৬২ হাজার খাম্বা কিনছে সরকার ব্যয় ১২৪ কোটি ৪৮ লাখ টাকা

গ্রাম-গঞ্জে বিদ্যুৎ সরবরাহের নামে এবার প্রায় ৬২ হাজার ‘খুঁটি বা খাম্বা’ কিনছে সরকার। এ জন্য মোট ব্যয় হবে ১২৪ কোটি ৪৮ লাখ ৩১ হাজার টাকা।
ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এই বিপুল পরিমাণ খুঁটি কেনার অনুমোদন দেয়া হয়েছে। গতকাল বৃহস্পতিবার সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগে এ বৈঠক অনুষ্ঠিত হয়। সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে সাধারণত সভাপতির দায়িত্ব পালন করেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। কিন্তু তিনি সিলেট সফরে থাকায় তার জায়গায় বৈঠকে সভাপতিত্ব করেন পরিকল্পনামন্ত্রী এ কে খন্দকার। আর গতকালই রেকর্ডসংখ্যক ক্রয়প্রস্তাব অনুমোদন দেয়া হয়। বৈঠকে সংশ্লিষ্ট মন্ত্রী, সচিব ও সংশ্লিষ্ট সরকারি কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠকের পর মন্ত্রিপরিষদ বিভাগের উপসচিব জয়নুল আবেদীন সাংবাদিকদের জানান, বিদ্যুৎ বিভাগের জন্য ৬১ হাজার ৬৫০টি খাম্বা, ৫০ হাজার টন গম আমদানি ও জ্বালানি তেল আমদানিসহ ২০টি ক্রয়প্রস্তাবের অনুমোদন দিয়েছে কমিটি। নতুন করে সঞ্চালন লাইন স্থাপনের জন্য বিদ্যুতায়ন বোর্ডের প্রস্তাব অনুযায়ী ৩৫টি পাওয়ার ট্রান্সফরমার কেনার প্রস্তাব অনুমোদন করা হয়েছে।

তিনি জানান, পল্লী বিদ্যুতায়ন বোর্ডের ‘১৮ লাখ গ্রাহকের মধ্যে পল্লী বিদ্যুৎসংযোগ সম্প্রসারণ’ শীর্ষক প্রকল্পের আওতায় ১১ হাজার কাঠের ও ৫০ হাজার ৬৫০টি এসপিসি খুঁটি ক্রয়ের দরপত্র অনুমোদন দেয়া হয়েছে। এর মধ্যে ১১ হাজার কাঠের খুঁটি সরবরাহ করবে নর্ডিক উডস লিমিটেড ও এ জন্য ব্যয় হবে ২৮ কোটি ২৮ লাখ ৪০ হাজার টাকা। অন্য দিকে ৫০ হাজার ৬৫০টি এসপিসি খুঁটি সরবরাহ করবে যৌথভাবে কনফিডেন্স পাওয়ার লিমিটেড ও ডোয়েন্স অ্যান্ড কনফিডেন্স। এ জন্য ব্যয় হবে ৬১ কোটি ৯৯ লাখ টাকা ও ৬২ কোটি ৪৯ লাখ টাকা। ফলে এ খাতে মোট ব্যয় হবে ১২৪ কোটি ৪৮ লাখ ৩১ হাজার টাকা।

জানা গেছে, আগামী নির্বাচন সামনে রেখে এ বিপুল পরিমাণ খাম্বা কেনার অনুমোদন দেয়া হয়েছে। এতে ৪৫৩টি উপজেলায় বিদ্যুৎসংযোগ দেয়া হবে। এই প্রকল্পের আওতায় নতুন বিতরণ লাইন নির্মাণ, বিদ্যমান লাইন নবায়ন, কেভি সাব স্টেশন নির্মাণ ও পুরনো সাব স্টেশনগুলোর মতা বাড়ানো হবে বলে জানিয়েছেন বিদ্যুৎ বিভাগের কর্মকর্তারা। এ ছাড়া বিদ্যুৎ বিভাগের প্রস্তাব অনুযায়ী সঞ্চালন লাইন তৈরির জন্য ৬২ কোটি ৪৯ লাখ টাকার বৈদ্যুতিক তার কেনার ক্রয়প্রস্তাব অনুমোদিত হয়েছে। এর মাধ্যমে চার লাখের বেশি নতুন গ্রাহককে বিদ্যুৎ সরবরাহ করা সম্ভব বলে মনে করে বিদ্যুৎ বিভাগ।

জানুয়ারি-জুন ও জানুয়ারি-ডিসেম্বর ২০১৩ মেয়াদের জন্য ফিলিপাইন মালিয়েশিয়া, গণচীন, সংযুক্ত আরব আমিরাত, কুয়েত, ইন্দোনেশিয়া ও ভিয়েতনাম থেকে বিভিন্ন ধরনের জ্বালানি তেল আমদানির জন্য ৮টি ক্রয়প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে।

খাদ্য বিভাগের প্রস্তাব অনুযায়ী, দণি কোরিয়া থেকে ৫০ হাজার টন গম আমদানি করা হবে। এতে ব্যয় হবে ১৩৬ কোটি ১২ লাখ টাকা। পাশাপাশি নদী ড্রেজিংয়ের জন্য ড্রেজার ক্রয়, সুপ্রিম কোর্টের বিচারপতিদের জন্য ২০তলা আবাসিক ভবন নির্মাণের ক্রয়প্রস্তাব অনুমোদন করা হয়েছে। এতে ব্যয় হবে ১০৮ কোটি ৮৩ লাখ টাকা।

উত্তরা আদর্শ আবাসিক শহরের অধীনে তিনটি ব্রিজ নির্মাণ, বিশ্বব্যাংকের সহায়তাপুষ্ট পানি উন্নয়ন কন্ট্যাক্ট ভেরিয়েশন প্রস্তাব, কৃষি সম্প্রসারণ অধিদফতরের কেআইবি কমপ্লেক্স প্রথম সংশোধিত প্রকল্পের ক্রয়প্রস্তাব অনুমোদন করা হয়েছে।

No comments

Powered by Blogger.