সাগরে তেল অনুসন্ধান : ভারত আগুন নিয়ে খেলছে : চীন

ক্ষিণ চীন সাগরে ভিয়েতনামের সঙ্গে যৌথভাবে তেল অনুসন্ধানের বিষয়ে চুক্তি সইয়ের মাধ্যমে ভারত আগুন নিয়ে খেলা শুরু করেছে বলে হুশিয়ারি উচ্চারণ করেছে চীন। চীনা কমিউনিস্ট পার্টি প্রকাশিত ‘চায়না এনার্জি নিউজ’ পত্রিকায় এ হুশিয়ারি উচ্চারণ করা হয়েছে। দৈনিকটির প্রথম পাতায় প্রকাশিত মন্তব্য প্রতিবেদনে আরও বলা হয়েছে, ভিয়েতনামের সঙ্গে এ চুক্তির ফলে ভারতের জ্বালানি নীতি বিপজ্জনক ঘূর্ণাবর্তে পড়তে চলেছে।


চায়না এনার্জি নিউজ বলেছে, তেল কোম্পানিগুলোকে আন্তর্জাতিক আইন মেনে চলতে হয় এবং আন্তর্জাতিক সম্পর্কের প্রতি সম্মান দেখাতে হয়। এজন্য ভিয়েতনামকে সহায়তা করার নামে ভারতের কোম্পানিগুলোকে দক্ষিণ চীন সাগরের বিতর্কিত পানিসীমায় প্রবেশ করা উচিত হবে না। দৈনিকটি বলেছে, এ ধরনের পদক্ষেপ নেয়ায় ভারতের তেল কোম্পানিগুলো কেবল মারাত্মক বিপর্যয়ের মুখেই পড়বে না বরং ভারতের পুরো জ্বালানি নিরাপত্তা হুমকির মুখে পড়তে পারে এবং অর্থনৈতিক উন্নয়ন ব্যাহত হবে। এদিকে চীনা দৈনিক ‘গ্লোবাল টাইমস’ এ চুক্তিকে চীনের সঙ্গে যুদ্ধ করার দুঃসাহসিক প্রচেষ্টা বলে অভিহিত করেছে। দৈনিকটি হুশিয়ারি উচ্চারণ করে বলেছে, নিজের অবস্থান তুলে ধরতে চীনকে হয়তো ব্যবস্থা নিতে হবে। পত্রিকাটি আরও বলেছে, ভারত শুধুম ব্যারেল ব্যারেল তেল নেয়ার জন্য এ চুক্তি করেনি; বরং আঞ্চলিক কৌশলগত রাজনীতির বিষয়টিকে বেশি বিবেচনায় নিয়েছে।
ভারতের রাষ্ট্রীয় অয়েল অ্যান্ড ন্যাচারাল গ্যাস কর্পোরেশন বা ওএনজিসি গতকাল বলেছে, তেল খাতে উন্নয়নের জন্য তারা পেট্রো ভিয়েতনামের সঙ্গে তিন বছরের চুক্তি করেছে। চীন ও ভিয়েতনাম দক্ষিণ চীন সাগরের বিরোধ শান্তিপূর্ণভাবে মীমাংসার জন্য ১২ অক্টোবর একটি চুক্তি করেছে। এর একদিন পর ভিয়েতনামের সঙ্গে তেল অনুসন্ধানের জন্য চুক্তি করেছে ভারত।

No comments

Powered by Blogger.