বিটিআরসির এখতিয়ার নিয়ে প্রশ্ন সংসদীয় কমিটির

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) সঙ্গে গ্রামীণফোনের সাম্প্রতিক দ্বন্দ্ব ব্যবসাবান্ধব পরিবেশের জন্য বিব্রতকর বলে মনে করে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। একইসঙ্গে কমিটি বিটিআরসির এখতিয়ার নিয়েও প্রশ্ন তুলেছে। কমিটি জানতে চেয়েছে, টেলিকম আইন অনুযায়ী মোবাইল কোম্পানিগুলোর আয়-ব্যয়ের হিসাব যাচাই করার এখতিয়ার বিটিআরসির আছে কিনা।গতকাল জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির ৩৩তম বৈঠকে গ্রামীণফোন ও বিটিআরসির মধ্যে সাম্প্রতিক সময়ের বিরোধ নিয়ে আলোচনা হয়।


বিটিআরসির আওতাধীন সব প্রতিষ্ঠানের হিসাব যাচাই করতে একটি সুনির্দিষ্ট পদ্ধতি থাকা দরকার বলে মনে করে কমিটি। কমিটির আগামী বৈঠকে মোবাইল অপারেটরদের হিসাব যাচাই-বাছাই করার নিয়ম-কানুন অবহিত করতে সংশ্লিষ্টদের পরামর্শ দেয়া হয়।
সংসদ সচিবালয় সূত্রে জানা গেছে, কোনো প্রতিষ্ঠানের আয়-ব্যয়ের হিসাব যাচাই করতে বিটিআরসি অডিটর নিয়োগ করতে পারে কিনা—বৈঠকে বিটিআরসি চেয়ারম্যানের কাছে কমিটির সদস্যরা জানতে চেয়েছেন।
সূত্র জানায়, কমিটির সদস্যরা আরও জানতে চান, প্রতি কলের ওপর সাড়ে পাঁচ শতাংশ ভ্যাট দেয়ার যে বিধান রয়েছে, তার বাইরে বিটিআরসি আর কোনো পাওনা দাবি করতে পারে কিনা? জবাবে বিটিআরসি চেয়ারম্যান জানান, আইন অনুযায়ী তারা অগ্রসর হয়েছেন।
কমিটির সভাপতি হাসানুল হক ইনু বলেছেন, কমিটি মনে করে বিটিআরসির আওতাধীন প্রতিষ্ঠানগুলোর হিসাব যাচাইয়ের ব্যাপারে একটি সুনির্দিষ্ট পদ্ধতি থাকা দরকার।
তিনি আরও বলেন, গ্রামীণফোনের সঙ্গে বিটিআরসির যে বিষয়ে দ্বন্দ্ব চলছে, তা সুখকর নয়। একটি নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠান কোন পদ্ধতিতে নজরদারি করবে, তার ব্যাখ্যা থাকা দরকার।
ইনু আরও বলেন, ব্যবসাবান্ধব পরিবেশ যাতে নষ্ট না হয়, সেদিকে খেয়াল রাখতে পরামর্শ দেয়া হয়েছে।
এক প্রশ্নের জবাবে কমিটির সভাপতি বলেন, প্রত্যেক কলের ওপর সাড়ে পাঁচ শতাংশ ভ্যাট দেয়ার বিধান আছে। এ বিষয়ে কোনো অনিয়ম হলে বিটিআরসি তা খতিয়ে দেখতে পারে। কিন্তু প্রতিষ্ঠানের সামগ্রিক আয় বিটিআরসি যাচাই করতে পারে না।
বৈঠকে ২০১২ সালের আগেই থ্রিজি লাইসেন্স চালু করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয় এবং ফেব্রুয়ারি ২০১২ নাগাদ সাবমেরিন কেবলের প্রথম ফেজ আপগ্রেড ও মে ২০১২ নাগাদ আপগ্রেড প্রক্রিয়া সম্পন্ন করার সুপারিশ করা হয়েছে।
কমিটির সভাপতি হাসানুল হক ইনুর সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী রাজিউদ্দিন আহমেদ রাজু, মো. নজরুল ইসলাম বাবু, খালিদ মাহমুদ চৌধুরী ও মোয়াজ্জেম হোসেন রতন অংশগ্রহণ করেন। এছাড়া ডাক ও টেলিযোগাযোগ সচিব সুনীল কান্তি বোস, বিটিআরসি চেয়ারম্যানসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

No comments

Powered by Blogger.