৪৭৭ বন্দির নাম প্রকাশ করেছে ইসরায়েল

হামাসের সঙ্গে করা চুক্তির আওতায় এ সপ্তাহেই মুক্তি দেওয়া হবে এমন ৪৭৭ জন ফিলিস্তিনি বন্দির তালিকা প্রকাশ করেছে ইসরায়েল। গাজার নিয়ন্ত্রণকারী দল হামাসের হাতে আটক ইসরায়েলি সার্জেন্ট গিলাদ শালিতের মুক্তির বিনিময়ে তাদের ছেড়ে দেওয়া হবে। গত সপ্তাহে করা ওই চুক্তিতে শালিতের বিনিময়ে মোট এক হাজার ২৭ বন্দিকে মুক্তি দিতে রাজি হয় ইসরায়েল। ইসরায়েলি কারা বিভাগ গতকাল রবিবার এই তালিকা প্রকাশ করে।হামাস যোদ্ধারা ২০০৬ সালে ইসরায়েলি সার্জেন্ট গিলাদ শালিতকে অপহরণ করে। ধারণা করা হয়, অপহরণের পর থেকে তাঁকে গাজায় আটক করে রাখা হয়েছে।


সর্বশেষ ২০০৯ সালে এক ভিডিওতে তাঁকে জীবিত দেখা যায়। ইসরায়েল দীর্ঘদিন ধরেই শালিতের মুক্তির চেষ্টা করছিল। মিসরের মধ্যস্থতায় গত মঙ্গলবার এই চুক্তি হয়। এই চুক্তির ফলে গত ২৬ বছরের মধ্যে প্রথমবারের মতো কোনো ইসরায়েলি সেনাকে মুক্তি দেবে হামাস। এই সপ্তাহে কেবল ৪৭৭ ফিলিস্তিনিকে মুক্তি দেওয়া হলেও, দুই মাসের মধ্যেই অন্য ৫৫০ বন্দিকে ছেড়ে দেবে বলে জানিয়েছে ইসরায়েল।
তালিকায় ৪৫০ ফিলিস্তিনি পুরুষ ও ২৭ নারী বন্দির নাম রয়েছে। ইসরায়েলের কারা বিভাগের ওয়েবসাইটে গতকাল এ তালিকা প্রকাশ করা হয়। ইসরায়েলি প্রেসিডেন্ট শিমন পেরেজের কাছে গত শনিবার তাদের ক্ষমার আবেদন পাঠানো হয়। আবেদন পাওয়ার ৪৮ ঘণ্টার মধ্যেই প্রেসিডেন্ট এগুলোতে সই করবেন বলেও জানানো হয়েছে। আগামীকাল মঙ্গলবার তাদের মুক্তির সম্ভাবনা রয়েছে। তবে ইসরায়েলের কোনো নাগরিক যদি ফিলিস্তিনি বন্দিদের মুক্তির ব্যাপারে অভিযোগ করতে চায়, তাহলে তালিকা প্রকাশের ৪৮ ঘণ্টার মধ্যে করতে পারবে। বন্দিদের তালিকা প্রকাশের আগে গত শুক্রবার ইসরায়েলের একটি দল হাইকোর্টে তাদের মুক্তির সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে। তবে সরকারের সিদ্ধান্ত নাকচ করার কোনো রেকর্ড এখন পর্যন্ত নেই ইসরায়েলি হাইকোর্টের। ইসরায়েলি সংবাদমাধ্যমগুলো জানায়, শালিত গাজা থেকে সিনাই উপত্যকায় প্রবেশের পরপরই ২৭ নারী বন্দিকে মুক্তি দেওয়া হবে। আর সিনাই থেকে ইসরায়েল সীমান্তে প্রবেশের পর ৪৫০ পুরুষ বন্দিকে মুক্তি দেওয়া হবে। ছাড়া পাওয়া এই ফিলিস্তিনিদের বেশির ভাগই ইসরায়েলি রেস্টুরেন্ট ও বাসে আত্মঘাতী বোমা হামলা এবং গুলি করে ইসরায়েলি নাগরিকদের হতাহত করার অভিযোগে আটক ও সাজাপ্রাপ্ত ছিল। এর মধ্যে ১৬ বার যাবজ্জীবন কারাদণ্ডের সাজা পাওয়া হামাস সদস্য (আগে তিনি টেলিভিশন সাংবাদিক ছিলেন) আহলাম তামিমি, তিনবার যাবজ্জীবন ও পৃথকভাবে ৩০ বছরের কারাদণ্ড পাওয়া হামাসের বিশেষ একটি শাখার প্রধান মোহাম্মেদ আল শারাথাসহ একাধিক হামলায় অভিযুক্ত কয়েকজন বন্দি রয়েছেন। তবে হামাস তাঁদের শীর্ষস্থানীয় যে ছয় নেতার মুক্তির দাবি জানিয়েছিল, তাঁদের মধ্যে কেবল একজনকে ছেড়ে দিতে রাজি হয়েছে ইসরায়েল।
ইসরায়েলি কারা বিভাগ জানায়, ১৩১ জন বন্দি গাজায় নিজের বাড়িতে ফিরে যাবে। ৫৫ জন যাবে পশ্চিম তীরে। আরো ৫৫ জনকে পশ্চিম তীরে যাওয়ার অনুমতি দেওয়া হলেও তাদের চলাফেরার ওপর নিয়ন্ত্রণ আরোপ করা হবে। কয়েকজন বন্দিকে বিদেশে নির্বাসনেও পাঠানো হবে। সূত্র : এএফপি, আলজাজিরা, বিবিসি।

No comments

Powered by Blogger.