ডিসিসির নির্বাচনী তফসিল এপ্রিলে, দু'এক দিনের মধ্যে ভোলার

 আগামী মাসে ঢাকা সিটি কর্পোরেশনের (ডিসিসি) নির্বাচনী তফসিল ঘোষণা করবে নির্বাচন কমিশন। আর দু'একদিনের মধ্যে শূন্য ঘোষিত ভোলা-৩ সংসদীয় আসনের উপনির্বাচনের তফসিল ঘোষণা করা হবে।
সোমবার নির্বাচন কমিশন সচিবালয়ে সাংবাদিকদের এ কথা জানান নির্বাচন কমিশনার মুহাম্মদ ছহুল হোসাইন। তিনি জানান, স্থানীয় সরকার মন্ত্রণালয়ের উদ্যোগে এক সপ্তাহ ধরে জিআইএস (জিওগ্রাফিক্যাল ইনফরমেশন সিস্টেম)-এর মাধ্যমে ডিসিসি প্রতিটি ওয়ার্ডের সীমানা পুনর্নির্ধারণের কাজ চলছে। এ পদ্ধতিতে আঞ্চলিক ও প্রশাসনিক অখণ্ডতা এবং জনসংখ্যার সমতা বজায় রাখা হচ্ছে। নতুন সীমানা নির্ধারণ হওয়ায় ওয়ার্ডের সংখ্যা বেড়ে ৯২ হতে পারে। আগামী সপ্তাহের মধ্যে সীমানা পুনর্নির্ধারণের প্রাথমিক কাজ শেষ হবে আশা প্রকাশ করে তিনি বলেন, এ বিষয়ে দাবি, আপত্তি শুনানির কাজ শেষ করতে হবে। এর পরই মে মাসে নির্বাচন অনুষ্ঠানে এপ্রিলের শেষ দিকেই তফসিল ঘোষণার পরিকল্পনা রয়েছে।
এক প্রশ্নের জবাবে ছহুল হোসাইন বলেন, সোমবার ভোলা জেলার চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ হয়েছে। ভোলা-৩ আসনের উপনির্বাচনের তফসিল দুই-তিনদিনের মধ্যে ঘোষণা করা হবে। মঙ্গলবার কমিশন বৈঠক করে নির্বাচনের তারিখ নির্ধারণ করবে। আগামী ৪ মে'এর মধ্যে এ নির্বাচন অনুষ্ঠান সম্পন্ন করা হবে। উল্লেখ্য, ভোলা-৩ আসনটি ফেব্রুয়ারিতে শূন্য ঘোষণা করা হয়।
আরও ২০ জেলার খসড়া ভোটার তালিকা প্রকাশ ॥ দ্বিতীয় পর্যায়ে আরও ২০ জেলার হালনাগাদ ভোটার তালিকার খসড়া প্রকাশ করা হয়েছে সোমবার। এসব জেলা_ নেত্রকোনা, রাজবাড়ী, গোপালগঞ্জ, নরসিংদী, জামালপুর, ময়মনসিংহ, ব্রাহ্মণবাড়ীয়া, চুয়াডাঙ্গা, কুষ্টিয়া, ঝিনাইদহ, মেহেরপুর, মাগুরা, নড়াইল, যশোর, ফরিদপুর, লালমনিরহাট, দিনাজপুর, গাইবান্ধা, জয়পুরহাট ও কুড়িগ্রাম।
ভোলা জেলা ছাড়া বাকি ৬৩ জেলার খসড়া ভোটার তালিকা তিনটি পর্যায়ে জেলাভিত্তিক প্রকাশ করা হচ্ছে বলে জানিয়েছে নির্বাচন কমিশন।
দাবি, আপত্তি ও নিষ্পত্তি শেষে ২২ এপ্রিল এসব জেলার চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হবে। ইতোমধ্যে যাঁরা বাদ পড়েছেন তাঁরাও অন্তভুক্তির আবেদন করতে পারবেন।
দ্বিতীয় পর্যায়ে ২০ জেলায় খসড়া তালিকার ওপর দাবি, আপত্তি ও সংশোধনের জন্য দরখাস্ত দাখিলের শেষ তারিখ ৩০ মার্চ ।

No comments

Powered by Blogger.