যুক্তরাষ্ট্রকে রাশিয়ার হুমকি-ক্ষেপণাস্ত্ররোধী বর্ম বানালে ধ্বংস করে দেব

উরোপে ক্ষেপণাস্ত্র প্রতিরোধী বর্ম মোতায়েন করলে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে পাল্টা ব্যবস্থা নেওয়ার হুমকি দিয়েছে রাশিয়া। ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ও ন্যাটোভুক্ত রোমানিয়া, পোল্যান্ড ও স্পেনের পাশাপাশি তুরস্কের ভূখণ্ডে ওই প্রতিরক্ষাব্যবস্থা বাস্তবায়নের চিন্তা করছে যুক্তরাষ্ট্র। ওয়াশিংটনের দাবি, ইরানের মতো 'দুর্বৃত্ত' রাষ্ট্রের ক্রমবর্ধমান হুমকির বিপরীতে মিত্র রাষ্ট্রগুলোর নিরাপত্তার প্রশ্নে এ বর্ম মোতায়েন করা হচ্ছে।
তবে রাশিয়া সাফ জানিয়ে দিয়েছে, যুক্তরাষ্ট্র এ উদ্যোগ বাস্তবায়ন করলে মস্কোও সেগুলোকে তাক করে পাল্টা ক্ষেপণাস্ত্র মোতায়েন করবে এবং প্রয়োজনে সেই বর্ম ধ্বংস করে দেবে।
যুক্তরাষ্ট্রের এ প্রতিরক্ষাব্যবস্থাকে নিজেদের নিরাপত্তার জন্য হুমকি বিবেচনায় পাল্টা পদক্ষেপের অংশ হিসেবে দেশের পশ্চিম ও দক্ষিণে ইস্কান্দার ক্ষেপণাস্ত্রসহ অত্যাধুনিক অস্ত্র মোতায়েনের কথা জানিয়েছেন রুশ প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ।
তবে রাশিয়ার হুমকি সত্ত্বেও নিজেদের সিদ্ধান্তে অটল যুক্তরাষ্ট্র। রাশিয়ার হুমকিকে 'খুবই দুঃখজনক' বলে মন্তব্য করেছেন ন্যাটোপ্রধান অ্যান্ডারস ফাগ রাসমুসেন।
বিশ্লেষকরা বলছেন, বারাক ওবামা যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হওয়ার পর মস্কো ও ওয়াশিংটনের মধ্যে দ্বিপক্ষীয় সম্পর্কের সবচেয়ে বড় টানাপড়েনের ঘটনা এটি। তাঁদের আশঙ্কা, এর ফলে দুই দেশের স্বাক্ষরিত কৌশলগত অস্ত্র হ্রাস চুক্তি বাস্তবায়নও সংকটের মুখে পড়তে পারে।
মেদভেদেভ গত বুধবার বলেন, 'ইউরোপে মোতায়েন করা মার্কিন প্রতিরক্ষা ব্যবস্থার সরঞ্জাম ধ্বংস করতে আধুনিক অস্ত্র মোতায়েন করা হবে। এর অংশ হিসেবে কালিনিনগ্রাদে ইস্কান্দার ক্ষেপণাস্ত্র মোতায়েন করা হতে পারে।' কালিনিনগ্রাদে 'শিগগির' রাডার ব্যবস্থা মোতায়েনের জন্য প্রতিরক্ষা মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছেন তিনি।
পোল্যান্ড ও লিথুয়ানিয়ার সঙ্গে কালিনিনগ্রাদের সীমানা রয়েছে। মার্কিন ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাব্যবস্থাকে প্রতিহত করতে প্রয়োজনে কালিনিনগ্রাদের পাশাপাশি রাশিয়ার দক্ষিণাঞ্চলেও ক্ষেপণাস্ত্র মোতায়েন করা হতে পারে বলে টেলিভিশনে সম্প্রচারিত ভাষণে রুশ প্রেসিডেন্ট জানান। রাশিয়ার বৈরী রাষ্ট্র জর্জিয়া ও ন্যাটোভুক্ত তুরস্ক এ অঞ্চলের খুব কাছে। ইস্কান্দার ক্ষেপণাস্ত্র প্রায় ৫০০ কিলোমিটার দূরে আঘাত হানতে সক্ষম।
তবে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র টমি ভিয়েটর বলেছেন, 'ইউরোপে প্রতিরক্ষাব্যবস্থা মোতায়েনের বিষয়টি আমরা কোনোভাবেই সীমিত বা পরিবর্তন করব না।' পাশাপাশি 'রাশিয়ার সঙ্গে সম্ভাব্য সহযোগিতার ক্ষেত্রে প্যারামিটার নির্ধারণে আমরা কাজ করে যাব'_বলেন তিনি। ভিয়েটর বলেন, 'আমাদের মিত্র রাষ্ট্রগুলোর ওপর ইরানের শাসানি ক্রমেই বাড়ছে। তা প্রতিহত করতে আমরা বদ্ধপরিকর। এর অংশ হিসেবে প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েন করা হচ্ছে।' নিজেদের অবস্থান প্রসঙ্গে ভিয়েটর বলেন, 'ইউরোপে আমাদের ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাব্যবস্থা রাশিয়ার কৌশলগত নিরোধক ব্যবস্থার জন্য হুমকি নয় এবং তা হতে পারে না।'
ক্ষেপণাস্ত্র প্রতিরোধী বর্ম মোতায়েনের জন্য রোমানিয়া ও পোল্যান্ড ইতিমধ্যে তাদের ভূখণ্ড যুক্তরাষ্ট্রকে ব্যবহার করতে দিতে রাজি হয়েছে। দক্ষিণ-পূর্বাঞ্চলের মালাতিয়ার সামরিক ঘাঁটির কাছে ওয়ার্নিং রাডার স্থাপনের ব্যাপারে যুক্তরাষ্ট্রকে সুযোগ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে তুর্কি সরকার। সূত্র : এএফপি, টেলিগ্রাফ।

No comments

Powered by Blogger.