পুঁজিবাজারে বড় দরপতনে সপ্তাহ শুরু

বড় দরপতনের মধ্য দিয়ে পুঁজিবাজারে সপ্তাহের প্রথম কর্মদিবসের লেনদেন শেষ হয়েছে। আজ রোববার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক ১৮১ পয়েন্ট কমেছে। সঙ্গে কমেছে লেনদেন হওয়া ২৫০টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম।
এদিকে ডিএসইর সামনে বিনিয়োগকারীদের অনশন কর্মসূচিতে সংহতি প্রকাশ করেছেন জাতীয় পার্টির চেয়ারম্যান এইচ এম এরশাদ, বিএনপির স্থায়ী কমিটির সদস্য মঈন খান ও বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)।
ডিএসইর ওয়েবসাইট সূত্রে জানা যায়, আজ ডিএসইর সাধারণ মূল্যসূচক ১৮১.৩১ পয়েন্ট কমে ৫,৩৮৭.০৪ পয়েন্টে দাঁড়িয়েছে। নিম্নমুখী প্রবণতার মধ্য দিয়ে আজ ডিএসইতে লেনদেন শুরু হয়। ১৩ মিনিটের দিকে সূচক ৪০ পয়েন্ট কমে। ২০ মিনিটের দিকে সূচক সামান্য বাড়লেও এরপর সূচক আর ঊর্ধ্বমুখী হয়নি।
ডিএসইতে আজ মোট ২৬৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ড লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ১১টির, কমেছে ২৫০টির ও অপরিবর্তিত রয়েছে দুটি প্রতিষ্ঠানের শেয়ারের দাম। স্টক এক্সচেঞ্জটিতে ২৫৮ কোটি টাকার লেনদেন হয়েছে।
ডিএসইতে লেনদেনে শীর্ষে থাকা ১০টি প্রতিষ্ঠান হলো বেক্সিমকো, লাফার্জ সুরমা সিমেন্ট, বেক্সিমকো ফার্মা, এমআই সিমেন্ট, সামিট পাওয়ার, সিটি ব্যাংক, ওয়ান ব্যাংক, সিএমসি কামাল ও আফতাব অটো।
অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক দুই দশমিক ৬৯ শতাংশ বা ৪১৯.৩২ পয়েন্ট কমে ১৫১৫৯.৪১ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসইতে আজ ১৭৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ড লেনদেন হয়েছে। এর মধ্যে ১৭১টিরই দাম কমেছে। বেড়েছে মাত্র পাঁচটির আর অপরিবর্তিত রয়েছে একটি প্রতিষ্ঠানের দাম।
স্টক এক্সচেঞ্জটিতে আজ ৪৫ কোটি টাকা লেনদেন হয়েছে।

No comments

Powered by Blogger.