অমিতাভে চমকিত লক্ষ্মী by সৈয়দ মাহ্‌মুদ জামান

তেলেগু ফিল্ম ইন্ডাস্ট্রির জনপ্রিয় একটি নাম লক্ষ্মী মঞ্চু। তবে তেলেগু চলচ্চিত্র অঙ্গনে পরিচয় পাওয়ার আগেই হলিউডে নিজেকে প্রতিষ্ঠিত করেন তিনি। জনপ্রিয় 'লাস ভেগাস' টিভি সিরিজে দুই বছর তিনি অভিনয় করেন অন্যতম গুরুত্বপূর্ণ একটি চরিত্রে। এ ছাড়া 'বোস্টন লিগ্যাল', 'ডেসপারেট হাউসওয়াইফ', 'ইআর' সিরিজেও দেখা গেছে লক্ষ্মীকে। রাম গোপাল বর্মার 'ডিপার্টমেন্ট' ছবির মধ্য দিয়ে বলিউডে অভিষেক করতে যাচ্ছেন তিনি।


ছবিতে তাঁর বিপরীতে রয়েছেন সঞ্জয় দত্ত। যুক্তরাষ্ট্রে থাকলেও তামিলনাড়ুর সঙ্গে নাড়ির টান ঠিকই ছিল লক্ষ্মীর। বাবা তামিল-তেলেগু ছবির সুপারস্টার মোহন বাবু। ফলে হলিউড থেকে আসা-যাওয়ার মধ্যেই ছবি প্রযোজনায় হাত দেন তিনি। একই সঙ্গে তাঁকে দেখা যায় জনপ্রিয় একটি টক শো উপস্থাপনায়। গত বছরই চুক্তিবদ্ধ হন 'আঙ্গানা ও ধিরুদু' নামের প্রথম ছবিতে। সেই ছবির শুটিং দেখেই রাম গোপাল বর্মা তাঁকে নিয়ে 'দোঙ্গালা মুথা' নামের ছবির কাজ শুরু করেন। দুটি ছবিই মুক্তি পেয়েছে এ বছরের শুরুতে এবং বলা বাহুল্য বাজিমাত করেন লক্ষ্মী। তাঁর অভিনয়ে মুগ্ধ রামু ডিপার্টমেন্ট ছবিতে সঞ্জয় দত্তের বিপরীতে প্রস্তাব দেন। হিন্দি ভাষা খুব একটা ভালো না বুঝলেও অমিতাভের ভক্ত লক্ষ্মী, অমিতাভের সঙ্গে অভিনয়ের সুযোগটি হাতছাড়া করতে চাননি। ফলে হিন্দি না বলতে পারলেও হিন্দি ছবিতে অভিষেক করতে চলেছেন তিনি।
হলিউড সিরিজগুলোতে বা মুক্তিপ্রাপ্ত তেলেগু ছবি দুটিতে লক্ষ্মীকে আবেদনময়ী ইমেজে পাওয়া গেলেও এ ছবিতে তাঁকে দেখা যাবে রক্ষণশীল এক ভারতীয় গৃহবধূর চরিত্রে। বলিউডে অভিনয় নিয়ে লক্ষ্মী বলেন, রামুর সঙ্গে কাজ করার অভিজ্ঞতা আসলেই উদ্দীপ্ত হওয়ার মতো। তাই যখন তিনি এ ছবির বিষয়ে আলোচনা করার জন্য আসেন, আমি দ্বিতীয় চিন্তা করার আগেই তাঁকে হ্যাঁ বলেছিলাম। বলা যায়, এক লাফে রাজি হয়েছি। তা ছাড়া হিন্দি ছবিতে অভিনয়ের ইচ্ছাটা অনেক দিন থেকেই ছিল। কিন্তু হিন্দি আমি কম বুঝি, বলতে পারি না। ইচ্ছাটা ভেতরেই আটকে ছিল। মাঝেমধ্যে বাড়ি থেকে বের হয়ে অটোরিকশা ঠিক করার সময় দুই-একটা হিন্দি শব্দ বলি। তবে সেটা অনেকটাই মুখস্থ শব্দ। রামুর কল্যাণে প্রথম হিন্দি ছবিটা পাওয়া হলো।
অভিনয় আমার প্রথম প্রেম। অভিনয়ের প্রতি আমার ভালোবাসা আর নিষ্ঠা এতটাই যে কখনোই মনে হয় না কোনো কাজে ব্যস্ত আছি। একটা ছবির আমেজেই কাজ করি। অভিনয় আমার জন্য এক নতুন জীবনধারণ। নিজেকে বদলে নেওয়ার সুযোগ। ডিপার্টমেন্ট ছবিতে কাজ করার আরেকটি বড় কারণ অমিতজি। ভারতীয় এই কিংবদন্তির নাম শুনে বড় হয়েছি। আমার মনে হয় না, ভারতে এমন কোনো অভিনয়শিল্পী রয়েছেন, যাঁরা অমিতজির সঙ্গে কাজ করার স্বপ্ন দেখেন না। এ বয়সে তিনি যেভাবে অভিনয় করেন ভাবাই যায় না! চমকপ্রদ! আমি চমকিত। যদিও ছবিতে আমার বেশির ভাগ দৃশ্য সঞ্জু বাবার সঙ্গে। আরেকজন চমৎকার মানুষ। যাকে বলে মাটির মানুষ, খুবই বন্ধুবৎসল। তাঁর সঙ্গে কাজ করার অভিজ্ঞতা সত্যিই খুব দারুণ।
হিন্দি ছবিতে অভিষেক নিয়ে খুবই রোমাঞ্চিত লক্ষ্মী মঞ্চু বলিউডের দর্শকদের উদ্দেশে বলেছেন, বলিউড, আর কয়েকটা দিন অপেক্ষা করো। আমি আসছি বডি গার্ড এবং দিলি্ল বেলিজদের নিয়ে। অপেক্ষা করো, অনেক অনেক 'ছাম্মাক ছালো' হবে।

No comments

Powered by Blogger.