ন্যাটো কর্মকর্তার দাবি : ওয়ালি কারজাইকে তালেবান হত্যা করেনি

ফগান প্রেসিডেন্ট হামিদ কারজাইয়ের সত্ ভাই ওয়ালি কারজাইকে তালেবান হত্যা করেনি বলে দাবি করেছেন ন্যাটোর এক ঊর্ধ্বতন কর্মকর্তা । শনিবার আফগানিস্তানে তালেবান হামলা কমে আসার পরিসংখ্যান তুলে ধরে তিনি বলেন, ওয়ালিকে হত্যা করা হয়েছে ব্যক্তিগত শত্রুতা থেকে। গত জুলাইয়ে আফগানিস্তানের কান্দাহারে নিজ বাসভবনে নিহত হন আহমেদ ওয়ালি কারজাই। ‘এটি কোন রাজনৈতিক হত্যাকাণ্ড নয়, এটি একটি খুন,’ ন্যাটোর ওই ঊর্ধ্বতন কর্মকর্তা একথা বলেন।


তার ধারণা, এটা তালেবানদের কাজ নয়, হত্যাকারীর রাজনৈতিক কোনো উদ্দেশ্যও ছিল না। ন্যাটোর কর্মকর্তারা জানান, ওয়ালির হত্যাকারী সরদার মোহাম্মদ কান্দাহার শহরের তল্লাশি চৌকিগুলো পরিচালনা করতেন। তিনি স্থানীয় লোকজনের সঙ্গে দুর্ব্যবহার করেন বলে ওয়ালি কারজাইয়ের কাছে অভিযোগ করা হয়েছিল। ন্যাটোর তদন্তকারীদের ধারণা, শাস্তির ভয়েই ওয়ালিকে গুলি করে হত্যা করেন সরদার মোহাম্মদ। ওয়ালিকে হত্যার পর তালেবান তার হত্যায় দায় স্বীকার করেছিল। তখন ধারণা করা হয়েছিল মোহাম্মদ তালেবানদের নিরব সমর্থক।
এ ধরনের আরও অনেকগুলো হত্যাকাণ্ড নিয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন, ন্যাটোর ঊর্ধ্বতন কর্মকর্তারা।
তারা দাবি করেন, আফগান সংস্কৃতির কারণেই অনেক হত্যাকাণ্ড ঘটে যার সঙ্গে তালেবান জঙ্গিদের কোনো সম্পর্ক নেই। যে কোনো কর্মকর্তা বা সরকার পক্ষের কোনো ব্যক্তি নিহত হলেই তালেবান তার দায় স্বীকার করে।

No comments

Powered by Blogger.