ন্যাটোর ক্ষেপণাস্ত্র ব্যবস্থার বিরুদ্ধে তুরস্কে বিক্ষোভ

তুরস্কে ন্যাটোর ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েনের সিদ্ধান্তের প্রতিবাদে দেশটির উত্তর-পূর্বাঞ্চলীয় ত্রাবযোন শহরে গতকাল ব্যাপক বিক্ষোভ হয়েছে। বিক্ষোভকারীরা বলেছে, ন্যাটোর ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা তুরস্কের সার্বভৌমত্বের জন্য হুমকি সৃষ্টি করবে। বিক্ষোভকারীরা ইসরাইলের বিরুদ্ধেও বিভিন্ন স্লোগান দিয়েছে। সরকারবিরোধী কয়েকটি রাজনৈতিক দল বলেছে, ইসরাইলকে রক্ষার জন্য পরিকল্পিত এ ব্যবস্থা আঙ্কারার প্রত্যাখ্যান করা উচিত।


তুরস্ক সরকার গত মাসে ঘোষণা করেছে, দেশটি ন্যাটোর ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার আওতায় এক্স-ব্যান্ড রাডার মোতায়েনে সম্মত হয়েছে। ইরান ন্যাটোর ওই পরিকল্পনার বিরোধিতা করেছে। ইরানের প্রেসিডেন্ট ডক্টর মাহমুদ আহমাদিনেজাদ সম্প্রতি বলেছেন, তুরস্কে ন্যাটোর ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েন ইহুদিবাদী ইসরাইলকে রক্ষার পদক্ষেপ। তিনি বলেছেন, ন্যাটো ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা এমন দেশে মোতায়েন করছে যেখান থেকে ইসরাইলকে রক্ষার চেষ্টা করা এ জোটের দৃষ্টিতে সুবিধাজনক।
তিনি বলেছেন, ‘আমরা আমাদের বন্ধু তুরস্ককে বলেছি, ওই ব্যবস্থা বসানোর অনুমতি দেয়া ঠিক হয়নি। কারণ প্রথমত, এটা তুরস্কের জন্যই ক্ষতিকারক; আঙ্কারা ন্যাটোর সদস্য হলেও ন্যাটো তার বন্ধু নয়।

No comments

Powered by Blogger.