জাফর পানাহির সাজা বহাল রেখেছেন আপিল আদালত

ইরানের আন্তর্জাতিক পুরস্কার পাওয়া চলচ্চিত্র পরিচালক জাফর পানাহিকে (৫১) দেওয়া ছয় বছরের কারাদণ্ড এবং চলচ্চিত্র নির্মাণ ও ভ্রমণের ওপর ২০ বছরের নিষেধাজ্ঞার সাজা বহাল রেখেছেন তেহরানের একটি আপিল আদালত। গতকাল শনিবার পানাহির পরিবার এ কথা জানিয়েছে।
পানাহির পরিবার জানায়, দুই সপ্তাহ আগে ওই সাজা দেওয়া হয়। তবে এখনো তা কার্যকর হয়নি। পানাহির আইনজীবী বলেন, ‘সাজার বিষয়ে আমাদের কাছে কোনো তথ্য নেই। এ বিষয়ে আমাদের নিশ্চিত করা হয়নি।’
রাষ্ট্রনিয়ন্ত্রিত পত্রিকা ইরান বলেছে, জাতীয় নিরাপত্তাবিরোধী কার্যকলাপ ও সরকারবিরোধী প্রচারণার অভিযোগে পানাহিকে ওই সাজা দেওেয়া হয়েছে। পত্রিকাটি আরও জানায়, একই আদালত মোহাম্মদ রাসৌলোফ নামে এক চলচ্চিত্র নির্মাতার ছয় বছরের সাজা কমিয়ে এক বছর করেছেন।
পানাহি তাঁর চলচ্চিত্রের জন্য কয়েকটি বিদেশি পুরস্কার পেয়েছেন। এর কয়েকটি চলচ্চিত্র ইরানে নিষিদ্ধ। দেশটির দৈনন্দিন জীবনের ওপর নির্মিত চলচ্চিত্রের রূপায়ণ নিয়ে দেশটির কর্তৃপক্ষ সন্তুষ্ট নয়।
পানাহির জীবনের একটি দিন নিয়ে দিস ইজ নট আ ফিল্ম শিরোনামে একটি নতুন প্রামাণ্যচিত্র নির্মাণ করা হয়েছে। গত মে মাসে কান চলচ্চিত্র উৎসবে এটি প্রদর্শন করা হয়েছে।

No comments

Powered by Blogger.