পার্ক পরিষ্কারের উদ্যোগ স্থগিত করেছে কর্তৃপক্ষ

যুক্তরাষ্ট্রের ওয়াল স্ট্রিটবিরোধী বিক্ষোভকারীদের দখলে থাকা নিউইয়র্কের জুক্কত্তি পার্কে পরিচ্ছন্নতা অভিযান চালানোর পরিকল্পনা স্থগিত করেছে কর্তৃপক্ষ।
এর আগে ‘অকুপাই ওয়াল স্ট্রিট’ আন্দোলনের বিক্ষোভকারীরা বলেছিলেন, জুক্কত্তি পার্কে শুক্রবারের নির্ধারিত পরিচ্ছন্নতা অভিযানের আসল উদ্দেশ্য ছিল তাঁদের উচ্ছেদ করা।
পার্ক পরিষ্কারের অভিযানের বিরুদ্ধে গতকাল শক্তি প্রদর্শনের প্রস্তুতি নেন বিক্ষোভকারীরা। এতে ভীত হয়ে পড়েন পুলিশ ও পার্কের মালিকেরা। পরিকল্পনা পরিবর্তনের খবরে গতকাল তাঁরা আনন্দ-উল্লাস করেছেন।
চার সপ্তাহ ধরে পার্কটিতে অবস্থান করছেন বিক্ষোভকারীরা। যুক্তরাষ্ট্রের অনেক এলাকায় এ ধরনের বিক্ষোভ ছড়িয়ে পড়েছে। তাঁরা দারিদ্র্য ও বেকারত্বের মুখে ওয়াল স্ট্রিটের কর্মকর্তা তথা ধনিক শ্রেণীর বিলাসের প্রতিবাদ করছেন।
নিউইয়র্কের ডেপুটি মেয়র কাস হলোওয়ের দপ্তর থেকে গতকাল দেওয়া এক বিবৃতিতে বলা হয়: ‘গত রাতে আমরা জুক্কত্তি পার্কের মালিকদের কাছ থেকে একটি বিজ্ঞপ্তি পেয়েছি। এতে তাঁরা বলেছেন, পরিচ্ছন্নতা অভিযানের পরিকল্পনা স্থগিত করা হয়েছে।’
এর আগে নিউইয়র্ক নগরের মেয়র মাইকেল ব্লুমবার্গ বুধবার সন্ধ্যায় পার্কটিতে নিজে গিয়ে বিক্ষোভকারীদের বলেন, মালিকদের আবেদনের পরিপ্রেক্ষিতে সেখানে পরিচ্ছন্নতা অভিযান চালানো হবে। তবে তিনি বিক্ষোভকারীদের আশ্বস্ত করে বলেন, পরিষ্কারের কাজ শেষ হলেই তাঁরা সেখানে ফিরতে পারবেন।
তবে নিউইয়র্কের পুলিশ-প্রধান রয় কেলি বলেন, বিক্ষোভকারীরা আবার পার্কে ঢুকতে পারলেও স্লিপিং ব্যাগসহ অন্যান্য সরঞ্জাম সঙ্গে নেওয়ার অনুমতি দেওয়া হবে না।
পুলিশের এ বক্তব্যকে তাঁদের উচ্ছেদের চেষ্টা হিসেবে আখ্যায়িত করেছিলেন বিক্ষোভকারীরা।
গত ১৭ সেপ্টেম্বর নিউইয়র্কের ম্যানহাটনের জুক্কত্তি পার্কে সামান্য কিছু লোক পুঁজিবাদবিরোধী বিক্ষোভ শুরু করেন। পরে তাঁদের সংখ্যা বাড়তে থাকে। বর্তমানে ছয়শতাধিক বিক্ষোভকারী সেখানে স্লিপিং ব্যাগে রাত কাটাচ্ছেন।

No comments

Powered by Blogger.