ওয়ানডে সিরিজ ভারতই জিতবে : সৌরভ

ইংরেজ আর অজি ক্রিকেটারদের কাছে সবচেয়ে অপ্রিয় ভারতীয় অধিনায়ক সম্ভবত সৌরভ গাঙ্গুলি। কারণ, লর্ডসে ইংলিশদের হারিয়ে গায়ের জার্সি উড়িয়ে বিজয়কে উদযাপন করেছিলেন এ বাঙালি অধিনায়ক। বিজয় উদযাপনের ব্যাপারটা রীতিমতো আঁতে ঘার মতো লেগেছিল তাদের। কিন্তু সৌরভের এ আচরণের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেয়া সম্ভব হয়নি তাদের পক্ষে। কারণ, আইসিসিরি কোড অব কন্ডাক্টে জামা খুলে বিজয় উদযাপনের ব্যাপারে কোনো কিছুই নেই। কিন্তু সে সময় ইংল্যান্ডের পত্রিকাগুলোয় তুখোড় সমালোচনা হয়েছিল ভারতীয় অধিনায়কের। তাদের কাছে ক্রিকেটবিরোধী মনে হয়েছে এ আচরণ।


চাপা এ ক্ষোভ সম্ভবত রয়ে গিয়েছিল সৌরভের মনে। এবার ইংল্যান্ডে ভারতের অমন শোচনীয় হার তার মনে বোধ হয় জ্বালাই ধরিয়ে দিয়েছে। আগেই বলেছিলেন, নিজের দেশে যতই দাপট দেখাক, স্ট্রস-কুকদের আসল পরীক্ষা হবে ভারতীয় কন্ডিশনে। ওখানে খেলতে এলে ধোনি বাহিনী তাদের পাত্তাই দেবে না। তারই প্রতিফলন যেন ঘটল পাঁচ ওয়ানডে ম্যাচের প্রথমটিতে। প্রায় সোয়াশ’ রানের বিশাল হার নিয়ে মাঠ ছাড়তে হয়েছে ইংল্যান্ডে ভারতীয়দের নাকের ডগায় ছড়ি ঘোরানো গুচ-বয়কটের স্বপ্নের দলটিকে। এখন তো মনে হচ্ছে ইংরেজদের ওই জয়-টয়গুলো ছিল নেহাত ফ্লুক।
ইংল্যান্ডের মাটিতে লজ্জাজনকভাবে হেরে এসেছিল ভারত। অপ্রত্যাশিত এ হারে আত্মবিশ্বাসে দারুণ চিড় ধরেছিল ভারতীয়দের। তবে নিজেদের মাটিতে পাঁচ ম্যাচের চলতি ওয়ানডে সিরিজে জয় দিয়ে শুর করেছে তারা। আর এ সিরিজে মহেন্দ্র সিং ধোনিদের জয়ে আশাবাদী সৌরভ গাঙ্গুলিও। পাটনায় বললেন, ‘ভারতীয় দল অনেক শক্তিশালী এবং তারা যে কোনো দলকে হারানোর ক্ষমতা রাখে।’ তরুণদের দলে সুযোগ দিতে নির্বাচকদের প্রতি বিশেষ আহ্বান জানিয়েছেন তিনি। বলেছেন, ‘সুরেশ রায়নার মাঝে অনেক মেধা রয়েছে। কিন্তু বাকি ম্যাচগুলোতেও এর প্রমাণ তাকে দিতে হবে।’ এক প্রশ্নের উত্তরে সৌরভ ইংল্যান্ডের মাটিতে সিরিজ হারের কারণ হিসেবে ইনজুরির কথা বলেন। তার মতে, জহির খানের ইনজুরি ভারতের বোলিংকে দুর্বল করে দিয়েছে।

No comments

Powered by Blogger.