কাদরির সঙ্গে সরকারের বৈঠক

পাকিস্তান সরকার দেশে চলমান রাজনৈতিক সংকট নিরসনে প্রভাবশালী ধর্মীয় নেতা তাহির-উল কাদরির সঙ্গে আলোচনা করেছে। গতকাল বৃহস্পতিবার রাজধানী ইসলামাবাদে কাদরির সঙ্গে সরকারের একটি প্রতিনিধিদল আলোচনায় বসে।
তবে সন্ধ্যায় এ প্রতিবেদন লেখা পর্যন্ত বৈঠকের বিস্তারিত জানা যায়নি। এর আগে কাদরি তাঁর দাবি মেনে নিতে সরকারকে চতুর্থ দফায় আলটিমেটাম দিয়েছিলেন।
নির্বাচনী সংস্কারের ও সরকারের দুর্নীতির বিরুদ্ধে গত রবিবার করাচি থেকে ইসলামাবাদের উদ্দেশে লংমার্চ শুরু করেন তেহরিক-ই-মিনহাজ-উল-কোরআনের প্রধান কাদরি। সরকার পতনের দাবিতে চার দিন ধরে তিনি এবং তাঁর সমর্থকরা রাজধানীতে অবস্থান ধর্মঘট করছিলেন। দাবি মেনে নিতে সরকারকে গতকাল স্থানীয় সময় বিকেল পৌনে ৪টা পর্যন্ত সময় বেঁধে দিয়েছিলেন তিনি। এরই মধ্যে সরকারের পক্ষ থেকে তাঁকে আলোচনার প্রস্তাব দেওয়া হয়। এরপর উভয় পক্ষ বৈঠকে বসে।
সরকারি এক সূত্র জানিয়েছে, কাদরির দাবিদাওয়া নিয়ে প্রেসিডেন্টকে জানানোর পরই তিনি আলোচনায় বসতে বলেন। আলোচনায় বসার জন্য তিনি সরকারকে তিন সপ্তাহ সময় দিয়েছেন। বৈঠকের আগে কাদরি সমর্থকদের উদ্দেশে বলেন, দেশে শান্তি ও গণতন্ত্র প্রতিষ্ঠার জন্য সরকারের জন্য এটা শেষ সুযোগ। তবে সরকারের আচরণ দেখে মনে হচ্ছে, দেশে শান্তি প্রতিষ্ঠা করতে চায় না তারা। এদিকে কাদরির লংমার্চ আয়োজনের অর্থের উৎস নিয়ে এরই মধ্যে তদন্ত শুরু করেছে পাকিস্তানে কেন্দ্রীয় তদন্ত সংস্থা (এফআইএ)। গতকাল পাকিস্তানের পত্রিকা এক্সপ্রেস ট্রিবিউন জানায়, কাদরির তহবিল সংগ্রহ সম্পর্কিত অনেক তথ্য-প্রমাণ ও ভিডিও ফুটেজ রয়েছে এফআইএর হাতে।
গুলিতে এমপি নিহত : করাচিতে ওরাগনি এলাকায় গতকাল অস্ত্রধারীর গুলিতে এক আইনপ্রণেতাসহ তিনজন নিহত হয়েছেন। সিন্ধুর প্রাদেশিক পরিষদের ওই আইনপ্রণেতার নাম সৈয়দ মানজার ইমাম। তিনি মুত্তাহিদা কওমি মুভমেন্টের (এমকিউএম) নেতা ছিলেন। সূত্র : ডন।

No comments

Powered by Blogger.