আজ ও আগামীকাল শিশুপ্রহর- লোকসমাগম ও বিক্রি বেশি হবেঃ প্রকাশক by শফিকুল ইসলাম

আজ ও আগামীকাল শনিবার অমর একুশে গ্রন্থমেলায় শিশুপ্রহর ঘোষণা করা হয়েছে। ফলে আজ শুক্রবার সকাল ১০টা থেকে দুুপুর সাড়ে ১২টা পর্যন্ত কেবল শিশুদের জন্য থাকছে বিশেষ প্রহর।
শিশুরা অভিভাবকদের সাথে মেলায় গিয়ে স্বাচ্ছন্দ্যে বই কেনার জন্য একাডেমী কর্তৃপক্ষ এ সিদ্ধান্ত নিয়েছে। দেখতে দেখতে গ্রন্থমেলার এক সপ্তাহ কেটে গেল। গতকাল গ্রন্থমেলায় লোকসমাগম ছিল না বললেই চলে। কারণ যুদ্ধাপরাধীদের ফাঁসির দাবিতে রাজধানীর শাহবাগ মোড়ে আন্দোলন চলছে। এ জন্য শাহবাগের আশপাশের রাস্তাগুলো বন্ধ করে দেয়া হয়। ফলে লোকজন তেমন গ্রন্থমেলায় আসছেন না। এতে কিছু প্রকাশক ভিন্ন মন্তব্যও করেন। নাম প্রকাশে অনিচ্ছুক এক প্রকাশক বলেন, ‘রাস্তায় যান চলাচল বন্ধ থাকায় অনেক কষ্ট করে বাংলামোটর থেকে গ্রন্থমেলায় হেঁটে এসেছি। তা ছাড়া লোকজনও কম আসছেন বইমেলায়।’

এ দিকে আজ শুক্রবার সাপ্তাহিক ছুটির দিনে অন্য দিনের তুলনায় লোকসমাগম ও বিক্রি বেশি হবে বলে প্রত্যাশা করছেন প্রকাশকেরা। এবার বইমেলায় ৩০ খণ্ডে রবীন্দ্র রচনাবলি বিক্রির জন্য স্বল্পমূল্যে অগ্রিম বুকিং নিচ্ছে ঐতিহ্য প্রকাশনী।

আজ ও কাল শিশুপ্রহর :অমর একুশে গ্রন্থমেলায় শিশুদের অভিভাবকসহ স্বাচ্ছন্দ্যে বই কেনার সুবিধার্থে আজ শুক্রবার ও আগামীকাল শিশুপ্রহর নির্ধারণ করা হয়েছে। এ ছাড়া আগামী ১৫ ও ২২ ফেব্র“য়ারিও থাকবে শিশুপ্রহর। এর মধ্যে আজ শুক্রবার ১০টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত এবং কাল শনিবার সকাল ১০টা থেকে বেলা ১টা পর্যন্ত শিশুপ্রহর নির্ধারিত থাকবে। আর ১৫ ও ২২ ফেব্র“য়ারি শুক্রবার সকাল ১০টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত গ্রন্থমেলা শিশুপ্রহরের জন্য নির্ধারিত থাকবে।

প্রত্যাশা বেশি : সপ্তাহজুড়ে গ্রন্থমেলায় বিক্রি নিয়ে নানা কথা থাকলেও আজ শুক্রবারকে ঘিরে প্রকাশকদের প্রত্যাশার শেষ নেই। আগামী প্রকাশনীর প্রধান ওসমান গনি বলেন, আমরা আশা করছি শুক্রবার মেলায় লোকসমাগম ও বিক্রি বেশি হবে। কাকলী প্রকাশনীর প্রধান নাসির হোসেন সেলিম বলেন, এক সপ্তাহ ভালোই হলো। আশা করি শুক্রবার থেকে বইমেলায় বিক্রি বাড়বে। তবে মেলার বাইরে রাস্তায় হকারদের বিড়ম্বনা বন্ধ করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেন তিনি।

গতকালের বইমেলা : গতকাল বইমেলায় ছিল ভিন্ন আবহ। ক্রেতার চেয়ে দর্শকই বেশি। কারণ শাহবাগ মোড়ে আন্দোলনকারীদের বেশির ভাগই সময় কাটানোর জন্য বইমেলায় পাড়ি জমাচ্ছেন। এ দিকে আন্দোলন অব্যাহত থাকায় শাহ্বাগ ও এর আশপাশের সব ক’টি প্রবেশপথ বন্ধ করে দিয়েছে পুলিশ। লেখকেরা বলছেন, বাংলা একাডেমীর বইমেলায় আগের মতো প্রাণ পাওয়া যায় না। লেখক সুমন্ত আসলাম বলেন, মেলায় আগের মতো আমেজ নেই। জায়গাটাও ছোট। ছড়াকার আমীরুল ইসলাম বলেন, একাডেমীর ভেতরেই বইমেলা করতে হবে এটি প্রথাগত ধারণা। এর থেকে বেরিয়ে আসতে হবে। মেলার পরিসর বাড়ানোর কথা বলেন তিনি।

মেলায় এসেছিলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন। মেলা সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, আগে সময় পেলেই বইমেলায় আসতাম। এখন তা হয় না। মেলা ভালো জমেছে উল্লেখ করে তিনি বলেন, নতুন প্রজন্মের ছেলেমেয়েদের বইয়ের প্রতি আগ্রহ লক্ষণীয়। তিনি বলেন, সময় কাটানোর অনেক মাধ্যম থাকলেও বই হচ্ছে জ্ঞানের ভাণ্ডার। জ্ঞানের বিকল্প নেই, জানার জন্য বইয়েরও বিকল্প নেই। বিকেলে নজরুল মঞ্চে অ্যাডভোকেট জয়নুল আবেদীন রচিত গ্রন্থ চিত্রাগুপ্তের খাতা মোড়ক উন্মোচন করেন তিনি।

৩০ খণ্ডে রবীন্দ্র রচনাবলী : এ বছর একত্রে ৩০ খণ্ডের রবীন্দ্র রচনাবলী পাঠকের হাতে তুলে দিতে গত বুধবার থেকে বুকিং নিচ্ছে ঐতিহ্য প্রকাশনী। প্রথম এক হাজার জন ‘আগে এলে আগে পাবেন ভিত্তিতে’ সাশ্রয়ী মূল্যে মাত্র ১২ হাজার ২১২ টাকায় রবীন্দ্র রচনাবলী সংগ্রহ করতে পারবেন। যার প্রকৃত মূল্য ২৪ হাজার টাকা। সাশ্রয়ী মূল্যে পাওয়ার জন্য চলতি ফেব্রুয়ারি মধ্যেই পাঁচ হাজার টাকা অগ্রিম দিতে হবে। বাকি টাকা অক্টোবরের মধ্যে পরিশোধ করতে হবে। বুকিংয়ের জন্য একুশের গ্রন্থমেলায় ৩৪৫-৩৪৭ নম্বর স্টলে বুকিং দেয়া যাবে।

এক সপ্তাহের বিক্রি : গতকাল ছিল অমর একুশে গ্রন্থমেলার সপ্তম দিন। গত শুক্রবার থেকে বুধবার পর্যন্ত বাংলা একাডেমীর বই বিক্রি হয়েছে আট লাখ ৩১ হাজার ৮২ টাকা ৫০ পয়সা।

গতকালের নতুন বই : মেলায় গতকাল ৯০টি নতুন বই প্রকাশিত হয়েছে। আর এ পর্যন্ত বইমেলায় সর্বমোট ৪৯০টি নতুন বই এসেছে। গতকালের নতুন বইয়ের মধ্যে গল্প ৯টি, উপন্যাস ২০টি, প্রবন্ধ সাতটি, কবিতা ১৬টি, গবেষণা দু’টি, ছড়া তিনটি, শিশুতোষ তিনটি, জীবনী দু’টি, নাটক তিনটি, বিজ্ঞান একটি, ভ্রমণ তিনটি, ইতিহাস চারটি, রাজনীতি দু’টি, রম্য বা ধাঁধা দু’টি, ধর্মীয় একটি, সায়েন্স ফিকশন একটি ও অন্যান্য ১১টি। মেলায় গতকাল ১১টি নতুন বইয়ের মোড়ক উন্মোচন করা হয়েছে।

মেলামঞ্চে গতকাল : বিকেল ৪টায় মেলার মূল মঞ্চে ‘কমল দাশগুপ্ত : জন্মশতবার্ষিক শ্রদ্ধাঞ্জলি’ শীর্ষক আলোচনা অনুষ্ঠিত হয়। এতে প্রবন্ধ উপস্থাপন করেন অধ্যাপক করুণাময় গোস্বামী। আলোচনায় অংশ নেন আ বা ম নুরুল আনোয়ার ও খায়রুল আলম সবুজ। সভাপতিত্ব করেন অধ্যাপক রফিকুল ইসলাম।

সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানে আবৃত্তি পরিবেশন করেন প্রকাশ সাহিত্য সাংস্কৃতিক সংগঠন। সঙ্গীত পরিবেশন করেন কণ্ঠশিল্পী ডালিয়া নওশিন, মাসুদা নার্গিস আনাম, জাহিদ হাসান নীরব, নাসিমা শাহীন ফেন্সী, সুমন মজুমদার, বিজন চন্দ্র মিস্ত্রী ও শারমিন সাথী ইসলাম।

মেলামঞ্চে আজ : আজ শুক্রবার সকাল সাড়ে ৮টায় শিশু-কিশোর চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। বিকেল ৪টায় ‘হবীবুল্লাহ বাহার চৌধুরী’ শীর্ষক আলোচনা অনুষ্ঠিত হবে। এতে প্রবন্ধ উপস্থাপন করবেন মফিদুল হক। আলোচনায় করবেন সৈয়দ আনোয়ার হোসেন, মোরশেদ শফিউল হাসান ও ইসরাইল খান। সভাপতিত্ব করবেন আহমদ রফিক। সন্ধ্যায় পরিবেশিত হবে সাংস্কৃতিক অনুষ্ঠান।

No comments

Powered by Blogger.