হামাস-ইসরাইল বন্দিবিনিময় : ৪৭৭ ফিলিস্তিনির নামের তালিকা প্রকাশ

ম্প্রতি করা বন্দিবিনিময় চুক্তির বাস্তবায়ন হিসেবে ৪৭৭ ফিলিস্তিনির নাম প্রকাশ করেছে ইসরাইল, যাদের মধ্যে ২৭ জন নারী রয়েছেন। ফিলিস্তিনে হামাসের কাছে দীর্ঘ পাঁচ বছর ধরে বন্দি ইসরাইলের সার্জেন্ট গিলাদ শালিতের মুক্তির বিনিময়ে তাদের মুক্তি দেয়া হবে। বন্দিবিনিময়ের প্রথম ধাপে আগামীকাল মঙ্গলবার তাদের ফিলিস্তিনের কাছে হস্তান্তর করা হবে। রোববার ইসরাইলের বিচারমন্ত্রী দেশটির বন্দি সার্ভিসের ওয়েবসাইটে এই ফিলিস্তিনিদের নাম প্রকাশ করেন, যাদের মধ্যে ২৭ নারী ও ৪৫০ পুরুষ রয়েছেন।


এছাড়া ইসরাইলের প্রেসিডেন্ট সিমন পেরেসের কাছে ওইসব ফিলিস্তিনির মুক্তির ব্যাপারে একটি নথি পাঠানো হয়েছে, যাতে আগামী ৪৮ ঘণ্টার মধ্যে তিনি সই করবেন বলে তার এক মুখপাত্র জানিয়েছেন। আটক ওইসব ফিলিস্তিনির বিরুদ্ধে রেস্তোরাঁ, বাসভবন, জনসমাগমে আত্মঘাতী বোমা হামলাসহ গুলি করে ইসরাইলিদের হত্যার অভিযোগ রয়েছে। বন্দিবিনিময়ের দ্বিতীয় ধাপে শালিতের স্বদেশ প্রত্যাবর্তনের পর আগামী দু’মাসের মধ্যে আরও ৫৫০ ফিলিস্তিনিকে মুক্তি দেবে ইসরাইল। উল্লেখ্য, ২০০৬ সালে সীমান্ত অতিক্রমের সময় সার্জেন্ট শালিতকে আটক করা হয়। এর আগে বেশ কয়েকবার তার মুক্তির আলোচনা ব্যর্থ হয়ে যায়। সম্প্রতি দেশটির পার্লামেন্টে তিন ঘণ্টাব্যাপী তর্কবিতর্কের পর ২৬-৩ ভোটে এই চুক্তিটি পাস হয়। ধারণা করা হয়, তাকে গাজায় আটক রাখা হয়েছে। তবে শালিত বেঁচে আছেন কি না, তা নিশ্চিত হওয়ার জন্য ইসলাইলের কাছে ২০০৯ সালের একটি ভিডিও ছাড়া আর কিছুই নেই। এ নিয়ে তেমন কোনো কিছুই প্রকাশ করেনি ফিলিস্তিন কর্তৃপক্ষ। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছে, এ তালিকা প্রকাশের খবর জানাজানির পর গাজাবাসী ফাঁকা গুলি এবং গাড়ির হর্ন বাজিয়ে তাদের আনন্দ প্রকাশ করছে।
এর আগে হামাসপন্থী ওয়েবসাইটে কিছু নাম দেয়া হয়েছিল। কিন্তু এবারই প্রথম আনুষ্ঠানিক তালিকা প্রকাশ করা হলো। বন্দিবিনিময় চুক্তি স্থগিত রাখার জন্য কিছু ইসরাইলি দেশের সর্বোচ্চ আদালতে আবেদন করেছিল; কিন্তু তাতে কাজ হয়নি। সংবাদদাতারা জানান, ব্যাপক জনসমর্থন থাকার কারণে আদালত চুক্তি স্থগিত করবে বলে মনে হয় না। তবে ইসরাইলিদের কিছু গ্রুপ বন্দিবিনিময়ের বিরোধিতা করে আসছে। আলমাগর টরর ভিক্টিমস অ্যাসোসিয়েশন বলেছে, আক্রমণের শিকারদের প্রতি অসম্মান দেখানো হচ্ছে।
পরিণতিতে বাড়তে পারে আরও সহিংসতা ও অপহরণের ঘটনা। এই অ্যাসোসিয়েশন হাইকোর্টে আপিলে বলেছে, যে সময় দেয়া হয়েছে তালিকা যাচাই বাছাইয়ের জন্য তা যথেষ্ট নয়। ফিলিস্তিনিদের এমন অনেকে মুক্তি পেতে যাচ্ছে— আত্মঘাতী বোমা হামলা ও গুলি করে হত্যার দায়ে যারা কারাদণ্ড ভোগ করছে। ইসরাইল অবশ্য গুরুত্বপূর্ণ ব্যক্তিত্বদের মুক্তি দিতে অস্বীকৃতি জানিয়েছে।
এদিকে প্রেসিডেন্ট পেরেসের মুখপাত্র বলেছেন, শত শত বন্দির ক্ষমার আবেদন তিনি পেয়েছেন। অবশ্য প্রতিটি আবেদনপত্রে প্রেসিডেন্টকে সই করতে হবে। তবে কোনোটি তিনি আটকাবেন না বলেই বিশ্লেষকদের ধারণা। সার্জেন্ট গিলাদ শালিতকে হামাসের হেফাজত থেকে মিসরে স্থানান্তর করা হবে। মিসর তাকে ইসরাইলের হাতে তুলে দেবে। হামাস কর্মকর্তারা বন্দি হস্তান্তরের বিশদ বর্ণনাকে স্পর্শকাতর বলে উল্লেখ করেছেন। ফিলিস্তিনের এক মুখপাত্র বলেন, যেসব ফিলিস্তিনিকে মুক্তি দেয়া হবে তাদের বাসে করে মিসরে নেয়ার আগে পুঙ্খানুপুঙ্খভাবে পরীক্ষা-নিরীক্ষা করা হবে। কেবল তারপরই শালিতকে মুক্তি দেয়া হবে।

No comments

Powered by Blogger.