মিসরে মন্ত্রী ও ইমামের গাড়িতে বিক্ষুব্ধ কপটিকদের হামলা

মিসরের গির্জায় হামলার ঘটনাকে কেন্দ্র করে গত রবিবার বিক্ষুব্ধ কপটিক খ্রিস্টানরা অর্থনৈতিক উন্নয়নবিষয়ক মন্ত্রীর ওপর চড়াও হয়। পুলিশের সঙ্গেও তাদের সংঘর্ষ হয়েছে। এদিকে আগামী ৭ জানুয়ারি কপটিকদের বর্ষবরণ অনুষ্ঠানের আগে মিসরের নিরাপত্তা বাহিনীকে সর্বোচ্চ সতর্কতায় রাখা হয়েছে।
মিসরের উত্তরে আলেকজান্দ্রিয়া নগরীর সিদি বেশর এলাকায় গত শুক্রবার একটি গির্জার সামনে মধ্যরাতের কিছু সময় পর গাড়িবোমার বিস্ফোরণে ২১ জন নিহত হয়। আহত হয় ৭৯ জন। গির্জাটি ছিল মিসরীয় খ্রিস্টান সম্প্রদায় কপটিকদের।
কপটিকদের প্রধান গির্জা কায়রোর সেন্ট মার্কস ক্যাথেড্রালে গত রবিবার পোপ তৃতীয় শেনাওদার কাছে হামলার ঘটনায় দুঃখ প্রকাশ করতে গিয়েছিলেন অর্থনৈতিক উন্নয়নবিষয়ক প্রতিমন্ত্রী ওসমান মোহাম্মদ ওসমান। সেখানে তখন উপস্থিত ছিল হাজারখানেক খ্রিস্টান। মন্ত্রী পোপের সঙ্গে দেখা করে বেরিয়ে যাওয়ার সময় তাঁর গাড়িতে পাথর ছুড়ে মারে তারা। বিক্ষোভকারীরা পুলিশের দিকেও পাথর ছুড়ে মারে। এতে ৪০ পুলিশ সদস্য আহত হন। একই দিন এর আগে কায়রোর আল-আজহার মসজিদের ইমাম আহমেদ আল-তায়েব পোপের সঙ্গে দেখা করতে গেলে বিক্ষোভকারীদের রোষানলে পড়েন। তিনি গির্জার ভেতর প্রবেশ করলে বিক্ষোভকারীরা বাইরে তাঁর গাড়ি ভাঙচুর করে। পুলিশ জানায়, পররাষ্ট্র মন্ত্রণালয় ও রাষ্ট্রীয় টেলিভিশন ভবনের সামনেও বিক্ষোভ করেছে কপটিকরা।
নিরাপত্তা কর্মকর্তারা জানান, গির্জায় হামলায় ঘটনায় এ পর্যন্ত ২০ জনকে জিজ্ঞাসাবাদ করা হয়েছে। তবে তাদের কেউই হামলার সঙ্গে জড়িত ছিল বলে প্রমাণ মেলেনি। এক নিরাপত্তা কর্মকর্তার বরাত দিয়ে আল-আহরাম পত্রিকা জানায়, গাড়িবোমাটি উচ্চ ক্ষমতাসম্পন্ন ছিল। সূত্র : এএফপি।

No comments

Powered by Blogger.