সালেহর দায়মুক্তির প্রতিবাদে সানায় ব্যাপক বিক্ষোভ-গুলিতে নিহত ৫, আহত ৩৪

য়েমেনে সরকারবিরোধী বিক্ষোভকারীদের ওপর সরকার অনুগত অস্ত্রধারীদের গুলিতে কমপক্ষে পাঁচজন মারা গেছে। আহত হয়েছে আরো ৩৪ জন। ক্ষমতা হস্তান্তর চুক্তির অংশ হিসেবে প্রেসিডেন্ট আলি আবদুল্লাহ সালেহকে বিচার থেকে অব্যাহতি দেওয়ার প্রতিবাদ জানাতে গতকাল বৃহস্পতিবার রাজধানী সানায় মিছিল করে বিক্ষোভকারীরা। মিছিলে গুলি চালানো হলে হতাহতের এ ঘটনা ঘটে।
প্রেসিডেন্ট সালেহ গত বুধবার ক্ষমতা হস্তান্তরের চুক্তিতে সই করেন। সৌদি আরবে স্বাক্ষরিত ওই চুক্তির ফলে সালেহর প্রায় ৩৩ বছরের শাসনামল শেষ হচ্ছে। চুক্তি অনুযায়ী আগামী ৩০ দিনের মধ্যে ভাইস প্রেসিডেন্ট আবদ্রাবুহ মানসুর হাদির কাছে ক্ষমতা ছেড়ে দেবেন তিনি। চুক্তি সইয়ের পরবর্তী তিন মাস পর্যন্ত সালেহ নামমাত্র প্রেসিডেন্ট হিসেবে থেকে যাবেন। সঙ্গে বিচার থেকেও অব্যাহতি পাচ্ছেন তিনি। সালেহর কাছ থেকে ক্ষমতা পাওয়ার পরবর্তী ৯০ দিনের মধ্যে হাদি প্রেসিডেন্ট নির্বাচনের ঘোষণা দেবেন। সালেহর দায়মুক্তির বিরোধিতা করে সানায় গতকাল হাজার হাজার মানুষ বিক্ষোভ করে। শহরের কেন্দ্রস্থল অভিমুখে মিছিল করে তারা। সাদা পোশাকের অস্ত্রধারীরা সে সময় মিছিলে গুলি চালায়। হামলাকারীরা সালেহর 'গুন্ডা' বলে অভিযোগ করেছে প্রত্যক্ষদর্শীরা।
হাসপাতালে চিকিৎসাধীন ইব্রাহিম আলি (২২) জানান, 'সরকারের অনুগতরা বিভিন্ন বাড়ির ছাদ, দোকানের ভেতর ও পাশ দিয়ে যাওয়া গাড়ি থেকে বিক্ষোভকারীদের ওপর গুলি চালায়।' ঘটনাস্থল থেকেই চারজনের মৃতদেহ উদ্ধার করা হয়।
গত ফেব্রুয়ারিতে শুরু হওয়া সরকারবিরোধী আন্দোলনে ইয়েমেনে এখন পর্যন্ত কয়েক শ মানুষ মারা গেছে। আহত হয়েছে কয়েক হাজার। তবে প্রেসিডেন্ট সালেহ গতকালের এ ঘটনা তদন্তের নির্দেশ দিয়েছেন বলে জানায় রাষ্ট্রীয় বার্তা সংস্থা সাবা।
বিক্ষোভে গুলির প্রতিবাদে সরকারবিরোধীরা আবারও সানার চেঞ্জ স্কয়ার অভিমুখে রওনা হয়। স্থানীয় অধিবাসীরা জানায়, সরকার সমর্থক ও অস্ত্রধারীরা শহরের বিভিন্ন স্থানে ঘোরাঘুরি করছে। এ কারণে উদ্বেগ মাথাচাড়া দিয়ে উঠছে। দেশটির দ্বিতীয় বৃহত্তম শহর তায়েজেও হাজার হাজার বিক্ষোভকারী গতকাল রাস্তায় নেমে আসে। ক্ষমতা ছাড়ার ব্যাপারে সালেহকে যেসব সুযোগ দেওয়া হচ্ছে, তারা সেগুলো বাতিলের দাবি জানায়। আন্দোলনকারীদের মুখপাত্র ওয়ালিদ আল-আমারি বলেন, ভাইস প্রেসিডেন্টের কাছে ক্ষমতা হস্তান্তরে আসলে তেমন কোনো পরিবর্তন আসবে না। ১৭ বছর ধরে ভাইস প্রেসিডেন্টের পদে থাকা হাদিকে 'সালেহর আরেক হাত' বলে উল্লেখ করেন তিনি। আমারি বলেন, 'সরকারের রয়ে যাওয়া অংশকে উৎখাতের আগ পর্যন্ত আমরা আন্দোলন চালিয়ে যাব।' সূত্র : এএফপি, বিবিসি।

No comments

Powered by Blogger.