ঝাঁকে ঝাঁকে পাখি লুটিয়ে পড়ল মাটিতে

যুক্তরাষ্ট্রের আরকানসাস অঙ্গরাজ্যের শান্ত ছোট শহর বিবি। গত শনিবার নতুন বছরের প্রথম দিনই বিবি পরিণত হয় ভুতুড়ে এক নগরীতে। বিবির বাসিন্দারা ঘুম থেকে জেগেই দেখে, লাল ডানার হাজারো ব্ল্যাকবার্ডের নিথর দেহ মাটিতে লুটিয়ে আছে।
এরপর সারা দিনই আকাশ থেকে ঝাঁকে ঝাঁকে জমিনে পড়তে থাকে ব্ল্যাকবার্ড। সব মিলিয়ে প্রায় পাঁচ হাজার ব্ল্যাকবার্ডের মৃত্যু হয়েছে। পাখির এ অস্বাভাবিক মৃত্যুর কারণ খতিয়ে দেখতে শুরু করেছে কর্তৃপক্ষ।
আরকানসাসের পাখি ও মৎস্য কমিশন (এএফজিসি) এক বিবৃতিতে জানায়, নতুন বছরের প্রথম প্রহর থেকে ঝাঁকে ঝাঁকে ব্ল্যাকবার্ড মাটিতে পড়তে শুরু করে। এদের অধিকাংশই মৃত অবস্থায় পাওয়া গেছে। এএফজিসির ঊর্ধ্বতন কর্মকর্তা কিথ স্টেফেনস বলেন, 'শনিবার চার থেকে পাঁচ হাজার মৃত পাখি উদ্ধার করা হয়।' এএফজিসির বন্য প্রাণিবিষয়ক কর্মকর্তা রবি কিং বলেন, 'এটা অস্বাভাবিক ঘটনা নয়। বজ্রপাত বা অধিক উঁচুতে শিলাবৃষ্টির কারণে এ রকম হতে পারে। এটা জানা গুরুত্বপূর্ণ যে অসুস্থ পাখি উড়তে পারে না। সুতরাং এ পাখিগুলোর ক্ষেত্রে যা ঘটেছে তা খুব দ্রুতই ঘটেছে।' কর্মকর্তারা ধারণা করছেন, নববর্ষ উদ্যাপনকারীরা আকাশের উঁচুতে যে আতশবাজি ছুড়েছিল সেটাও পাখির মৃত্যুর কারণ হতে পারে। রো বলেন, 'আকাশে আতশবাজি জ্বালানোর বিষয়টি পাখির মৃত্যুতে ভূমিকা রাখতে পারে। এর কিছু লক্ষণও পাওয়া গেছে। প্রাথমিক পরীক্ষায় পাখিগুলোর মৃত্যুর পেছনে আতঙ্কের বিষয়টিরও প্রমাণ মিলেছে। সূত্র: সিএনএন।

No comments

Powered by Blogger.