হিটলারের সেই বাঙ্কারের ছবি প্রকাশ

জার্মানির একনায়ক এডলফ হিটলার জীবনের শেষ দিনগুলোতে যে বাঙ্কারে কাটিয়েছেন, সেখানকার অপ্রকাশিত কিছু ছবি প্রকাশ করা হয়েছে। লাইফ ডটকম প্রথমবারের মতো ছবিগুলো প্রকাশ করে সাধারণ মানুষকে দেখার সুযোগ করে দিয়েছে। আজ শুক্রবার পিটিআইয়ের খবরে এ তথ্য জানানো হয়।
এডলফ হিটলার দ্বিতীয় বিশ্বযুদ্ধের শেষদিকে স্ত্রী ইভা ব্রাউনকে নিয়ে বার্লিনের এক বাঙ্কারে থাকতেন। যুদ্ধে পরাজয় আসন্ন জেনে ১৯৪৫ সালের ৩০ এপ্রিল স্ত্রীসহ তিনি ওই বাঙ্কারে আত্মহত্যা করেন। প্রকাশিত সাদা-কালো ছবিগুলোতে ক্ষমতাধর একজন একনায়কের শেষ জীবনের বেশ অগোছালো ও সাদামাটা জীবনযাপন উঠে এসেছে।
‘ডেইলি মেইল’-এর খবরে বলা হয়, মিত্রবাহিনীর বোমা ও রাশিয়ার আগ্নেয়াস্ত্রে ক্ষতিগ্রস্ত বাঙ্কারটির ইট-সুরকি সরিয়ে প্রথম পশ্চিমা আলোকচিত্রী উইলিয়াম ভ্যান্ডিভার্ড ভেতরে যান। এরপর তিনি ওই বাঙ্কারের ভেতরকার নানা ছবি তোলেন।
সেই সময়কার অভিজ্ঞতা সম্পর্কে উইলিয়াম ভ্যান্ডিভার্ড বলেন, ‘একটি মাত্র মোমের আলোয় এই ছবিগুলো তোলা হয়েছিল। আমরা সেখানে ঢোকার মিনিট ৪০-এর মধ্যেই সবাই হুড়মুড় করে সেখানে ঢুকে পড়ে।’
একটি ছবিতে দেখা যাচ্ছে, বাঙ্কারের যে সোফায় হিটলার ও ইভা ঘুমাতেন, যুদ্ধকালীন প্রতিবেদকেরা তা পরীক্ষা করে দেখছেন। সোফার ফেব্রিকে লেগেছিল গুলিতে আত্মহত্যার পর ছিটকে পড়া ছোপ ছোপ রক্ত।
আরেকটি ছবিতে দেখা যাচ্ছে, বাঙ্কারের স্টাডি রুমের দেয়ালে শোভা পাওয়া ইতালি থেকে লুট করে আনা ষোড়শ শতকের একটি চিত্রকর্ম, যেখান থেকে আত্মস্বীকৃত চিত্রশিল্পী হিটলার তাঁর শাসনামলের শেষদিকে সেনাবাহিনীকে নির্দেশনা দিতেন।

No comments

Powered by Blogger.