ সদস্য মুহাদ্দিস আবু সাঈদ, সেক্রেটারি মাস্টার নুরুন্নবী, সহকারী সেক্রেটারি ও সদর উপজেলা ভাইস চেয়ারম্যান ইদ্রিস আলী, শহর আমির অধ্যাপক গোলাম রসুল প্রমুখ।

নোয়াখালী সংবাদদাতা জানান, কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে বৃহস্পতিবার বিকেল সাড়ে ৩টায় জামায়াতে ইসলামীর উদ্যোগে মাইজদীতে একটি বিােভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়। পরে শহর জামায়াতের সহকারী সেক্রেটারি খায়রুল আলম বুলবুলের সভাপতিত্বে সমাবেশ অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য রাখেন জেলা জামায়াতের সহকারী সেক্রেটারি সাইয়্যেদ আহাম্মদ, ছাত্রশিবিরের শহর শাখার সভাপতি নেয়ামত উল্যাহ শাকের ও শহর সেক্রেটারি গিয়াস কামাল সাজু প্রমুখ।

গাজীপুর সংবাদদাতা জানান, গতকাল বৃহস্পতিবার গাজীপুরে জামায়াতের মিছিল ও বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। গাজীপুর সদর উপজেলা জামায়াতের উদ্যোগে ঢাকা-জয়দেবপুর সড়কে অনুষ্ঠিত বিক্ষোভ সমাবেশে প্রধান অতিথি ছিলেন গাজীপুর জেলা জামায়াতের আমির মো: আবুল হাসেম খান। গাজীপুর সদর উপজেলা জামায়াতের আমির মো: হোসেন আলীর সভাপতিত্বে অনুষ্ঠানে জেলা জামায়াতের সেক্রেটারি অধ্যক্ষ এস এম সানাউল্লাহ, পৌর জামায়াতের আমির মো: হোসেন আলী। জেলা ছাত্রশিবিরের সভাপতি আবু নাঈম মোল্লা, সদর উপজেলা জামায়াতের সেক্রেটারি আজহারুল ইসলাম, পৌর জামায়াতের সেক্রেটারি মাওলানা সাখাওয়াত হোসেন, ছাত্রশিবিরের জেলা সেক্রেটারি নুরুল ইসলাম, ডুয়েট শাখা ছাত্রশিবিরের সভাপতি বাহাদুর হোসেন প্রমুখ বক্তব্য রাখেন।

ময়মনসিংহ অফিস জানায়, গতকাল বৃহস্পতিবার জামায়াতে ইসলামী ময়মনসিংহ শহরে বিােভ মিছিল করে। শহর আমির মাওলানা মোজাম্মেল হক আকন্দের নেতৃত্বে সেহড়া চামড়া গুদাম থেকে মিছিলটি বের হয়ে ধোপাখোলা মোড়ে সংপ্তি সমাবেশ করে। বক্তারা অবিলম্বে ট্রাইব্যুনাল বাতিল করে জামায়াত নেতৃবৃন্দের মুক্তির দাবি জানান। এ সময় শহর সেক্রেটারি কামরুল আহসান, জেলা কর্মপরিষদ সদস্য মাহবুবুর রশিদ ও শিবিরের শহর সেক্রেটারি হোসাইন মো: সজিবুর রহমানসহ নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

নওগাঁ সংবাদদাতা জানান, গতকাল বৃহস্পতিবার দুপুরে নওগাঁয় জামায়াত-শিবির বিক্ষোভ মিছিল করেছে। শহরের তাজের মোড় থেকে মিছিলটি শুরু হয়ে তুলসীগঙ্গা নদীর ব্রিজে এসে শেষ হয়। এ সময় জেলা জামায়াতের সেক্রেটারি জেনারেল আ: রাকিব, প্রচার সম্পাদক আইনুল ইসলাম, জামায়াত নেতা মহিউদ্দীন আলমগীর, সদর উপজেলা জামায়াতের আমির আ স ম সায়েস ও জেলা শিবিরের সভাপতি নাসির উদ্দীন প্রমুখ।

বগুড়া অফিস জানায়, কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে বগুড়া শহর জামায়াত গতকাল বিােভ মিছিল ও সমাবেশ করে। মিছিলটি শহরের বড়গোলা থেকে শুরু হয়ে দত্তবাড়ীতে এসে শেষ হয়। সমাবেশে বক্তব্য রাখেন বগুড়া জেলা জামায়াতের সহকারী সেক্রেটারি আবিদুর রহমান সোহেল, শিবিরের কেন্দ্রীয় স্কুল কার্যক্রম সম্পাদক এস এম জাকির হোসেন সেলিম, বগুড়া শহর জামায়াত সেক্রেটারি এ বি এম মাজেদুর রহমান জুয়েল, বগুড়া শহর শিবিরের সভাপতি ও কেন্দ্রীয় কার্যকরি পরিষদ সদস্য আলাউদ্দিন সোহেল, সাবেক নেতা নুরুল ইসলাম আকন্দ, শহর সেক্রেটারি রেজাউল করিম, প্রচার সম্পাদক মিজানুর রহমান প্রমুখ।

সীতাকুণ্ড (চট্টগ্রাম) সংবাদদাতা জানান, সীতাকুণ্ড উপজেলা ভাইস চেয়ারম্যান জামায়াত নেতা অ্যাডভোকেট মোস্তফা নুরকে বুধবার গভীর রাতে পৌরসদরের সোবহানবাগ এলাকার নিজ বাসা থেকে গ্রেফতার করে নিয়ে যায় ডিবি পুলিশ। এর প্রতিবাদে এলাকাবাসী বৃহস্পতিবার সকালে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধ করে গাড়িতে অগ্নিসংযোগ ও ভাঙচুর চালায়।

পাচলাইশ থানার ডিউটি অফিসার মিজানুর রহমান বলেন, মোস্তফা নুরকে তাদের কাছে হস্তান্তরের পর বর্তমানে তাকে থানার নিরাপত্তা হেফাজতে রাখা হয়েছে। সীতাকুণ্ড মডেল থানার ওসি (তদন্ত) আমিনুল ইসলাম বলেন, সম্প্রতি জামায়াতের ডাকা হরতালে গাড়ি পোড়ানো মামলায় সীতাকুণ্ড থানা ও চট্টগ্রাম ডিবি পুলিশের যৌথ একটি দল তাকে গ্রেফতার করে।

কালিগঞ্জ (লালমনিরহাট) সংবাদদাতা জানান, কালিগঞ্জ উপজেলা জামায়াত ও শিবিরের তিন শতাধিক নেতাকর্মীর বিরুদ্ধে দু’টি মামলা করেছেন চাপারহাটের দুই আওয়ামী লীগ কর্মী। গত মঙ্গলবার হরতাল চলাকালে ও বুধবার আব্দুল কাদের মোল্লার বিরুদ্ধে রায় ঘোষণার পর জামায়াত-শিবিরের সাথে ছাত্রলীগ ও আওয়ামী লীগের নেতাকর্মীদের সংঘর্ষ হয়। এরপরই দু’টি মামলা করা হয়।

বুড়িচং (কুমিল্লা) সংবাদদাতা জানান, গত বুধবার রাতে কুমিল্লার বুড়িচং থানার পুলিশ অভিযান চালিয়ে জামায়াতের কর্মী সন্দেহে এক কলেজশিক্ষকসহ তিনজনকে আটক করেছে।

বুড়িচং থানার অফিসার ইনচার্জ মো: আমীরুল আলম জানান, ৫ ফেব্রুয়ারি হরতাল চলাকালে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের সৈয়দপুর এলাকায় পুলিশ ও পিকেটারদের সংঘর্ষের মামলায় পৃথক অভিযান চালিয়ে পুলিশ উপজেলার সদর ইউনিয়নের যদুপুর গ্রামের হাজী আবদুর রহমানের ছেলে প্রভাষক মো: রবিউল আলম (৩৮), মোকাম ইউনিয়নের ডোবাইরচর গ্রামের আক্কাস মিয়ার ছেলে মো: নজরুল ইসলাম (৩৫) ও ময়নামতি ইউনিয়নের চানগাছা গ্রামের আবদুল হামিদের ছেলে মো: জামাল উদ্দিনকে (৩৫) আটক করে জেলহাজতে পাঠানো হয়েছে।

স্থানীয় সূত্রে জানা যায়, বুড়িচং ফজলুর রহমান মেমোরিয়াল কলেজ অব টেকনোলজির প্রভাষক মো: রবিউল আলম কোনো রাজনৈতিক কর্মকাণ্ডের সাথে জড়িত নন। তিনি শিক্ষকতার পেশায় জড়িত থেকে অত্র এলাকার ছেলেমেয়েদের শিক্ষা প্রদানে নিয়োজিত থেকে সমাজকল্যাণমূলক কাজ করেন।

No comments

Powered by Blogger.