ঘুরে দাঁড়ানোর প্রত্যয় কুকের

হেন্দ্র সিং ধোনি যতই প্রতিশোধের সিরিজ বলতে আপত্তি জানান, কিন্তু একজন সাধারণ ভারতীয় সমর্থকের কাছেও এটা ইংল্যান্ডকে পাল্টা দাঁতভাঙা জবাব দেয়ার টুর্নামেন্ট, সেটা না বললেও চলে। ১৪ অক্টোবর হায়দরাবাদে সোয়াশ’ রানের বিশাল জয় দিয়ে ধোনিবাহিনী তাদের প্রতিশোধ মিশন শুরু করেছে। আজ দিল্লিতে দ্বিতীয় ওয়ানডে জিতে নিয়ে জয়ের পথে আরও এক ধাপ এগিয়ে যাওয়ার প্রত্যয় তাদের।হায়রাবাদের এই বিশাল জয়টি নিঃসন্দেহে আজ অনেক আত্মবিশ্বাসী ও ঝরঝরে মন নিয়ে মাঠে নামতে সাহায্য করবে ইংল্যান্ডের মাটিতে প্রায় অসহায়ভাবে পরাজিত ভারতীয় দলকে। ওখানে তারা টেস্ট ও ওয়ানডে সিরিজে একটি ম্যাচও জিততে পারেনি।


একটা দলের আত্মবিশ্বাসে চিড় ধরাতে এর বেশি কিছু আর লাগে না। হায়দরাবাদের জয়টি তাদের পায়ের তলে আবার মাটি এনে দিয়েছে। এতে এখন আরও জয়ের জন্য দুর্বার হয়ে উঠতে পারে ধোনিবাহিনী।
তবে ইংল্যান্ডকে প্রথম ম্যাচে বিশাল ব্যবধানে হারালেও আনন্দে ভেসে যাওয়ার কোনো কারণ দেখছে না ভারতীয়রা। সিরিজ জয়ের ব্যাপার তো আছেই, হোয়াইটওয়াশটাও যে তাদের চাই। তাহলেই কেবল ইংল্যান্ডে পর্যুদস্ত হওয়ার জবাবটা দেয়া হয়। তবে ইংরেজরাও ওয়ানডেতে আগের চেয়ে সামনে চলে এসেছে! কুক-বেল-ট্রটদের তাণ্ডবে যে কোনো দলই ছন্নছাড়া হয়ে যেতে পারে সামান্য ভুলে। তাই ভারত সতর্ক। ইংল্যান্ড যেমন নিজেদের মাটিতে ধোনিবাহিনীকে পর্যুদস্ত করেছে, ভারতও তেমনি হোম কন্ডিশন কাজে লাগাতে সর্বোচ্চ চেষ্টা চালাবে।
হায়দরাবাদে বিশাল জয়ের মাধ্যমে সিরিজে যেমন ১-০-তে এগিয়ে গেল ভারত, তেমনি তাদের বিশ্বাসের পারদও উঠে গেছে ওপরে। শচীন টেন্ডুলকার, বীরেন্দর শেবাগ, জহির খান ছাড়াও যে তারা পারে, ইংল্যান্ডের বিরুদ্ধে সেটাই করে দেখাল হায়দরাবাদে। এটা তাদের আগামী ম্যাচগুলোতেও অনুপ্রেরণার উত্স হয়ে উঠবে।
জহির খান নেই, স্পিন বোলিংয়েও নেই এখন হরভজন। স্পিনে তাই ভরসা জাদেজা আর অশ্বিন। ফিরোজ শাহ কোটলার স্লো ওভারে স্পিনাররা তাই বেশ সহায়তা পেতে পারেন। আর ইংলিশদের আটকানোর জন্যও আজও স্পিনারদের মুখের দিকে চেয়ে থাকবেন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। হায়দরাবাদে এ দু’জন দলকে জয় এনে দিতে দারুণ ভূমিকা রেখেছিলেন।
ভারতের মাটিতে ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচটি হেরে যে ইংল্যান্ড পর্যুদস্ত, তা স্বীকার করলেন অধিনায়ক কুক। তবে হতাশ হয়ে পড়েননি তিনি। আত্মপ্রত্যয়ে নেই কোনো ঘাটতি। বরং ঘুরে দাঁড়ানোর প্রত্যয় জানালেন ইংলিশ অধিনায়ক।
আরও চারটি ম্যাচ বাকি। পরাজয়ের ধাক্কাটা সামলে নিয়ে সিরিজের বাকি পর্বে ঘুরে দাঁড়াবেন এ বিশ্বাস ইংল্যান্ডের রয়েছে বলে জানালেন তিনি।
বললেন, ‘সব দিক থেকেই ভারতীয়রা আমাদের ছাড়িয়ে গেছে। শেষ ২০ ওভারে ১৮০ রান আমরা দিয়েছিলাম। ভারতকে যতটুকুর মধ্যে বেঁধে রাখব বলে আমরা ভেবেছিলাম, তারচেয়ে ৩০-৪০ রান বেশি দিয়েছি। তবে একটা হার খেলোয়াড়দের আত্মবিশ্বাসে চিড় ধরাতে পারে না। ’
শুক্রবার প্রথম ওয়ানডেতে ভারতীয় স্পিনার অশ্বিন ও জাদেজাকে সামলাতে বেকায়দায় পড়ে যাচ্ছিলেন ইংল্যান্ডের ব্যাটসম্যানরা। স্পিন বোলিং সামাল দেয়াটা যে তাদের কাছে একটা সমস্যা তা স্বীকার করেছেন কুক। সেই সঙ্গে বলেছেন, সমস্যা সমাধানের দিকে তীক্ষষ্ট নজর দেবেন তারা।

No comments

Powered by Blogger.