৩শ' মে.ও. বিদ্যুত কেন্দ্র স্থাপনে চীনা কোম্পানির সঙ্গে চুক্তি

 দীর্ঘদিন ঝুলে থাকার পর ৩০০ মেগাওয়াটের দু'টি বিদু্যত কেন্দ্র স্থাপনের জন্য সোমবার বাংলাদেশ বিদু্যত উন্নয়ন বোর্ড (পিডিবি) চীনা কোম্পানির সঙ্গে চুক্তি স্বাৰর করেছে।
চুক্তি স্বাৰর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত বলেছেন, বিদু্যত এবং জ্বালানি সঙ্কটের কারণে দেশের উন্নয়ন যাতে বাধাগ্রসত্ম না হয় সরকার সে চেষ্টা চালিয়ে যাচ্ছে। সিলেটে ১৫০ মেগাওয়াট বিদু্যত কেন্দ্রের জন্য চীনের সাংহাই ইলেকট্রিক গ্রম্নপ এবং চাঁদপুরে ১৫০ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল বিদু্যত কেন্দ্রের জন্য মেসার্স চায়না চেংডা ইঞ্জিনিয়ারিং কোম্পানি লিঃ (সিসিইসিএল)-এর সঙ্গে চুক্তি স্বাৰর করা হয়। দু'টি চুক্তিতেই পিডিবির পৰে বোর্ডের সচিব মোঃ ইসকান্দার আলী স্বাৰর করেন। অন্যদিকে সাংহাই ইলেকট্রিক গ্রম্নপের ভাইস প্রেসিডেন্ট ঝু ডেনিয়ান সিসিইসিএলের চেয়ারম্যান কাও গুয়াং নির্মাণকারী প্রতিষ্ঠানগুলোর পৰে চুক্তিতে স্বাৰর করেন।
চুক্তি অনুসারে সিলেটে ১৫০ মেগাওয়াটের কেন্দ্রটি চুক্তি স্বাৰরের ১৮ মাস পর অর্থাৎ ২০১১ সালের সেপ্টেম্বর নাগাদ উৎপাদন শুরম্ন করবে। চাঁদপুরের কেন্দ্রটি উৎপাদন শুরম্ন করবে ২০১১ সালের ডিসেম্বরে।
সিলেট কেন্দ্রটির মোট ব্যয় ধরা হয়েছে ৯৪০ কোটি ৮৬ লাখ টাকা। এর মধ্যে ৭১৭ কোটি ৬৫ কোটি টাকা বিদেশী ঋণ সাহায্য হিসেবে প্রকল্পে খরচ করা হবে । চাঁদপুর কেন্দ্রের প্রকল্প ব্যয় এক হাজার ২৪৭ কোটি ৭২ লাখ টাকা। এর মধ্যে বৈদেশিক সাহায্যের পরিমাণ হলো ৯০২ কোটি ৭ লাখ টাকা।
অনুষ্ঠানে প্রদান অতিথির বক্তৃতায় অর্থমন্ত্রী বলেন, দেশের শিল্পায়নের পূর্ব শর্ত জ্বালানি খাতে স্বয়ংসম্পূর্ণতা অর্জন। কিন্তু বিগত বিএনপি এবং জোট সরকারের সময় দুর্নীতি আর অব্যবস্থাপনার জন্য এ খাতে সরকারের অর্জন ছিল শূন্য। বর্তমান সরকার সে পরিস্থিতি থেকে বেরিয়ে আসতে চায় উলেস্নখ করে তিনি বলেন, জ্বালানি সঙ্কটের কারণে যাতে দেশের উন্নয়ন বাধাগ্রসত্ম না হয় তার প্রতি সরকারের বিশেষ নজর রয়েছে। বিগত বছরগুলোতে দেশে কোন নতুন গ্যাস কূপ খনন না করায় এখন চরম গ্যাস সঙ্কট বিরাজ করছে। সম্প্রতি নতুন গ্যাস ৰেত্র অনুসন্ধান এবং কূপ খননের উদ্যোগ নেয়া হয়েছে বলেও জানান তিনি।
বিদু্যত প্রতিমন্ত্রী ব্রিগেডিয়ার জেনারেল (অব) মোহাম্মদ এনামুল হক বলেন, জনগণের আকাঙ্ৰা পূরণ করে যখন জনগণের কাছে বিদু্যত পেঁৗছে দিতে পারব তখনই আমরা খুশি হব। দেশে বিদু্যত সঙ্কট নিরসনের জন্য সরকারের উদ্যোগের অংশ হিসেবে এ নতুন বিদু্যত কেন্দ্র নির্মাণ করা হচ্ছে। সময়মতো যাতে কেন্দ্রগুলো উৎপাদনে যেতে পারে সে বিষয়ে নির্মাতা প্রতিষ্ঠানকে নির্ধারিত সময়ের মধ্যে কাজ শেষ করার আহ্বান জানান।
অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর জ্বালানি বিষয়ক উপদেষ্টা তৌফিক-ই-এলাহী চৌধুরী, বিদু্যত সচিব আবুল কালাম আজাদ, পিডিবি চেয়ারম্যান এ এস এম আলমগীর কবির বক্তৃতা করেন।
প্রসঙ্গত, জোট সরকারের সময় থেকে এ পর্যনত্ম পাঁচ বার বিদু্যত কেন্দ্র নির্মাণের দরপত্র আহ্বান করা হয়। তবে নানা কারণে ওই সময় বিদু্যত কেন্দ্র নির্মাণ শুরম্ন করা যায়নি। গত ৪ ফেব্রম্নয়ারি ২৬৫ মেগাওয়াট উৎপাদন সৰম ৩টি ভাড়াভিত্তিক বিদু্যত কেন্দ্র নির্মাণের জন্য চুক্তি স্বাৰর করে পিডিবি। দেশীয় উদ্যোক্তারা এসব ভাড়াভিত্তিক বিদু্যত কেন্দ্র স্থাপন করবে।

No comments

Powered by Blogger.