কেন্দ্রীয় কার্যালয়ে অবরুদ্ধ বিএনপি নেতা রিজভীর আগাম জামিন

গ্রেফতার এড়াতে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে প্রায় দুই মাস ধরে অবরুদ্ধ দলটির যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী হাইকোর্ট থেকে আগাম জামিন পেয়েছেন।
গতকাল বৃহস্পতিবার সকালে তিনি আদালতে সশরীরে হাজির হয়ে জামিন আবেদন করেন। শুনানি শেষে বিচারপতি সালমা মাসুদ চৌধুরী ও বিচারপতি মো: জাহাঙ্গীর হোসেনের সমন্বয়ে গঠিত হাইকোর্ট ডিভিশন বেঞ্চ দুই মাসের আগাম জামিন মঞ্জুর করেন। ফলে তার দীর্ঘ অবরোধ জীবনের অবসান ঘটল বলে জানান তার আইনজীবীরা।

গত বছরের ৯ ডিসেম্বর ১৮ দলীয় জোটের অবরোধ চলাকালে বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীর নেতৃত্বে দলের ২০০ নেতাকর্মী ঢাকা সিটি করপোরেশনের একটি ময়লাবাহী গাড়ি ভাঙচুর করেছেন, এমন অভিযোগে পল্টন থানায় একটি মামলা হয়। এ মামলায় ১০ ডিসেম্বর রাতে বিএনপির নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয় থেকে বাসায় ফেরার পথে গ্রেফতার করা হয় বিএনপি মহাসচিবকে। ওই রাত থেকেই গ্রেফতার এড়াতে কার্যালয়ের ভেতরে অবস্থান নেন রিজভী। গতকাল তিনি ওই মামলায় জামিন আবেদন করেন। তার পক্ষে অ্যাডভোকেট মাহবুবুর রহমান খান আবেদনটি আদালতে পেশ করেন।

আদালতে আবেদনের পক্ষে ছিলেন আইনজীবী মওদুদ আহমদ, খন্দকার মাহবুব হোসেন, রফিকুল ইসলাম মিয়া, সাঈদুর রহমান, বদরুদ্দোজা বাদল, কায়সার কামাল, আরিফা জেসমিন নাহিন, রুহুল কুদ্দুস কাজল, কামরুল ইসলাম সজল, সগীর হোসেন লিয়ন, রাগীব রউফ, এ কে এম এহসানুর রহমান,  গাজী গিয়াসউদ্দিন, জহিরুল ইসলাম সুমন প্রমুখ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল খন্দকার দিলীরুজ্জামান।

আদালত কক্ষ থেকে বেরিয়ে বাংলাদেশ বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান খন্দকার মাহবুব হোসেন বলেন, এ মামলাটি ছিল সম্পূর্ণ মিথ্যা ও রাজনৈতিক হয়রানিমূলক। মামলার অভিযোগের সাথে কোনোভাবেই বিএনপি মহাসচিব বা রিজভী জড়িত নন। তবু সরকারবিরোধী আন্দোলন দমন করতে এ মামলায় তাদের জড়ানো হয়েছে। আমরা আদালতকে শুনানিকালে এ কথা বলেছি। আদালত আমাদের কথা শুনে তাকে দুই মাসের আগাম জামিন দিয়েছেন।

জামিন পাওয়ার পর এক প্রতিক্রিয়ায় রুহুল কবির রিজভী বলেন, একজন মানুষ মুক্তভাবে চলতে চায়। আমাদের সংবিধান দেশের প্রতিটি নাগরিককে এ অধিকার দিয়েছে। আমি সে অধিকার থেকে বঞ্চিত ছিলাম। দীর্ঘ দিন অবরুদ্ধ থাকার পর আজ জামিন পেয়ে ভালো লাগছে। আদালত, আইনজীবী সবার প্রতি আমার কৃতজ্ঞতা রইল।
       

No comments

Powered by Blogger.