স্কটল্যান্ডের স্বাধীনতার পক্ষে ব্রিটিশদের সমর্থন বেড়েছে

যুক্তরাজ্য থেকে স্কটল্যান্ডের স্বাধীন হওয়ার প্রশ্নে রাজ্যটির বাইরের সংখ্যাগরিষ্ঠ ব্রিটিশ নাগরিক পক্ষে মত দিয়েছেন। গতকাল রবিবার প্রকাশিত এক জনমত জরিপের ফলাফলে এ তথ্য উঠে এসেছে। ইংল্যান্ড, ওয়েলস ও নর্দান আয়ারল্যান্ডের ৩৯ শতাংশ প্রাপ্তবয়স্করা মনে করেন, স্কটল্যান্ডের স্বাধীনতা পাওয়া উচিত। বিপরীতে ৩৮ শতাংশ এর বিরুদ্ধে মত পোষণ করেছেন। গত মে মাসে পরিচালিত জনমত জরিপের চেয়ে রাজ্যটির স্বাধীনতার পক্ষে সমর্থন বেড়েছে ছয় পয়েন্ট।ব্রিটেনের দুই প্রভাবশালী পত্রিকা ইনডিপেন্ডেন্ট ও মিররের জন্য লন্ডনভিত্তিক জরিপ পরিচালনা ও গবেষণাসংস্থা কমরেস পোল পরিচালিত সর্বশেষ জরিপে এ চিত্র বেরিয়ে এসেছে।


স্কটল্যান্ড ন্যাশনাল পার্টির (এসএনপি) প্রচারাভিযানবিষয়ক পরিচালক অ্যানগাস রবার্টসন জরিপের প্রতিক্রিয়ায় বলেন, জরিপের ফলাফল প্রমাণ করে, স্কটল্যান্ডের স্বাধীনতার পক্ষে স্কটল্যান্ড ও ইংল্যান্ডে উল্লেখযোগ্য সমর্থন রয়েছে। সুতরাং 'সমতার ভিত্তিতে দুটি স্বাধীন দেশ হিসেবে নতুন সম্পর্কের সূচনা করতে পারে স্কটল্যান্ড ও যুক্তরাজ্য, যাদের রাষ্ট্রীয় প্রধান হবেন একজন।'
এসএনপির প্রধান ও স্কটিশ ফার্স্ট মিনিস্টার অ্যালেঙ্ স্যামন্ড স্বাধীনতার প্রশ্নে গণভোট অনুষ্ঠানের পক্ষে। গত মে মাসে এসএনপি নির্বাচনে জয়লাভ করেছে। পাঁচ বছরের বর্তমান মেয়াদ শেষে গণভোট দিতে চান স্যামন্ড।
তবে স্কটল্যান্ডবিষয়ক ব্রিটিশ সরকারের মন্ত্রণালয়ের একজন মুখপাত্র জানিয়েছেন, স্যামন্ডের এডিনবরা সরকার 'এখন পর্যন্ত স্কটল্যান্ডের স্বাধীনতার প্রশ্নে গণভোটের ব্যাপারে বিস্তারিত কোনো পরিকল্পনা পেশ করেনি।' তিনি বলেন, 'তারা (এডিনবরা সরকার) যাতে পরিকল্পনা পেশ করে, সে ব্যাপারে আমরা তাগাদা অব্যাহত রাখব। তবে স্কটল্যান্ড যাতে যুক্তরাজ্যের অবিচ্ছেদ্য অংশ হয়ে থাকে, সে ব্যাপারে আমরা জোর ও ইতিবাচক তৎপরতা চালাব।'
গত বুধ ও বৃহস্পতিবার অনলাইনে নেওয়া দুই হাজার চারজন প্রাপ্ত বয়স্ক ব্রিটিশ নাগরিকের মতামতের ভিত্তিতে জরিপের ফলাফল নির্ধারণ করা হয়েছে। সূত্র : এএফপি।

No comments

Powered by Blogger.