ভারতে শৈত্যপ্রবাহে ২৩ জনের মৃত্যু

তীব্র শৈত্যপ্রবাহে ভারতের উত্তর প্রদেশ ও বিহার রাজ্যে গত কয়েকদিনে ২৩ জনের মৃত্যু হয়েছে। তাদের বেশিরভাগই ছিন্নমূল মানুষ। তাপমাত্রা কমে যাওয়ায় রাজধানী নয়াদিলি্লসহ দেশের অনেক এলাকায় জনজীবনে দেখা দিয়েছে বিপর্যয়।
সামনের দিনগুলোতে তাপমাত্রা আরো কমতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। দুর্যোগ ব্যবস্থাপনা কার্যালয় গতকাল সোমবার জানিয়েছে, প্রচণ্ড ঠাণ্ডায় গত দুই দিনে উত্তর প্রদেশে ১২ জন মারা গেছে। বিহারে গত চার দিনে মারা গেছে ১১ জন। দিলি্ল ছাড়াও ভারত শাসিত কাশ্মীর, হরিয়ানা, পাঞ্জাব ও উত্তর প্রদেশে গত কয়েক বছরের মধ্যে সবচেয়ে বেশি শীত পড়েছে। ঘন কুয়াশায় ঢেকে গেছে এ সব এলাকার আকাশ। কুয়াশায় দিলি্ল থেকে বিমান চলাচল ব্যাহত হচ্ছে। হিমালয় থেকে বরফ শীতল বাতাস ধেয়ে আসায় উত্তরাঞ্চলের বিশাল এলাকার গৃহহীন, দরিদ্র ও বস্তিতে বসবাসকারী মানুষজন পড়েছে চরম বিপাকে।
উত্তর প্রদেশের আবহাওয়া কার্যালয়ের পরিচালক কে পি কুলশ্রেষ্ঠা বলেছেন, সামনের দিনগুলোতে তাপমাত্রা আরো এক থেকে দুই ডিগ্রি কমে যাওয়ার আশঙ্কা রয়েছে। তিনি বলেন, রবিবার কাশ্মীরের লেহ অঞ্চলে তাপমাত্রা হিমাঙ্কের নিচে ২৩ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াসে নেমে যায়। এ মৌসুমে এটাই সবচেয়ে কম তাপমাত্রা। সূত্র : বিবির্সি।

No comments

Powered by Blogger.