সিরিয়ার নতুন সংবিধান প্রণয়নে আসাদের কমিটি গঠন

তুন সংবিধান প্রণয়নের উদ্যোগ নিয়েছেন সিরীয় প্রেসিডেন্ট বাশার আল-আসাদ। তিনি গত শনিবার একটি কমিটি গঠন করে এর সদস্যদের চার মাসের মধ্যে নতুন সংবিধান তৈরির নির্দেশ দেন। এদিকে একটি মানবাধিকার সংগঠন জানিয়েছে, কয়েকটি শহরে সরকারি বাহিনীর গুলিতে তিনজন নিহত হয়েছে। গ্রেপ্তার করা হয়েছে ৩১ জনকে।
অন্যদিকে মিসরের রাজধানী কায়রোতে গতকাল অনুষ্ঠিত আরব লিগের বৈঠকে সিরিয়ার সদস্যপদ সাময়িকভাবে স্থগিত রাখার বিষয়টি নিয়ে আলোচনার কথা ছিল।


বিরোধীদের বিরুদ্ধে কঠোরভাবে ব্যবস্থা নেওয়ার জন্য সিরিয়ার ওপর চাপ প্রয়োগের একটি অংশ হিসেবে বিষয়টি নিয়ে আলোচনা হওয়ার কথা। বৈঠকের ফলাফল এ প্রতিবেদন লেখার সময় পর্যন্ত জানা যায়নি।সরকারি সংবাদ সংস্থা সানা জানায়, প্রেসিডেন্ট আসাদ এক অধ্যাদেশ জারির মাধ্যমে নতুন সংবিধান প্রণয়নের জন্য একটি জাতীয় কমিটি গঠন করে দিয়েছেন। সাবেক বিচারমন্ত্রী মিজহার আল-আনবারির নেতৃত্বাধীন ২৯ সদস্যের এই কমিটিতে তথাকথিত বিরোধী আন্দোলনের সদস্য কাদরি জামিলও রয়েছেন।
এর আগে গত সপ্তাহে ক্ষমতাসীন বাথ পার্টির জ্যেষ্ঠ কর্মকর্তা মোহাম্মদ সৈয়দ বখেইতান বলেছিলেন, নতুন সংবিধান আসাদের দলের নেতৃত্বাধীন পার্লামেন্টে দুই-তৃতীয়াংশ ভোটে অনুমোদন পাওয়ার পর তা গণভোটের জন্য তোলা হবে। সিরিয়ায় আসাদবিরোধী বিক্ষোভের অন্যতম মুখ্য দাবি নতুন সংবিধান প্রণয়ন।
জানা গেছে, শনিবারও নিরাপত্তা বাহিনীর গুলিতে তিনজন নিহত হয়েছে। ব্রিটেনভিত্তিক মানবাধিকারবিষয়ক সিরীয় পর্যবেক্ষক গ্রুপ জানায়, দেইর ইজর ও হোমস শহরে নিরাপত্তা বাহিনীর অভিযানে তারা নিহত হয়।
এদিকে উত্তর-পশ্চিমাঞ্চলীয় ইদলিব প্রদেশে বিদ্রোহীদের সন্ধানে চালানো সিরীয় বাহিনীর এক অভিযানে ৩১ জনকে গ্রেপ্তার করা হয়। পর্যবেক্ষক সংস্থাটি জানায়, ইদলিবের কয়েক শহর থেকে গুলির আওয়াজ পাওয়া গেছে।
জাতিসংঘের মানবাধিকারবিষয়ক কমিটির প্রধান নাভি পিল্লাই গত শুক্রবার জানান, সিরিয়ায় বিরোধীদের দমন অভিযানে নিহতের সংখ্যা ইতিমধ্যেই তিন হাজার ছাড়িয়ে গেছে। এর মধ্যে ১৮৭টি শিশুও রয়েছে। তিনি বলেন, সিরিয়ার ব্যাপারে আন্তর্জাতিক সম্প্রদায় কোনো ব্যবস্থা না নিলে দেশটিতে 'গৃহযুদ্ধও বেধে যেতে পারে'। এদিকে আরব লিগের বৈঠকে গতকাল সিরিয়ার সদস্যপদ সাময়িকভাবে স্থগিত করার বিষয়টি নিয়ে আলোচনা হওয়ার কথা। দামেস্কের ওপর চাপ প্রয়োগের জন্য ইতিমধ্যেই উপসাগরীয় বেশ কয়েকটি দেশ সিরিয়া থেকে তাদের রাষ্ট্রদূত প্রত্যাহার করেছে। নাম প্রকাশে অনিচ্ছুক আরব লিগের এক কর্মকর্তা জানান, তাঁরা চাপ প্রয়োগের জন্য আরো কয়েকটি পদক্ষেপের বিষয় বিবেচনা করছেন। তবে এ ব্যাপারে তিনি বিস্তারিত কিছু জানাননি। সূত্র : এএফপি, আল-জাজিরা।

No comments

Powered by Blogger.