পরামর্শ সভায় আইনমন্ত্রী-রাজস্ব-সংক্রান্ত বিকল্প বিরোধ নিষ্পত্তিব্যবস্থা চালু হবে

রাজস্ব-সংক্রান্ত মামলা-মোকদ্দমা নিষ্পত্তির দীর্ঘসূত্রতার কারণে বিদেশি বিনিয়োগকারীরা অনেক ক্ষেত্রেই বিনিয়োগে উৎসাহ হারাচ্ছেন। এ-সংক্রান্ত বিরোধের দ্রুত নিষ্পত্তি হলে দেশে বিনিয়োগ বাড়বে। পাশাপাশি সরকারের রাজস্ব আয়ও বাড়বে।বৃহস্পতিবার রাজধানীর একটি হোটেলে জাতীয় রাজস্ব বোর্ড আয়োজিত শুল্ক, মূসক ও আয়করব্যবস্থায় বিকল্প বিরোধ নিষ্পত্তি বাস্তবায়ন-সংক্রান্ত পরামর্শ সভায় প্রধান অতিথির বক্তব্যে আইনমন্ত্রী ব্যারিস্টার শফিক আহমেদ


এ কথা বলেন। তিনি জানান, রাজস্ব-সংক্রান্ত বিরোধ স্বল্প সময়ের মধ্যে নিষ্পত্তির সুবিধার্থে বিকল্প বিরোধ নিষ্পত্তিব্যবস্থা চালুর উদ্যোগ নেওয়া হয়েছে। এ ব্যবস্থার প্রতি আগ্রহী হলে ব্যবসায়ীরা উপকৃত হবেন এবং রাজস্ব আয় বাড়ার ফলে সরকার ও রাষ্ট্রের কল্যাণ হবে।
জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান বলেন, 'আগামী বছরের জানুয়ারি থেকে সরকার শুল্ক, মূসক ও আয়কর আইনের বিকল্প বিরোধ নিষ্পত্তিবিষয়ক বিধিমালা কার্যকর করতে চায়।' এ জন্য আগামী ৩০ ডিসেম্বরের মধ্যে বিধিমালা-সংক্রান্ত মতামত জাতীয় রাজস্ব বোর্ডে পেঁৗছানোর জন্য সংশ্লিষ্ট সবার প্রতি আহ্বান জানান তিনি। সভায় শুল্ক, মূসক ও আয়কর আইনের বিকল্প বিরোধ নিষ্পত্তিবিষয়ক প্রস্তাবিত বিধিমালা নিয়ে বিস্তারিত আলোচনা হয়। চূড়ান্ত বিধি প্রণয়নে সুচিন্তিত মতামত পেলে সরকার সেগুলো বিবেচনা করবে বলে আইনমন্ত্রী আশ্বাস দেন। বিধিমালা কার্যকর করতে বক্তারা এনবিআর ও এফবিসিসিআইয়ের যৌথ উদ্যোগে ফ্যাসিলিটেটর প্যানেল তালিকা তেরি, বিরোধ নিষ্পত্তির স্বচ্ছতার স্বার্থে ফ্যাসিলিটেটর হিসেবে কর্মরত শুল্ক বা ভ্যাট কর্মকর্তা নিয়োগের বিধান না রাখা, মামলার সঙ্গে আর্থিক সম্পৃক্ততা বিবেচনা করে পক্ষগুলোর সম্মতিক্রমে ফ্যাসিলিটেটরের ফি নির্ধারণ এবং পক্ষগুলোর মাধ্যমে ফির ব্যয়ভার বহন, আর্থিক দাবি অনুযায়ী ফির তালিকা প্রণয়ন, যেসব মামলার কারণে বেশি রাজস্ব আটকে আছে, সেগুলো নিষ্পত্তিকল্পে পাইলট প্রকল্প গ্রহণসহ বিভিন্ন প্রস্তাব তুলে ধরেন।
জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান ড. নাসিরউদ্দিন আহমেদের সভাপতিত্বে সভায় অর্থ মন্ত্রণালয়-সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আ হ ম মুস্তফা কামাল, এফবিসিসিআইয়ের সভাপতি এ কে আজাদ, ডিসিসিআই, এমসিসিআইসহ বিভিন্ন চেম্বারের প্রতিনিধি, আইনজীবী এবং সংশ্লিষ্ট বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিনিধিরা বক্তৃতা করেন।

No comments

Powered by Blogger.