লোকসভায় অচলাবস্থা-ইউপিএ সরকারের বিরুদ্ধে সরব মমতা

ভারতে দ্রব্যমূল্য বৃদ্ধি নিয়ে তোলপাড় চলছে। একদিকে চড় খেয়েছেন কৃষিমন্ত্রী শারদ পাওয়ার, অন্যদিকে লোকসভার তৃতীয় দিনেও উভয় কক্ষের অধিবেশন মুলতবি ঘোষণা করা হয়েছে। ভারতীয় জনতা পার্টিসহ (বিজেপি) অন্যান্য দল একাট্টা। মূল্যবৃদ্ধি ছাড়াও তেলেঙ্গানা ইস্যু, জ্বালানির দাম বৃদ্ধি নিয়ে অচলাবস্থা অব্যাহত রয়েছে। অন্যদিকে জোটের অন্যতম শরিক তৃণমূল নেত্রী মমতাও সরকারের বিরুদ্ধে সরব।
খোদ রাজধানী দিলি্লতে শারদ পাওয়ারের মতো এক প্রবীণ নেতার চড় খাওয়ার ঘটনাকে কেন্দ্র করে উত্তেজনা সৃষ্টি হয়। ক্রমাগত মূল্যবৃদ্ধির জেরে সাধারণ মানুষের জীবন যে ওষ্ঠাগত, তা মেনে নিচ্ছে সব রাজনৈতিক দলই। সংসদে শীতকালীন অধিবেশনের প্রথম দিনে অর্থমন্ত্রী প্রণব মুখার্জি যে বিবৃতি দিয়েছেন তাতে স্পষ্ট, আগামী মার্চের আগে জিনিসপত্রের দাম কমছে না। সরকার মূল্যবৃদ্ধি নিয়ন্ত্রণে পুরোপুরি ব্যর্থ_ বিরোধী রাজনৈতিক দলগুলোর এমন প্রচার এখন সাধারণ মানুষও বিশ্বাস করতে শুরু করেছে।
অন্যদিকে দিলি্ল সফরে এসে রীতিমতো বামপন্থিদের সুরে সুর মিলিয়ে ইউপিএর শরিক নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় যেভাবে কেন্দ্রীয় সরকারের সিদ্ধান্তের বিরুদ্ধে সরব হয়েছেন তাতে অস্বস্তিতে মনমোহন সিং। মাল্টি ব্র্র্যান্ড রিটেল সেক্টর বা খুচরা বহুমুখী পণ্যের ক্ষেত্রে ৫১ শতাংশ প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগ সংক্রান্ত খসড়া কেবিনেট নোটে সম্মতি দিয়েছে প্রণব মুখার্জির অর্থ মন্ত্রণালয়। এই বিদেশি বিনিয়োগ তো বটেই, সিঙ্গেল ব্র্যান্ড রিটেলেও লগি্নর মাত্রা ৫১ শতাংশ থেকে বাড়িয়ে ১০০ শতাংশ করার চেষ্টা করছে মনমোহন সিং সরকার। মাল্টি ব্র্যান্ডে ছাড়পত্র পেলে আর কোনো বাধা থাকবে না ওয়ালমার্ট, টেসকো, ক্যারিলোরের মতো গ্গ্নোবাল মেগা চেইনের ভারতের বাজারে প্রবেশের ক্ষেত্রে। বিদেশি বিনিয়োগের বিরোধী মমতা বন্দ্যোপাধ্যায়। গতকাল বৃহস্পতিবার তিনি জানিয়ে দিয়েছেন, কৃষকের স্বার্থে তিনি আপস করতে রাজি নন। মাল্টি ব্র্যান্ড রিটেলে বিদেশি বিনিয়োগে কেন্দ্রীয় সরকার সম্মতি দিলে 'মারা পড়বেন' কৃষকরা_ বলছেন মমতা। জ্বালানি ইস্যু, জমি বিলের পর এবার বিদেশি বিনিয়োগে তৃণমূল কংগ্রেসের বিরোধিতা যে 'অত্যন্ত স্পর্শকাতর', মেনে নিচ্ছেন কংগ্রেস নেতারাও।

No comments

Powered by Blogger.