চড় খেলেন শারদ পাওয়ার

ভারতের শীর্ষস্থানীয় রাজনীতিকদের নিরাপত্তাব্যবস্থায় আবারও গলদ ধরা পড়েছে। এবার লাঞ্ছিত হয়েছেন দেশটির কেন্দ্রীয় কৃষিমন্ত্রী ও আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের সভাপতি শারদ পাওয়ার। গতকাল বৃহস্পতিবার তাঁর গালে চড় মেরেছে হরবিন্দর সিং (২৪) নামের এক ক্ষুব্ধ শিখ যুবক। নয়াদিলি্ল পৌর করপোরেশনে (এনডিএমসি) এক সভা শেষে বের হওয়ার সময়ে এ ঘটনা ঘটে।


নিরাপত্তারক্ষীরা অবশ্য তাৎক্ষণিকভাবে হরবিন্দরকে ধরে পুলিশে সোপর্দ করেন। শিখ যুবকটির বিরুদ্ধে এর আগে সাবেকটেলিযগাযোগমন্ত্রী সুখরামের ওপর চড়াও হওয়ার অভিযোগ রয়েছে।সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, এনডিএমসিতে আইএফএফসিও নামের একটি প্রতিষ্ঠানের আয়োজিত অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন শারদ পাওয়ার। হরবিন্দর সিংও ওই অনুষ্ঠানে দর্শক সারিতে ছিল। অনুষ্ঠান শেষে ওই ভবন থেকে বের হয়ে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেওয়ার সময় আকস্মিকভাবে সামনে এগিয়ে এসে শারদ পাওয়ারকে চড় মারেন ক্ষুব্ধ হরবিন্দর। এরপর তিনি একটি ছোট চাকু বের করে ঘোরাতে থাকেন এবং চিৎকার করে মন্ত্রীর উদ্দেশে বলতে থাকেন, 'তোমরা সবাই দুর্নীতিবাজ... মানুষ তোমাদের ওপর বিরক্ত। আমি সবাইকে খুন করব... তোমরা সবাই চোর।' সে সময় দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির কারণেও ক্ষোভ প্রকাশ করছিল সে। সঙ্গে সঙ্গে নিরাপত্তা কর্মীরা তাকে আটক করে পুলিশের কাছে সোপর্দ করেন। তবে হামলায় শারদ পাওয়ার গুরুতর আহত হননি।
পরে বারাখাম্বা সড়কে অবস্থিত থানায় গ্রেপ্তার দেখিয়ে নিয়ে যাওয়া হয় তাকে। সেখানে পুলিশি জেরায় হরবিন্দর জানিয়েছে, মুদ্রাস্ফীতি ও দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে শারদ পাওয়ার ব্যর্থ হওয়ার কারণে সে এ ঘটনা ঘটায়। রোহিনি এলাকা থেকে আগত যুবকটি পেশায় টেম্পোচালক। দুর্নীতির দায়ে অভিযুক্ত সাবেক টেলিযোগাযোগমন্ত্রী সুখরামকেও গত শনিবার লাঞ্ছিত করার অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে। পুলিশের জিজ্ঞাসাবাদে সে নিজেকে সমাজকর্মী আন্না হাজারের আন্দোলনের সমর্থক বলে জানিয়েছে। তবে গান্ধীর অহিংস নীতি দিয়ে লোকপাল নেতাদের বিরুদ্ধে প্রতিবাদে আস্থা নেই তার। এ জন্য সরাসরি আক্রমণের পন্থা বেছে নিয়েছে সে।
এ ঘটনার তীব্র নিন্দা জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী মনমোহন সিং ও অন্য রাজনীতিবিদরা। শারদ পাওয়ারের সঙ্গে কথাও বলেছেন মনমোহন। ভারতের প্রধান বিরোধী দল বিজেপিও এ ঘটনার নিন্দা জানিয়েছে।
সমাজবাদী পার্টির নেতা মুলায়ম সিং যাদব এ ঘটনার নিন্দা জানিয়ে বলেছেন, 'রাজনীতিবিদদের ওপর হামলা সহ্য করা হবে না।'
তবে রাজনীতিবিদদের ওপরে ভারতীয় জনগণের অসহিষ্ণু মনোভাব ক্রমেই বৃদ্ধি পাচ্ছে। কিছুদিন আগে আরো কিছু মন্ত্রীর উদ্দেশে সেখানে জুতা ছুঁড়ে মারার ঘটনাও ঘটে। সূত্র : এএফপি, এনডিটিভি, দ্য হিন্দুস্থান টাইমস, পিটিআই, দ্য ওয়াশিংটন পোস্ট।

No comments

Powered by Blogger.