ড্রোনের গোপন নথি কংগ্রেসকে দেবেন ওবামা

ড্রোন হামলায় মার্কিন নাগরিকদের হত্যার যৌক্তিকতা তুলে ধরে তৈরি গোপন নথিটি কংগ্রেস সদস্যদের হাতে তুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন প্রেসিডেন্ট বারাক ওবামা। এ নথি নিয়ে কয়েক দিন ধরেই ওয়াশিংটনে তুমুল বিতর্ক চলছে।
গত সোমবার এনবিসি নিউজ চ্যানেল আইন দপ্তরের গোপন নথির অংশবিশেষ ফাঁস করে দেয়। তারপর থেকে সম্পূর্ণ নথিটি প্রকাশের জন্য ওবামা প্রশাসনের ওপর চাপ দিতে শুরু করেন কংগ্রেস সদস্যরা।
ফাঁস হওয়া নথিতে বলা হয়েছে, আল-কায়েদা সদস্য হলে যুক্তরাষ্ট্রের নাগরিকদেরও ড্রোন হামলা চালিয়ে হত্যা করা যাবে। নথিটি দুই বছরের পুরনো। অর্থাৎ গত দুই বছর ধরেই এ নীতি কার্যকর রয়েছে। মূলত মার্কিন নাগরিকদের হত্যার বিষয়টিই ক্ষুব্ধ করেছে সিনেটরদের।
ওবামা সম্প্রতি কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএর প্রধান হিসেবে জন ব্রেনানকে মনোনয়ন দেন। ড্রোন (চালকবিহীন বিমান) নীতির মূল পরিকল্পনাকারী ব্রেনান। গতকাল বৃহস্পতিবার মনোনয়ন নিশ্চিত করতে সিনেটের মুখোমুখি হওয়ার কথা ছিল তাঁর। ফাঁস হওয়া নথির ব্যাপারেই তাঁকে সবচেয়ে বেশি জেরা করা হবে বলে ধারণা দিয়েছিল বিভিন্ন সংবাদমাধ্যম।
ওবামা প্রশাসনের কর্মকর্তারা বুধবার জানান, বৃহস্পতিবার (আজ) সকালের মধ্যেই নথির অনুলিপি হাতে পাবেন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদ ও উচ্চকক্ষ সিনেটের গোয়েন্দা কমিটির সদস্যরা। অর্থাৎ ব্রেনানের জিজ্ঞাসাবাদ শুরুর আগেই কংগ্রেস সদস্যদের কাছে নথি পেঁৗছে যাবে। নথিতে আল-কায়েদা বা তাদের সংশ্লিষ্ট যেকোনো সন্ত্রাসী সংগঠনের সঙ্গে সম্পর্কিত ব্যক্তিদের লক্ষ্য করে ড্রোন হামলার পক্ষে যুক্তি তুলে ধরা হয়েছে। এতে আল-কায়েদা বা তাদের সংশ্লিষ্ট যেকোনো সন্ত্রাসী সংগঠনের সঙ্গে সম্পর্কিত ব্যক্তিদের লক্ষ্য করে ড্রোন হামলার পক্ষে যুক্তি তুলে ধরা হয়েছে। এতে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের কোনো নাগরিকের বিরুদ্ধে এসব সংগঠনের শীর্ষ পদে কাজ করার তথ্য পাওয়া গেলে তাদের হত্যার নির্দেশ দিতে পারবে সরকার। নথিতে ড্রোন হামলাকে যুক্তরাষ্ট্র ও আন্তর্জাতিক আইন কাঠামোতে বৈধ হিসেবে প্রমাণ করানো চেষ্টা করা হয়।
নথি প্রকাশের দাবিতে সবচেয়ে সোচ্চার ওরেগনের সিনেটর রন উইডেন বলেন, 'কোন পরিস্থিতিতে পড়লে সরকার নিজ দেশের নাগরিকদের হত্যা করতে পারবে তা জানার অধিকার আমেরিকানদের আছে।'
হেগলের মনোনয়ন বিলম্বিত : প্রতিরক্ষামন্ত্রী হিসেবে চাক হেগলের মনোনয়ন নিশ্চিতকরণের ওপর ভোটাভুটি আটকে গেছে। সিনেটের প্রতিরক্ষা কমিটিতে বুধবার এ নিয়ে ভোটাভুটির কথা ছিল। তবে হেগলের অতীত নিয়ে সন্তোষজনক উত্তর না পাওয়ায় রিপাবলিকানরা ভোটে বাধা দেয়।
নতুন স্বরাষ্ট্রমন্ত্রী মনোনয়ন : নতুন স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে একটি আর্থিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী কর্মকর্তা সালি জুয়েলকে মনোনয়ন দিয়েছেন ওবামা। ওবামার নতুন মন্ত্রিসভার প্রথম নারী সদস্য সালি। তিনি কেন সালাজারের স্থলাভিষিক্ত হবেন। সূত্র : বিবিসি, এএফপি।

No comments

Powered by Blogger.