'উপহার' ফেরত দিচ্ছে মুবারক পরিবার

রাষ্ট্রায়ত্ত একটি সংবাদপত্রের কাছ থেকে উপহার হিসেবে নেওয়া বিপুল অঙ্কের অর্থ ফেরত দেবে মিসরের সাবেক প্রেসিডেন্ট হোসনি মুবারক ও তাঁর পরিবার। ক্ষমতায় থাকার সময় আল আহরাম নামের ওই পত্রিকার কাছ থেকে মুবারক ও তাঁর পরিবার প্রায় ২৭ লাখ ডলার মূল্যের উপহার নিয়েছিল।
সরকারপক্ষের আইনজীবী মুস্তাফা হোসেন গতকাল বৃহস্পতিবার এ কথা জানিয়েছেন।
মুবারক, তাঁর স্ত্রী, দুই ছেলে এবং তাঁদের স্ত্রীরা ২০০৬ থেকে ২০১১ সালের মধ্যে পত্রিকাটির কাছ থেকে ওই 'উপহার' গ্রহণ করেছিলেন বলে অভিযোগ রয়েছে। মুস্তাফা জানান, আনুগত্য প্রকাশের জন্য ঘড়ি, ব্যাগ, অলংকারসহ বিভিন্ন উপহার দেওয়াটা আল আহরামের একটা ঐতিহ্যে পরিণত হয়।
গালফ নিউজে প্রকাশিত প্রতিবেদন থেকে জানা যায়, গত শনিবার আদালত মুবারকের কাছে ওই উপহার সম্পর্কে জানতে চান। এরপর মুবারকের আইনজীবী জানান, তাঁর মক্কেল উপহার ফেরত দিতে রাজি আছেন। আইনজীবীর এ প্রস্তাবে আদালত সম্মতি দেন।
মুবারক (৮৪) বর্তমানে মিসরের রাজধানী কায়রোর একটি সামরিক হাসপাতালে চিকিৎসাধীন। ২০১১ সালের সরকারবিরোধী আন্দোলনের সময় বিক্ষোভকারীদের হত্যায় জড়িত থাকার দায়ে বিচারে তাঁর যাবজ্জীবন কারাদণ্ড হয়। সম্প্রতি মুবারক ওই রায় চ্যালেঞ্জ করে আপিল আদালতে আবেদন করেন। আদালত আবেদন আমলে নিয়ে গত সপ্তাহে মুবারক, তাঁর দুই ছেলে, সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী ও শীর্ষস্থানীয় নিরাপত্তা কর্মকর্তাদের পুনর্বিচারের আদেশ দেন। তবে এখনো পুনর্বিচার শুরুর তারিখ নির্ধারিত হয়নি। মুবারকের আইনজীবী ফরিদ আল-দিব জানান, মুবারক আগামী এপ্রিল মাস পর্যন্ত কারাবন্দি থাকবেন। সূত্র : জিনিউজ, এএফপি।

No comments

Powered by Blogger.