রাজনীতিতে মালিক ওবামা

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামার সৎ ভাই মালিক ওবামা রাজনীতিতে নামার ঘোষণা দিয়েছেন। গত বুধবার কেনিয়ার পশ্চিমাঞ্চলীয় কোগেলোর গ্রামের বাড়িতে বার্তা সংস্থা এএফপিকে দেওয়া সাক্ষাৎকারে আসন্ন প্রাদেশিক গভর্নর নির্বাচনে অংশ নেওয়ার ইচ্ছা প্রকাশ করেন তিনি। মার্চে এ নির্বাচন হবে।
৫৪ বছর বয়সী মালিক এএফপিকে বলেন, তাঁর বিখ্যাত ভাইয়ের (বারাক ওবামা) অর্জন তাঁকে দেশের সক্রিয় রাজনীতিতে অংশগ্রহণে 'অনুপ্রাণিত' ও 'যোগ্যতা প্রমাণে' উদ্বুদ্ধ করেছে। তিনি বলেন, 'আমি যখন আমার ভাইয়ের সাফল্যের দিকে তাকাই, আমার মনে হয়, আমি যদি সৎ নেতৃত্বের মাধ্যমে দেশের মানুষের কষ্টের অবসান ঘটাতে তাঁর (বারাক ওবামা) পদাঙ্ক অনুসরণ না করি, তাহলে মানুষ হতাশ হবে।'
উল্লেখ্য, মালিক প্রশিক্ষিত অর্থনীতিবিদ। 'সীমাহীন দারিদ্র্য চক্র ও বেকারত্বে দেশের মানুষের যে শোচনীয় অবস্থা' তা মোকাবিলায় তিনিই সবচেয়ে যোগ্য প্রার্থী বলেও মন্তব্য করেন। মালিক স্বতন্ত্র প্রার্থী হিসেবেই প্রতিদ্বন্দ্বিতা করবেন। তাঁর মতে, ওয়াশিংটনের সঙ্গে সম্পর্ক তাঁকে নির্বাচনে জয়ী হতে সাহায্য করবে।
আগামী ৪ মার্চ প্রাদেশিক গভর্নর নির্বাচন হবে। মালিককে প্রতিদ্বন্দ্বিতা করতে হবে প্রধানমন্ত্রী রাইলা ওদিঙ্গার ছোট ভাইয়ের সঙ্গে। দেশটির রাজনীতি দুটি প্রভাবশালী শিবিরে বিভক্ত। একদিকে রয়েছে ওদিঙ্গার নেতৃত্বে অরেঞ্জ ডেমোক্রেটিক পার্টি, অন্যদিকে উহুরু কেনিয়াত্তার ন্যাশনাল অ্যালায়েন্স পার্টি।
বারাক ওবামা সিনিয়রের প্রথম স্ত্রী কেজিয়ার সন্তান মালিক। তাঁর জন্ম ও বেড়ে ওঠাও কেনিয়ায়।

No comments

Powered by Blogger.