পাকিস্তানের কোচ হচ্ছেন হোয়াটমোর!

র আগেও একবার পাকিস্তানের কোচ হওয়ার সম্ভাবনা জাগিয়েছিলেন ডেভ হোয়াটমোর। কিন্তু সেবার তাঁকে ছেড়ে শেষ পর্যন্ত জিওফ লসনকে বেছে নিয়েছিল পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। এবার কি সত্যি হবে গুজবটা?
ওয়াকার ইউনিস নিভৃতে দায়িত্ব ছেড়ে দেওয়ার পর কোচের জন্য হন্যে হয়ে ওঠা পিসিবির সম্ভাব্য তালিকায় অবশ্য হোয়াটমোরের চলে আসা হঠাৎ করেই। তার আগে সংক্ষিপ্ত যে তালিকাটার কথা শোনা যাচ্ছিল তাতে বরং মিকি আর্থার আর ডিন জোনসের নামই উচ্চারিত হচ্ছিল জোড়েশোরে। ছিলেন সাবেক ইংলিশ অলরাউন্ডার ডারমট রিভ আর দুই সাবেক পাকিস্তানি আকিভ জাভেদ ও সাবিহ আজহারও।


তবে সবাইকে টেক্কা দিয়ে দায়িত্বটা শেষ পর্যন্ত সাবেক দক্ষিণ আফ্রিকান কোচ মিকি আর্থারই পাবেন_এমন খবরও দিয়েছে পাকিস্তানের একটি দৈনিক! কোচ নিয়োগের প্রক্রিয়াটা এরই মধ্যে অনেক দূর এগিয়ে যেত। কিন্তু হঠাৎ করেই পিসিবি সভাপতির পদ থেকে ইজাজ বাটকে সরিয়ে দেওয়া এবং নতুন সভাপতি হিসেবে চৌধুরী জাকা আশরাফের দায়িত্ব গ্রহণের পর প্রক্রিয়াটা থমকে গেছে অনেকটাই। এমনকি কোচ নিয়োগের জন্য সাবেক পাকিস্তানি অধিনায়ক ইন্তিখাব আলমের নেতৃত্বে যে কমিটিকে দায়িত্ব দেওয়া হয়েছিল গতকাল তাদের সঙ্গে বৈঠকও করার কথা ছিল পিসিবি সভাপতির। কিন্তু নতুন সভাপতি এখনো সবকিছু গুছিয়ে উঠতে না পারায় সেই বৈঠক পিছিয়ে দেওয়া হয়েছে। পিছিয়ে গেছে ওয়াকারের উত্তরসূরি বেছে নেওয়ার প্রক্রিয়াটাও।
পিছিয়ে গেছে। কিন্তু একেবারে বন্ধ হয়ে যায়নি। পিসিবির একটি সূত্র খবর দিয়েছে ইন্তিখাবের নেতৃত্বাধীন কমিটি নীরবে ঠিকই নিজেদের কাজ করে যাচ্ছে। তাদের পক্ষ থেকে নাকি এরই মধ্যে হোয়াটমোরের সঙ্গে প্রাথমিক যোগাযোগও করা হয়েছে। শ্রীলঙ্কা ও বাংলাদেশের সাবেক কোচ এখন দায়িত্বে আছেন ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের দল কলকাতা নাইট রাইডার্সের। তাদের সঙ্গে হোয়াটমোরের চুক্তিটা আগামী বছর পর্যন্ত হলেও যেকোনো এক পক্ষ চাইলে এর আগেই সেটা বাতিল করতে পারেন। তবে শেষ পর্যন্ত হোয়াটমোরকে বেছে নেওয়া হবে কি না এ নিয়ে সন্দেহ থেকে যাচ্ছে অনেক। আগেও একবার যখন পাকিস্তানের কোচ হিসেবে তাঁর নাম এসেছিল তখন আপত্তি তুলেছিলেন সাবেক অনেক পাকিস্তানি ক্রিকেটার।
ঠিক এই জায়গাটাতেই মিকি আর্থার এগিয়ে। ২০০৫ থেকে ২০১০ পর্যন্ত দক্ষিণ আফ্রিকার দায়িত্বে থাকা আর্থারের গুণমুগ্ধ খোদ ইন্তিখাব কমিটির অনেকে। এমনকি কমিটির পক্ষ থেকে রমিজ রাজা নিজেই নাকি আর্থারের সঙ্গে কথাবার্তা অনেক দূর এগিয়ে রেখেছেন। সাবেক পাকিস্তানি অধিনায়ক জহির আব্বাস তো প্রকাশ্যেই বলেছেন, পাকিস্তানের দায়িত্ব নেওয়ার জন্য আর্থারই সবচেয়ে যোগ্য ব্যক্তি। হোয়াটমোরের চেয়ে তাঁর সম্ভাবনা তাই কম নয় একটুও।
তবে শেষ পর্যন্ত এদের সবাইকে টেক্কা দিয়ে দিতে পারেন আকিব জাভেদ বা সাবিহ আজহার। পিসিবির অন্য একটি সূত্র জানিয়েছে, নতুন কোচ হিসেবে দেশীয় কাউকে পছন্দ নতুন সভাপতি জাকা আশরাফের। তা-ই যদি হয় তাহলে দৌড় শুরু হওয়ার আগেই একটু এগিয়ে গেলেন আকিব জাভেদ আর সাবিহ আজহাররা। হোয়াটমোর বা আর্থারের কেউই তো আর পাকিস্তানি নন! পিটিআই

No comments

Powered by Blogger.