শেয়ারবাজারে দরপতন রোধে সিলেট চেম্বারের ১৩ প্রস্তাব

দেশের পুঁজিবাজারে অব্যাহত দরপতনে উদ্বেগ প্রকাশ করে এর উন্নতিকল্পে ১৩ দফা প্রস্তাব দিয়েছে সিলেটের ব্যবসায়ীদের শীর্ষস্থানীয় সংগঠন সিলেট চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি। গতকাল রবিবার সাংবাদিকদের সঙ্গে এক মতবিনিময় সভায় এসব প্রস্তাব তুলে ধরেন চেম্বার সভাপতি ফারুক আহমদ মিছবাহ। চেম্বারের একটি সাব কমিটির মাধ্যমে প্রবাসী বিনিয়োগকারী, সিলেটে পুঁজিবাজারের ক্ষুদ্র বিনিয়োগকারীসহ সংশ্লিষ্টদের সঙ্গে কয়েক দফা আলোচনা করে এ প্রস্তাব তৈরি করা হয়েছে। চেম্বারের বোর্ড সভায় অনুমোদন পাওয়া প্রস্তাবগুলো বিবেচনার জন্য প্রধানমন্ত্রী, অর্থমন্ত্রী বরাবর পাঠানো হচ্ছে বলে সভায় জানানো হয়।


প্রস্তাবগুলো হলো, ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীদের আর্থিক ক্ষতি কাটিয়ে ওঠার লক্ষ্যে আগামী দুই বছরের জন্য তাদের সুদ বাবদ টাকা ব্লক করে তা পরে দেওয়ার সুযোগ করে দেওয়া, পুঁজিবাজারে বিনিয়োগকারীদের জন্য অগ্রিম আয়কর ১০ পয়সায় ফিরিয়ে আনা, বিনিয়োগকারীদের সিডিবিএল চার্জ আরো কমানো, দেশের বিভিন্ন ছোট-বড় শহরে ব্রোকার হাউস খুলে নতুন বিনিয়োগকারী সৃষ্টি করা, ব্যাংক সুদের হার কমানো, মার্চেন্ট ব্যাংকগুলোকে আইনের আওতায় নিয়ে আসা, আইসিবির মিউচ্যুয়াল ফান্ডের পোর্টফোলিও প্রকাশ করা, ওটিসি মার্কেট গতিশীল করা, প্রবাসীদের দেশের পুঁজি বাজারে বিনিয়োগে আকৃষ্ট করতে বিশেষ ইনসেটিভ দেওয়া এবং হাইকমিশনের কমার্শিয়াল অ্যাটাচির মাধ্যমে উদ্বুদ্ধকরণ কর্মসূচি পরিচালনা করা, বিনিয়োগকারীদের মধ্যে আস্থা ফেরানো ও বিনিয়োগ করা টাকার নিরাপত্তা নিশ্চিত করতে ফোর্সসেল বন্ধ করা, সিকিউরিটি এঙ্চেঞ্জ কমিশনকে রাজনৈতিক প্রভাবমুক্ত রাখা, বাংলাদেশ ফান্ডের সঠিক ব্যবহার নিশ্চিত করা, আইপিও ছাড়ার আগে এসইসির পরীক্ষা-নিরীক্ষা ও যাচাই-বাছাই পদ্ধতি আরো জোরদার করা।
প্রস্তাবগুলো পেশ করার পর সভাপতি সিলেট চেম্বারের বিভিন্ন কার্যক্রম ও দাবিদাওয়ার বিষয় তুলে ধরেন। তিনি অগ্রাধিকার ভিত্তিতে সিলেটে বিশেষ অর্থনৈতিক অঞ্চল স্থাপনের দাবি জানিয়ে বলেন, এটি সিলেট চেম্বারের দীর্ঘদিনের দাবি। ২০০৫ সাল থেকে এ কার্যক্রমকে এগিয়ে নিতে চেম্বার দেশ- বিদেশে বিভিন্ন সেমিনার ও প্রবাসী বিনিয়োগকারীদের সঙ্গে চুক্তি স্বাক্ষর করেছে। চেম্বারের পক্ষ থেকে সিলেটের একটি অঞ্চলকে শিল্পাঞ্চল ঘোষণারও দাবি করা হয়। ফারুক আহমদ মিছবাহ সিলেটকে পর্যটন নগরীর ঘোষণার জন্য সরকারের কাছে দাবি জানান। সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন চেম্বারের সহসভাপতি জিয়াউল হক, ইফতেখার আহমদ সোহেল, পরিচালক সালাহউদ্দিন আলী আহমদ, লায়েস উদ্দিন, তাহমিন আহমদ প্রমুখ।

No comments

Powered by Blogger.