এমপিও কার্যক্রম হবে অনলাইনে শিক্ষামন্ত্রী

নলাইনের মাধ্যমে এমপিওভুক্তি (মান্থলি পেমেন্ট অর্ডার) কার্যক্রম পরিচালনা করা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। একই সঙ্গে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের (মাউশি) সব কার্যক্রমও শিগগিরই অনলাইনের মাধ্যমে শুরু করা হবে বলে জানান তিনি। প্রতিষ্ঠার ৬৪ বছর পর বৃহস্পতিবার মাউশিতে নবনির্মিত শহীদ মিনার, মসজিদ ও দুটি গেটের উদ্বোধন করে মন্ত্রী এসব কথা বলেন। মাউশির মহাপরিচালক প্রফেসর নোমান উর


রশীদের সভাপতিত্বে অন্যদের মধ্যে শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এস এম গোলাম ফারুক, ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর ফাহিমা খাতুন, শিক্ষা প্রকৌশল অধিদফতরের প্রধান প্রকৌশলী আব্দুল্লাহিল আজাদ ও মাউশির পরিচালক প্রফেসর আবুল কাসেম মিয়া বক্তব্য দেন।

বিভিন্ন ক্ষেত্রে স্বচ্ছতা নিশ্চিত করতে শিক্ষা পরিবারের বিভিন্ন কার্যক্রম অনলাইনে পরিচালনা করা হবে উল্লেখ করে শিক্ষামন্ত্রী বলেন, অনলাইনের মাধ্যমে কার্যক্রম পরিচালনা করলে বিভিন্ন ক্ষেত্রে 'লেনদেন' বন্ধ হয়ে যাবে।
এ ছাড়া মাউশিতে ২০ তলা বিশিষ্ট একটি আধুনিক ভবন নির্মাণকাজ শিগগিরই শুরু করা হবে বলে জানান তিনি।
মাউশির বিভিন্ন ধরনের 'দুর্নাম' বন্ধে কর্মকর্তা-কর্মচারীদের অভ্যন্তরীণ কার্যক্রমে গুণগত পরিবর্তন আনার আহ্বান জানান নাহিদ। তিনি বলেন, শিক্ষা ভবন চত্বরের বাহ্যিক নব সাজের সঙ্গে সঙ্গে অভ্যন্তরীণ সেবার কার্যক্রমে গুণগত পরিবর্তন আনতে হবে। দেশের প্রত্যন্ত অঞ্চল থেকে আসা শিক্ষক-কর্মচারীদের ভোগান্তি-হয়রানি না করে বিধিমোতাবেক প্রাপ্য সুবিধাদি প্রদান করতে হবে। হাসিমুখে সুন্দর ব্যবহার করতে হবে।শিক্ষা ভবন নামে পরিচিত মাউশির কর্মকর্তা-কর্মচারীদের বিরুদ্ধে দীর্ঘদিন ধরেই ঘুষ নেওয়ার অভিযোগ রয়েছে।
গত ১৭ আগস্ট এক শিক্ষকের কাছে ঘুষ দাবি করে শিক্ষামন্ত্রীর কাছে ধরা পড়েন মাউশির এক কর্মচারী।

No comments

Powered by Blogger.