শিক্ষামন্ত্রীর থিসিসই জাল!

জার্মানির শিক্ষামন্ত্রী অ্যানেটে শাভানের ডক্টরেট ডিগ্রি কেড়ে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে দেশটির একটি বিশ্ববিদ্যালয়। ডিগ্রি পাওয়ার জন্য বিশ্ববিদ্যালয়ে জমা দেওয়া অভিসন্দর্ভে (থিসিস) অন্যের লেখা অবিকল তুলে দেওয়ার অভিযোগ উঠেছে তাঁর বিরুদ্ধে।
শাভান (৫৭) চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেলের মন্ত্রিসভার দ্বিতীয় সদস্য হিসেবে ডক্টরেট ডিগ্রি হারাতে যাচ্ছেন।
শাভান ১৯৮০ সালে বিশ্ববিদ্যালয়ে তাঁর অভিসন্দর্ভ জমা দেন। নীতিবোধ বা বিবেক গঠন বিষয়ে গবেষণা করেন তিনি। পরিচয় প্রকাশে অনিচ্ছুক এক ব্লগার গত বছর শাভানের এই অভিসন্দর্ভে লেখা চুরির অভিযোগ তোলেন। অভিসন্দর্ভের বেশ কয়েক জায়গায় সূত্র উল্লেখ না করেই শাভান অন্যের লেখা তুলে দিয়েছেন বলে অভিযোগ করেন তিনি। তবে শাভান এই অভিযোগ প্রত্যাখ্যান করেন।
জার্মানির ডুসেলডর্ফের হাইনরিশ হাইনে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ গত মঙ্গলবার অ্যাকাডেমিক কমিটিতে শাভানের ডক্টরেট ডিগ্রি বাতিলের ব্যাপারে ভোটাভুটির আয়োজন করে। ওই ভোটে ডক্টরেট ডিগ্রি বাতিলের পক্ষে ১২টি ও বিপক্ষে দুটি ভোট পড়ে। বার্নো ব্ল্যাকম্যান নামে বিশ্ববিদ্যালয়ের এক ডিন বলেন, 'শাভান সঠিকভাবে তথ্য উপস্থাপনে ব্যর্থ হয়েছেন। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ধরে নিচ্ছে তিনি ইচ্ছাকৃত ও পদ্ধতিগতভাবে এ কাজ করেছেন। অন্যের লেখাকে নিজের বলে চালিয়ে দিয়েছেন।' শাভান এই অভিযোগের বিরুদ্ধে আপিলের সিদ্ধান্ত নিয়েছেন।
এর আগে ২০১১ সালে প্রতিরক্ষামন্ত্রী কার্ল থিওডর জু গুটেনবার্গের বিরুদ্ধে ডক্টরেট ডিগ্রির অভিসন্দর্ভের একটি বড় অংশ নকল করে লেখার অভিযোগ ওঠে। এর সূত্র ধরে পদত্যাগ ও রাজনীতির ময়দান ছাড়তে হয় তাঁকে। সূত্র : টেলিগ্রাফ।

No comments

Powered by Blogger.