রানার ৩০ বছরের দণ্ড দাবি

পাকিস্তানভিত্তিক জঙ্গি গোষ্ঠী লস্কর-ই-তৈয়বাকে সহায়তা করার অভিযোগে তাহাউর হোসেন রানার ৩০ বছরের কারাদণ্ড চেয়েছেন কৌঁসুলিরা। গত সোমবার বিকেলে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় বিচারকের কাছে তাঁরা এ আবেদন জানান। গতকাল বৃহস্পতিবার রানার সাজা ঘোষণা করার কথা।
২০০৮ সালের ২৬ নভেম্বর লস্কর-ই-তৈয়বা মুম্বাইয়ে হামলা চালায়। এতে বিদেশিসহ ১৬৬ জন নিহত হয়। মুম্বাই হামলা ছাড়াও মহানবীকে (সা.) ব্যঙ্গ করে কার্টুন ছাপানোয় ড্যানিশ একটি পত্রিকায় হামলার পরিকল্পনার সঙ্গে জড়িত ছিল রানা। একই অভিযোগে রানার আরেক বন্ধু মার্কিন নাগরিক ডেভিড কোলম্যান হেডলিরও বিচার চলছে। হেডলি ও রানা দুজনই পাকিস্তানি বংশোদ্ভূত মার্কিন নাগরিক। তারা বাস করত যুক্তরাষ্ট্রের শিকাগোতে। ২৪ জানুয়ারি হেডলির সাজা ঘোষণা করা হবে।
রানার আইনজীবী প্যাটরিক ব্লেগেন আদালতে জমা দেওয়া আবেদনপত্রে জানান, ড্যানিশ পত্রিকায় হামলার ষড়যন্ত্রের ব্যাপারে তাঁর মক্কেলকে অন্ধকারে রাখা হয়েছিল। এ ছাড়া তিনি রানার বর্তমান শারীরিক অবস্থা সম্পর্কে আদালতকে অবহিত করেছেন।
কেঁৗসুলিদের বরাত দিয়ে শিকাগোর স্থানীয় ডাবি্লউএলএস টেলিভিশন জানিয়েছে, ষড়যন্ত্রকারীরা ড্যানিশ ওই পত্রিকার সংবাদকর্মীদের মাথা কেটে কোপেনহেগেনের রাস্তায় ফেলে দিতে চেয়েছিল। সূত্র : হিন্দুস্তান টাইমস, পিটিআই।

No comments

Powered by Blogger.