ঢাকায় শুরু হলো তিন দিনের ই-বাণিজ্যমেলা

‘ঘরে বসে কেনাকাটার উৎসব’ সেøাগান নিয়ে গতকাল থেকে ঢাকায় শুরু হয়েছে দেশের প্রথম ‘ই-বাণিজ্যমেলা-২০১৩’।
শাহবাগে পাবলিক লাইব্রেরি প্রাঙ্গণে আয়োজিত তিন দিনব্যাপী এ মেলা চলবে আগামীকাল শনিবার পর্যন্ত। তথ্যপ্রযুক্তিবিষয়ক ম্যাগাজিন কমপিউটার জগৎ এই ই-বাণিজ্যমেলার আয়োজক। সার্বিক তত্ত্বাবধানে রয়েছে ঢাকা জেলা প্রশাসন।

সকাল সাড়ে ১০টায় মেলার উদ্বোধন করেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী অ্যাডভোকেট সাহারা খাতুন এমপি। এ সময় উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব নজরুল ইসলাম খান, ঢাকা জেলা প্রশাসক শেখ ইউসুফ হারুন, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) ভারপ্রাপ্ত সভাপতি শামীম আহসান প্রমুখ।

অ্যাডভোকেট সাহারা খাতুন বলেন, সরকারি উদ্যোগে ই-কমার্সের প্রসারে আমরা নানা ধরনের উদ্যোগ ইতঃপূর্বে নিয়েছি। এখনো এ েেত্র যে সমস্যাগুলো আছে সেগুলোর সমাধানেও আমরা উদ্যোগ নিবো। ই-কমার্সকে সারা দেশে প্রতিটি জেলায়-উপজেলায় পৌঁছে দেয়ার জন্য আমরা কাজ করব।

মেলায় মোট ৪০টি স্টলে ৩৪টি প্রতিষ্ঠান তাদের পণ্য ও সেবা প্রদর্শন করছে। মেলা উপলক্ষে পণ্য ও সেবা ক্রেতাদের জন্য বিশেষ সুযোগ যেমন আছে, তেমনি এ বিষয়ে সচেতনতা গড়ে তুলতে মেলা প্রাঙ্গণেই তিন দিন মোট পাঁচটি সেমিনারের আয়োজন করা হয়েছে। বেসিস, ক্রিয়েটিভ আইটি, ঢাকা ডিসি অফিস, বিডিওএসএন এবং ডেভসটিম লিমিটেড এ সেমিনারগুলো পরিচালনা করবে।

মেলায় আয়োজকেরা জানান, দেশের প্রথম ই-বাণিজ্যমেলার প্রধান পৃষ্ঠপোষক হিসেবে রয়েছে টেলিটক থ্রিজি ও সেল বাজার। সহযোগী পৃষ্ঠপোষক হিসেবে রয়েছে এসএসএল কমার্স ও বিকাশ। মেলার সহযোগী আয়োজক কমজগৎ টেকনোলজিস, অর্পণ কমিউনিকেশন লিমিটেড, ওয়ালেটো ও  বেসিস। এ ছাড়া পার্টনার হিসেবে এখনি ডটকম, আজকের ডিল ডটকম; নলেজ পার্টনার হিসেবে বিডিওএসএন, মার্কেটিং পার্টনার হিসেবে ডেভসটিম লিমিটেড, কমিউনিকেশন পার্টনার হিসেবে সফটকল, ব্লগ পার্টনার হিসেবে সামহোয়্যার ইন ব্লগ, ওয়েব পার্টনার হিসেবে বাংলানিউজ ২৪ ডটকম, ইন্টারনেট পার্টনার হিসেবে ঢাকাকম, রেডিও পার্টনার হিসেবে ঢাকা এফএম ও টেলিভিশন পার্টনার হিসেবে রয়েছে সময় টেলিভিশন।

তিন দিনের এ মেলায় অংশ নিয়েছে টেলিটক থ্রিজি, সেলবাজার, বিকাশ, এসএসএল কমার্স, কমপিউটার জগৎ, ডেভসটিম, ওয়ালেটো, বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন), ওয়েবশহর ডটকম, আজকের ডিল ডটকম, এখনি ডটকম, যেমন খুশি ডটকম, ঢাকা জেলা প্রশাসন, বিডিবাজার ২৪ ডটকম, পিসিরেশিও ডটকম, অংকুর আইটি ডেভেলপমেন্ট ফাউন্ডেশন, ইসুফিয়ানা, ম্যাকট্রিক্স সলিউশনস, ই-টেক কর্নার লিমিটেড, উপহারবিডি ডটকম, স্টার প্রেজেন্টেশন, বিডিহাট ডটকম, বিবাহবিডি ডটকম, এসএসবিসিএল ফ্যাশন ওয়ার্ল্ড, রিয়েলটি এটুজেড ডটকম, রকমারি ডটকম ও দ্য কোডেরো লিমিটেডসহ আরো প্রতিষ্ঠান।

আয়োজকেরা জানান, এবারের মেলাকে সহজে তরুণ প্রজন্মের কাছে পৌঁছে দেয়ার জন্য সামাজিক যোগাযোগের সাইট ফেসবুকের মাধ্যমে মেলার বিভিন্ন আপডেট প্রকাশ করা হচ্ছে। আপডেট পেতে www.facebook.com/ECommerceFair ঠিকানার পেজ লাইক করতে হবে। এ ছাড়া মেলার অফিসিয়াল ওয়েবসাইট www.e-commercefair.com থেকেও জানা যাবে প্রয়োজনীয় তথ্য। মেলাকে ওয়াইফাই জোনে পরিণত করা হয়েছে। তাই দর্শনার্থীরা মেলায় এসে তাদের অভিজ্ঞতাগুলো সহজেই শেয়ার করতে পারছেন বন্ধু ও প্রিয়জনদের সাথে

মেলা প্রতিদিন সকাল ১০টায় শুরু হয়ে রাত ৮টা পর্যন্ত চলবে। মেলা সবার জন্য উন্মুক্ত রয়েছে।

No comments

Powered by Blogger.