দামেস্কের চারপাশে তুমুল লড়াই, দুই দিনে নিহত ৬৪

সিরিয়ার রাজধানী দামেস্কের চারপাশে গতকাল বৃহস্পতিবারও সরকারি বাহিনী ও বিদ্রোহীদের মধ্যে ব্যাপক লড়াই হয়েছে। বুধবার থেকে শুরু হওয়া টানা এ সংঘাতে গতকাল পর্যন্ত কমপক্ষে ৬৪ জন মারা গেছে।
বিদ্রোহীদের দমনে সেনাবাহিনী সব শক্তি নিয়োগ করেছে। বিদ্রোহীরাও তাদের ঘাঁটি থেকে পিছু না হটতে বদ্ধপরিকর। এ অবস্থায় উভয় পক্ষের শান্তি আলোচনার টেবিলে বসার সম্ভাবনা ভেস্তে যাওয়ার আশঙ্কা করা হচ্ছে।
এদিকে যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে ও নিউ ইয়র্কে দপ্তর খুলতে যাচ্ছে সিরিয়ার বিরোধীরা। যুক্তরাষ্ট্রে নিয়োজিত বিরোধীদের দূত নাজিব ঘাদবিয়ান বুধবার জানান, প্রেসিডেন্ট বাশার আল আসাদ সরকারের কাছ থেকে জাতিসংঘে সিরিয়ার সদস্য পদ নেওয়ার অংশ হিসেবে এ উদ্যোগ নেওয়া হয়েছে।
যুক্তরাজ্যভিত্তিক মানবাধিকার সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস গতকাল জানায়, দামেস্কের দক্ষিণাঞ্চলের চলমান সংঘাতে কমপক্ষে ২১ জন বেসামরিক নাগরিক, ৩২ বিদ্রোহী ও ১১ সেনা মারা গেছে।
দামেস্কের কাছে উত্তর-পূর্বাঞ্চলীয় কাবুন ডিস্ট্রিক্টের দুটি নিরাপত্তা চৌকিতে বুধবার হামলা চালায় বিদ্রোহীরা। পাশাপাশি পালমিরা শহরে গোয়েন্দা সদর দপ্তরে দুটি আত্মঘাতী গাড়িবোমা হামলায় নিরাপত্তা বাহিনীর ২০ সদস্য জন মারা যান এদিন। মিসরের প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসি আসাদবিরোধীদের একজোট হওয়ার আহ্বান জানিয়েছেন। রাজধানী কায়রোয় শুরু হওয়া ইসলামী সহযোগিতা সংস্থার (ওআইসি) তিন দিনের শীর্ষ সম্মেলনের প্রথম দিন বুধবার তিনি এ আহ্বান জানান। কায়রো সফররত ইরানের প্রেসিডেন্ট মাহমুদ আহমাদিনেজাদ স্থানীয় একটি টেলিভিশন চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে গতকাল জানান, তিনি চান সিরীয় সরকার বিরোধীদের সঙ্গে আলোচনায় বসে একটি নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানের ব্যবস্থা করুক। সূত্র : এএফপি।

No comments

Powered by Blogger.