যুক্তরাষ্ট্রকে রাশিয়ার পাল্টা হুমকি

উরোপীয় ইউনিয়নের (ইইউ) সীমান্তে ক্ষেপণাস্ত্র মোতায়েনের হুমকি দিয়েছে রাশিয়া। পূর্ব ইউরোপে যুক্তরাষ্ট্রের প্রস্তাবিত একটি মিসাইল প্রতিরক্ষা ব্যবস্থা স্থাপনের পাল্টা হিসেবে এ হুমকি দেয় রাশিয়া। ফলে দেশ দুটির মধ্যে আবারও উত্তেজনা দেখা দিয়েছে।রাশিয়ার প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ গত বুধবার ক্ষেপণাস্ত্র মোতায়েনের এ হুমকি দেন। মার্কিন ওই পরিকল্পনা নিয়ে রাশিয়া আগেও একাধিকবার উদ্বেগ প্রকাশ করেছে। তবে এ হুমকি সত্ত্বেও যুক্তরাষ্ট্র বলছে, মিসাইল প্রতিরক্ষা ব্যবস্থা স্থাপন পরিকল্পনামাফিকই এগোবে।


যুক্তরাষ্ট্রের ওই পরিকল্পনার পরিপ্রেক্ষিতে মেদভেদেভ হুশিয়ারি দিয়ে বলেছেন, কালিনিনগ্রাদ অঞ্চলে রাশিয়া তার ইসকান্ডার মিসাইল মোতায়েনে প্রস্তুত রয়েছে। মিসাইলটির রেঞ্চ প্রায় ৫০০ কিলোমিটার। কালিনিনগ্রাদ রাশিয়ান অঞ্চল হলেও এটি পূর্ব ইউরোপীয় দুটি দেশ পোল্যান্ড ও লিথুয়ানিয়া দিয়ে বেষ্টিত। রাশিয়ার সঙ্গে ওই অঞ্চলের সরাসরি কোনো স্থল যোগাযোগও নেই। মেদভেদেভ বলেছেন, এ মিসাইল প্রতিরক্ষা ব্যবস্থা তার দেশের দক্ষিণে জর্জিয়া এবং পশ্চিমা সামরিক জোট ন্যাটোর সদস্য তুরস্কের সীমান্তের কাছেও মোতায়েন করা হতে পারে। মেদভেদেভ বলেন, যুক্তরাষ্ট্র যদি তাদের পরিকল্পনা এগিয়ে নেয় তাহলে ইউরোপে ওইসব প্রতিরক্ষা স্থাপনাকে লক্ষ্যবস্তু করে ক্ষেপণাস্ত্র মোতায়েন করবে রাশিয়া। এক বিবৃতিতে রুশ প্রেসিডেন্ট বলেন, যুক্তরাষ্ট্রের ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার ব্যাপারে রাশিয়া এবং ন্যাটো যদি একটি চুক্তিতে পেঁৗছতে ব্যর্থ হয়, তাহলে রাশিয়ার সর্ব পশ্চিমে কালিনিনগ্রাদ এবং অন্য এলাকায় ক্ষেপণাস্ত্র মোতায়েন করা হবে।
ইরানের হুমকি প্রতিরোধের যুক্তি দেখিয়ে রোমানিয়া, পোল্যান্ডসহ ইউরোপে সমুদ্র এবং স্থলভাগে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা স্থাপনের পরিকল্পনা করছে ওবামা প্রশাসন। কিন্তু এই পরিকল্পনাকে রাশিয়া তার পরমাণু শক্তির জন্য হুমকি হিসেবে বিবেচনা করছে।
এ ব্যাপারে এক সঙ্গে কাজ করার জন্য ন্যাটোর একটি প্রস্তাব মেনে নিয়েছিল রাশিয়া। কিন্তু এই ব্যবস্থা কীভাবে কাজ করবে সেই বিতর্কে আলোচনা বন্ধ হয়ে যায়। রাশিয়ার দাবি, পুরো ব্যবস্থাটি যৌথভাবে পরিচালিত হতে হবে। কিন্তু ন্যাটো এই দাবি প্রত্যাখ্যান করেছে। এখন যুক্তরাষ্ট্র এ ব্যাপারে একতরফাভাবে এগোলে রাশিয়া তার সঙ্গে চলতি পরমাণু অস্ত্র নিয়ন্ত্রণ চুক্তি নিয়ে আলোচনাও স্থগিত করার হুমকি দিয়েছেন মেদভেদেভ। ইউরোপে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা স্থাপনের ব্যাপারে রাশিয়ার উদ্বেগ ন্যাটো কানে নিচ্ছে না বলে অভিযোগ করেছেন রুশ প্রেসিডেন্ট।

No comments

Powered by Blogger.