দ্বিতীয় ওয়ানডে-প্রতিশোধের আরেক ধাপ আজ?

'প্রতিশোধ? সেটা বড় কঠিন শব্দ, এর সঙ্গে জড়িয়ে আছে প্রবল আবেগ। আমাদের কাছে তার চেয়ে অনেক বেশি গুরুত্বপূর্ণ ম্যাচ জেতা, আমরা সেটাই করতে চাই'_প্রথম ওয়ানডেতে দারুণ একটা জয় পাওয়ার পর বলেছিলেন ভারতের অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। কিন্তু দীর্ঘ দুই মাসের ইংল্যান্ড সফরে একটাও ম্যাচ জিততে না পারা ভারতের সমর্থকদের কাছে চলমান সিরিজটা আসলেই প্রতিশোধের সিরিজ, আর হায়দরাবাদের প্রথম ওয়ানডেতে ১২৬ রানের সহজ জয়ে শুরু হয়ে গেছে সেই প্রতিশোধ পর্ব। আজ দিলি্লর ফিরোজশাহ কোটলায় রচিত হতে পারে সে পর্বের দ্বিতীয় অধ্যায়, যদি ভারত জিততে পারে টানা দ্বিতীয় ম্যাচ।


পাঁচ ম্যাচের সিরিজটা অবশ্য তার পরও শেষ হয়ে যাবে না এখানেই, অন্তত ইংল্যান্ড অধিনায়ক অ্যালিস্টার কুকের আশা সে রকমই।ইনজুরির কারণে দলে নেই শচীন টেন্ডুলকার, বীরেন্দর শেবাগ ও জহির খানরা, অফ ফর্মের কারণে এ ম্যাচ পর্যন্ত ঘোষিত দলে নেই হরভজন সিংও। ইংল্যান্ড সফরের মতোই এ সিরিজেও ভারত তাই পুরো শক্তির দল নামাতে পারছে না। কিন্তু ইংল্যান্ডে যেমন কোনো কিছু ঠিকঠাকমতো হচ্ছিল না, নিজেদের মাঠের এ সিরিজে যে তেমনটা হবে না, প্রথম ম্যাচেই পাওয়া গেছে তার আভাস। রবীন্দ্র জাদেজা ও রবিচন্দ্রন অশ্বিনের মতো অনভিজ্ঞ বোলাররাই হায়দরাবাদে নাকানি-চুবানি খাইয়েছেন ইংল্যান্ডকে। রাজীব গান্ধী স্টেডিয়ামে ধোনির ঝড়ে তিন শ ছুঁয়েছিল ভারত, কোটলায় তেমন বড় স্কোর দেখতে পাওয়ার সম্ভাবনা কম। অন্তত পরিসংখ্যান তা-ই বলে। এ মাঠে খেলা শেষ ১০টি ওয়ানডেতে প্রথমে ব্যাট করা দলের গড় স্কোর ২৩৫। আর এখানে জাদেজা-অশ্বিনদের স্পিন আরো ভয়ংকর হয়ে উঠতে পারে। ম্যাচটি দিন-রাতের বলে রাতের শিশিরের কথা মাথায় রেখে টস জেতা দল হয়তো পরে ব্যাট করতেই পছন্দ করবে।
ধোনি অবশ্য এসব বিষয় নিয়ে মোটেই চিন্তিত নন। তাঁকে ভাবাচ্ছে ওয়ানডের নতুন নিয়ম-কানুন। গত ম্যাচের আগেও বলেছিলেন বিশেষ করে পাওয়ার প্লের নতুন আইনটা বড় গোলমেলে ঠেকছে তাঁর কাছে। ১ অক্টোবরের আগে পর্যন্ত ওয়ানডেতে ব্যাটিং পাওয়ার প্লে নেওয়া যেত যেকোনো সময়, এখন সেটা ৪০ ওভারের মধ্যেই শেষ করে ফেলতে হচ্ছে। হায়দরাবাদে যদিও সেটা ভালোভাবেই কাজে লাগাতে পেরেছেন ধোনি, কিন্তু এখনো ঠিক এর সঙ্গে অভ্যস্ত হয়ে উঠতে পারেননি বলেই দাবি তাঁর। কোটলাতেও ঝামেলা বাধাতে পারে এই নতুন আইনই! নইলে প্রথম ম্যাচে ফিরে পাওয়া আত্মবিশ্বাস ভারতকেই এগিয়ে রাখবে ম্যাচশুরুর আগে।
সেটা মানছেন ইংল্যান্ডের অধিনায়ক অ্যালিস্টার কুকও, 'হায়দরাবাদে আমরা ব্যাটিং, বোলিং, ফিল্ডিং_তিন বিভাগেই খুব খারাপ করেছি। শেষ ২০ ওভারে আমরা প্রায় ১৮০ রান দিয়েছি, সেটা আমাদের হিসাবের চেয়ে অন্তত ৩০-৪০ রান বেশি ছিল। ফিল্ডিংয়ের সময় আমরা খুবই নড়বড়ে ছিলাম।' উপমহাদেশের পরিবেশে অনভ্যস্ততা কোটলায় আরো বড় হয়ে উঠতে পারে, কারণ এ মাঠের আউটফিল্ড রীতিমতো কুখ্যাত। একবার তো আউটফিল্ডের এমন চরিত্রের কারণে একটা ম্যাচই বাতিল হয়ে গিয়েছিল!
তবে সিরিজটা পাঁচ ম্যাচের বলে আশাবাদী কুক, অন্তত ঘুরে দাঁড়ানোর জন্য যথেষ্ট সময় পাওয়া যাবে, 'আশা করি আমরা আমাদের ভুলগুলো থেকে শিক্ষা নিতে পারব, পাঁচ ম্যাচের সিরিজের মজাটাই এখানে।' ওয়েবসাইট

No comments

Powered by Blogger.