দুটি 'পশ্চিমা ড্রোন' ভূপাতিত করার দাবি ইরানের

ইরানের রেভল্যুশনারি গার্ড বাহিনী পারস্য উপসাগরে চালকবিহীন দুটি বিমান (ড্রোন) গুলি করে ভূপাতিত করেছে। তাদের ভাষ্যমতে, এগুলো 'পশ্চিমা গোয়েন্দাবিহীন'। জ্যেষ্ঠ এক কমান্ডারের বরাত দিয়ে ইরানের ফারস সংবাদ সংস্থা গত রবিবার এ কথা জানায়।
তবে দাবির পক্ষে ওই কর্মকর্তা কোনো প্রমাণ দিতে পারেননি।
রেভল্যুশনারি গার্ডের বিমান শাখার প্রধান আমির আলী হাজিজাদেহ বলেন, 'আমাদের বাহিনী এর আগেও শত্রুপক্ষের বহু অত্যাধুনিক ও গোয়েন্দা বিমান ভূপাতিত করেছে। এবার পারস্য উপসাগরে দুটি গোয়েন্দা বিমান গুলি করে ভূপাতিত করেছি আমরা।' তবে বিমান দুটি কখন ভূপাতিত করা হয়েছে সে বিষয়ে কিছুই বলেননি তিনি। কেবল জানিয়েছেন, সেগুলো 'চালকবিহীন পশ্চিমা গোয়েন্দা বিমান' ছিল।
হাজিজাদেহ বলেন, 'শত্রুরা প্রধানত ইরাক ও আফগানিস্তানে ড্রোন ব্যবহার করে। তবে মাঝেমধ্যে তারা আমাদের সীমানায়ও ঢুকে পড়ে।' ইরান শত্রু বলতে সাধারণত যুক্তরাষ্ট্র ও এর মিত্রদের বুঝায়।
ইরানের পরমাণু সমৃদ্ধকরণ কর্মসূচি নিয়ে কূটনীতিক প্রচেষ্টা ব্যর্থ হলে যুক্তরাষ্ট্র ও ইসরায়েল তেহরানে সামরিক হামলা চলাতে পারে সম্প্রতি বিভিন্ন গণমাধ্যমে খবর বেরিয়েছে। ইরান তেমন আশঙ্কার কথা উড়িয়ে দেয়নি। তবে হুঁশিয়ার করে দিয়েছে, আক্রান্ত হলে তারাও পাল্টা আঘাত করবে।
গত আগস্টে ইরান প্রথমবারের মতো নিজেদের তৈরি ড্রোন বিমান উদ্বোধন করে। কারার নামে এই বিমান একসঙ্গে আড়াই শ পাউন্ড ওজনের দুটি বোমা নিয়ে এক হাজার কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে আঘাত করতে সক্ষম বলে দাবি করেছে তেহরান।
আটজনের ফাঁসি
মাদক চোরাকারবারের দায়ে গতকাল সোমবার ইরানি কর্তৃপক্ষ সাতজনকে ফাঁসি দিয়েছে। পশ্চিমের শহর কেরমানশাহের কেন্দ্রীয় কারাগারে তাদের ফাঁসি কার্যকর করা হয়। স্থানীয় বিচার বিভাগের কার্যালয়ের কর্মকর্তারা এ কথা জানান। কারমানশাহের কেঁৗসুলি মোজতবা মালেকির বরাত দিয়ে ফারস জানায়, 'অভিযুক্ত সাতজনের পক্ষ থেকে ক্ষমা প্রার্থনা করা হয়েছিল। তবে তা গৃহীত হয়নি।' কর্তৃপক্ষ দণ্ডপ্রাপ্তদের পরিচয়ও জানায়নি।
একই দিন হত্যার দায়ে সিস্তান-বেলুচিস্তান প্রদেশের জাহেদান শহরে এক ব্যক্তির ফাঁসি কার্যকর করা হয়েছে। সূত্র : বিবিসি ও রয়টার্স।

No comments

Powered by Blogger.