পাড়াগাঁয়ে অভিজাত স্কুল by শরীফ আহমেদ শামীম,

গাজীপুরের শ্রীপুরের মাওনা চৌরাস্তা থেকে পাঁচ কিলোমিটার দূরের অজপাড়াগাঁ সিঙ্গারদীঘি। বন-জঙ্গলে ঘেরা গ্রামটি উপজেলার অনেকের কাছে ছিল অপরিচিত। কিন্তু গ্রামটি এখন শুধু শ্রীপুর বা গাজীপুর নয়, দেশবাসীর কাছে রাতারাতি কৌতূহলে পরিণত হয়েছে। এর কারণ নতুন একটি স্কুল। 'প্লেজ হারবার অ্যান্ড স্পোর্টস একাডেমী' নামের স্কুলটি গতকাল উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ৭৫ বিঘা জমিতে গড়ে তোলা স্কুল কমপ্লেঙ্ েরয়েছে দৃষ্টিনন্দন একাডেমিক ভবন, দুটি বহুতল হোস্টেল, জিমনেসিয়াম, আন্তর্জাতিক মানের ক্রিকেট মাঠ, সুইমিং পুল ও ফুটবল মাঠ। প্রতিদিন শত শত মানুষ ভিড় করছে স্কুলটি দেখতে।


স্কুলটির প্রতিষ্ঠাতা ও পরিচালনা পর্ষদের চেয়ারম্যান এ টি এম সাইদুল আলম। তিনি জানান, সম্পূর্ণ ব্যক্তি উদ্যোগে এটি প্রতিষ্ঠা করা হয়েছে। এ জন্য সাত বছর আগে তিনি জমি কেনেন। এটি একটি আন্তর্জাতিক মানের স্কুল। এ মানের শিক্ষাপ্রতিষ্ঠান বাংলাদেশে এটিই প্রথম। আমেরিকা, লন্ডন, ফ্রান্স, জাপানসহ পৃথিবীর প্রায় ৪০টি দেশের এক হাজার ২০০ শিক্ষার্থী এখানে পড়াশোনার সুযোগ পাবে।
এ স্কুলে ইংরেজি মাধ্যমে লেখাপড়ার পাশাপাশি উন্নত প্রযুক্তির সহায়তায় খেলাধুলা-শিক্ষার ব্যবস্থাও থাকছে। সাইদুল আলম কালের কণ্ঠকে বলেন, 'অনেক চড়াই-উতরাই পেরিয়ে আজকের দিনটি স্বপ্নপূরণের দিন। প্লেজ হারবার অ্যান্ড স্পোর্টস একাডেমীতে প্রাথমিক পর্যায়ে তৃতীয় থেকে অষ্টম শ্রেণী পর্যন্ত ৪০০ শিক্ষার্থী ভর্তি করা হবে। বাংলা, ইতিহাস, ধর্ম ছাড়াও সব বিষয়ে বিদেশিসহ প্রায় অর্ধশত শিক্ষক পাঠদান করবেন। পৃথিবী বিখ্যাত ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের সিলেবাস অনুযায়ী এখানে লেখাপড়া করানো হবে। সব শিক্ষক-শিক্ষার্থীকে বাধ্যতামূলকভাবে প্রতিষ্ঠানের হোস্টেলে থাকতে হবে।'
প্রায় হাজার কোটি টাকা ব্যয়ে নির্মিত শিক্ষাপ্রতিষ্ঠানটিতে সাধারণ ঘরের ছেলেমেয়েরা পড়ার সুযোগ পাচ্ছে না। এর পড়াশোনার খরচ সাধারণ মানুষের নাগালের বাইরে। সাইদুল আলম বলেন, শিক্ষার্থীদের মাসিক টিউশন ফি নূ্যনতম সাড়ে ২৮ হাজার টাকা ছাড়াও হোস্টেলের থাকা-খাওয়ার খরচ রয়েছে। ইতিমধ্যে ভর্তির জন্য ফরম সরবরাহ চলছে। ঢাকার ধানমণ্ডির ১১ নম্বর সড়কে ২ নম্বর বাসায় চিলিস রেস্তোরাঁর দ্বিতীয় তলায় অস্থায়ী অফিস থেকে ভর্তি ফরম ও এ-সংক্রান্ত যাবতীয় তথ্য জানা যাবে। ২০১২ সালের ৯ জানুয়ারি এর শিক্ষা কার্যক্রম শুরু হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গতকাল রবিবার বিকেল সাড়ে ৩টায় হেলিকপ্টারে করে প্লেজ হারবার অ্যান্ড স্পোর্টস একাডেমীতে এসে এর আনুষ্ঠানিক উদ্বোধন করেন। প্রধানমন্ত্রী স্কুলটি উদ্বোধন করায় আশপাশের অঞ্চলের মানুষের স্কুলটি নিয়ে কৌতূহল আরো বেড়েছে।

No comments

Powered by Blogger.