ওয়ারেন্ট অব প্রেসিডেন্স বাতিলের বিরুদ্ধে সরকারের আপীল

ওয়ারেন্ট অব প্রেসিডেন্স বাতিল করে হাইকোর্টের দেয়া রায়ের বিরুদ্ধে আপীল করেছে সরকার। রবিবার সরকারের পৰে এ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আপীল বিভাগে চেম্বার বিচারপতি মোঃ মোজাম্মেল হোসেনের আদালতে আপীল আবেদন করেন।
সরকারের করা আবেদনে হাইকোর্টের আদেশের ওপর স্থগিতাদেশ চাওয়া হয়েছে। চেম্বার বিচারপতি আবেদন গ্রহণ করে সোমবার শুনানির দিন নির্ধারণ করেছেন। বিচারপতি সৈয়দ রেফাত আহম্মেদ ও বিচারপতি মইনুল ইসলাম চৌধুরীর দ্বৈত বেঞ্চ বৃহস্পতিবার এক আদেশে বর্তমান পদমর্যাদা ক্রম তালিকা অবৈধ ঘোষণা করে জেলা জজ পদমর্যাদার কর্মকর্তাদের তিন বাহিনী প্রধানের ওপরে স্থান দিয়ে ৬০ দিনের মধ্যে নতুন তালিকা তৈরি করতে সরকারকে নির্দেশ দেয়। বর্তমান পদমর্যাদাক্রম তালিকায় তিন বাহিনীর প্রধানরা মন্ত্রিপরিষদ ও মুখ্য সচিবের সঙ্গে ১২ নম্বর অবস্থানে আছেন। অন্যদিকে জেলা জজসহ এ মর্যাদার কর্মকর্তাদের স্থান ২৪ নম্বরে।
হাইকোর্টের রায়ে বর্তমান ওয়ারেন্ট অব প্রেসিডেন্স অবৈধ ঘোষণা করে আটটি নির্দেশনা দেয়া হয়। এগুলো হলো নতুন ওয়ারেন্ট অব প্রেসিডেন্সের প্রথমেই সব সাংবিধানিক পদগুলো গুরম্নত্ব অনুসারে রাখতে হবে। জেলা জজদের পদ সংবিধানের উলিস্নখিত পদ হওয়ায় সাংবিধানিক পদগুলোর পরপরই তাদের স্থান হবে। জেলা জজ পদমর্যাদার সমসত্ম পদ ওয়ারেন্ট অব প্রেসিডেন্সে জেলা জজদের সঙ্গে একই ক্রমিকে রাখতে হবে। সংবিধানে প্রদত্ত সংজ্ঞা অনুযায়ী যেহেতু জেলা জজ বলতে অতিরিক্ত জেলা জজও বোঝায় সেহেতু অতিরিক্ত জেলা জজ, চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট এবং চীফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেটদের জেলা জজদের পরপরই রাখতে হবে। এর পরের ক্রমিকে তিন বাহিনীর প্রধানকে রাখতে হবে। সরকারের সচিব পদমর্যাদা কর্মকর্তারা এর পর থাকবেন। আগামী ৬০ দিনের মধ্যে নতুন ওয়ারেন্ট অব প্রেসিডেন্ট তৈরি করে তা বাসত্মবায়ন করে এ সংক্রানত্ম তথ্য হাইকোর্টে উপস্থাপন করতে বলা হয়েছে।

No comments

Powered by Blogger.