মেয়র লোকমান হত্যাকাণ্ড-নরসিংদী সদরের ওসি প্রত্যাহার by সুমন বর্মণ,

রসিংদীর পৌর মেয়র ও শহর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক লোকমান হোসেন হত্যার ঘটনায় সদর মডেল থানার ওসি আনোয়ার হোসেনকে প্রত্যাহার করা হয়েছে। এর আগে মঙ্গলবার নরসিংদীর সহকারী পুলিশ সুপার (সার্কেল) হেলাল উদ্দিনকে নোয়াখালীতে বদলি করা হয়। এদিকে ছাত্রলীগের কর্মসূচির মুখে রায়পুরায় ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী রাজি উদ্দিন আহমেদ রাজুর আগামীকাল শনিবারের জনসভা বাতিল করা হয়েছে।


লোকমান হত্যাকাণ্ডের পর সংশ্লিষ্ট ইস্যুতে পুলিশ সুপার ও দুই অতিরিক্ত পুলিশ সুপার বদলির পর এই প্রত্যাহার ও বদলির ঘটনায় পুলিশ প্রশাসনে আতঙ্ক বিরাজ করছে। নরসিংদীর অপরাধ জগৎ সম্পর্কে স্বচ্ছ ধারণা থাকা পুলিশ কর্মকর্তাদের একের পর এক প্রত্যাহার ও বদলির ঘটনায় মামলার ভবিষ্যৎ নিয়েও সংশয় প্রকাশ করেছেন অনেক কর্মকর্তা।
প্রতিদিনের মতো গতকাল বৃহস্পতিবারও সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় করেছেন পুলিশ সুপার। কিন্তু লোকমান হত্যা মামলায় কোনো অগ্রগতির খবর তিনি জানাতে পারেননি। মতবিনিময়কালে সাংবাদিকদের বেশির ভাগ প্রশ্নের উত্তর না দিয়ে তিনি শুধু আগের ভাষ্যই বলে গেছেন। পুলিশ সুপার খন্দকার মহিদ উদ্দিন বলেন, ঘটনার রহস্য উদ্ঘাটন, আসামিদের শনাক্ত ও গ্রেপ্তারে পুলিশ সাধ্যমতো চেষ্টা চালিয়ে যাচ্ছে। এরই অংশ হিসেবে বুধবার এ মামলায় গ্রেপ্তারকৃত হাজি সেলিমের ১৬৪ ধারায় জবানবন্দি রেকর্ড করা হয়েছে।
নরসিংদীর পুলিশ সুপার কার্যালয় সূত্র জানায়, গতকাল দুপুর ১২টার দিকে পুলিশ সুপার খন্দকার মহিদ উদ্দিন স্বাক্ষরিত এক পত্রের মাধ্যমে সদর মডেল থানার ওসি আনোয়ার হোসেনকে প্রত্যাহারের আদেশ জারি করা হয়। আনোয়ার হোসেনকে নরসিংদী পুলিশ লাইনে প্রত্যাহার করা হয়েছে। নতুন দায়িত্বপ্রাপ্ত ওসি আসাদুজ্জামান এর আগে ঢাকার সবুজবাগ থানার ওসি ছিলেন।
আনোয়ার হোসেন বলেন, 'অতিরিক্ত পুলিশ সুপার সুব্রত হালদার দুপুরে আসাদুজ্জামানকে থানায় নিয়ে আসেন। পুলিশ সুপার আমাকে প্রত্যাহার ও আসাদুজ্জামানকে থানার ওসির দায়িত্ব দেওয়ার বিষয়টি জানান। এরই পরিপ্রেক্ষিতে আমি আসাদকে থানার দায়িত্ব বুঝিয়ে দিয়েছি।'
এদিকে ছাত্রলীগের কর্মসূচির মুখে ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী রাজি উদ্দিন আহমেদ রাজুর নির্বাচনী এলাকা নরসিংদীর রায়পুরায় ডাকা জনসভা বাতিল করা হয়েছে। আগামী শনিবার রায়পুরার সেরাজনগর উচ্চ বিদ্যালয় মাঠে এ জনসভার আয়োজন করেছিল উপজেলা আওয়ামী লীগ।
কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সহসভাপতি ও নরসিংদী সরকারি কলেজ ছাত্র সংসদের সাবেক সাধারণ সম্পাদক এস এম কাইয়ুম সাংবাদিকদের জানান, লোকমানের হত্যাকারীদের বিচার দাবিতে শনিবার ঢাকা-সিলেট মহাসড়কে মানববন্ধন কর্মসূচি ঘোষণা করা হয়েছে। এ ছাড়া একই দাবিতে রায়পুরার পৃথক তিনটি স্থানে শোকসভার আয়োজন করা হবে।
রায়পুরা উপজেলা আওয়ামী লীগের সভাপতি আফজাল হোসাইন বলেন, উপজেলা আওয়ামী লীগের উদ্যোগে শনিবার সেরাজনগর উচ্চ বিদ্যালয় মাঠে জনসভা আয়োজনের কর্মসূচি ছিল। এতে প্রধান অতিথি হিসেবে মন্ত্রী রাজি উদ্দিন আহমেদ রাজুর উপস্থিত থাকার কথা ছিল। কিন্তু স্থানীয় নেতা-কর্মীরা জনসভাটি ১৬ ডিসেম্বর আয়োজনের পরামর্শ দেওয়ায় অনুষ্ঠানটি বাতিল করা হয়েছে।
সংবাদের প্রতিবাদ
কালের কণ্ঠে গতকাল প্রকাশিত 'পরিবারে টানাপড়েন, কে হবেন মেয়র প্রার্থী_স্ত্রী বুবলী, না ভাই কামরুজ্জামান' শীর্ষক সংবাদের প্রতিবাদ জানানো হয়েছে। লোকমান হোসেনের পরিবারের পক্ষ থেকে স্ত্রী বুবলী ও ছোট ভাই কামরুজ্জামান প্রতিবাদপত্রে বলেন, 'আমরা নরসিংদীবাসীকে আশ্বস্ত করতে চাই, জেলাবাসীকে সঙ্গে নিয়ে আমরা এই নির্দয় হত্যাকাণ্ডের বিচার পাওয়ার আশায় কাজ করছি। নির্বাচন নিয়ে আমাদের পরিবার কিছুই ভাবছে না। সময় এলে এ ব্যাপারে আমার মা মোসাম্মৎ মাজেদা বেগম সিদ্ধান্ত নেবেন। লোকমান মায়ের অনুমতি ছাড়া ঘর থেকে বের হতেন না। যত দিন বেঁচে থাকি, এই আদর্শ ও অনুপ্রেরণা নিয়েই থাকতে চাই।'

No comments

Powered by Blogger.