আজ থেকে আমরণ অনশন কর্মসূচি পালন করবে পুঁজিবাজারে বিনিয়োগকারীরা

‘অরক্ষিত পুঁজিবাজার বাঁচাও, অর্থনীতি বাঁচাও’—এ স্লোগানকে ধারণ করে আজ থেকে আমরণ অনশন কর্মসূচি পালনের ঘোষণা দিয়েছেন পুঁজিবাজারের বিনিয়োগকারীরা। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ভবনের সামনে বেলা সাড়ে ১০টা থেকে এ কর্মসূচি পালন শুরু হবে। পুঁজিবাজারে স্থিতিশীলতা ফিরিয়ে আনতে প্রধানমন্ত্রীর সুস্পষ্ট ঘোষণা না আসা পর্যন্ত এ কর্মসূচি পালন করা হবে বলে গতকাল বিনিয়োগকারীদের সংগঠন বাংলাদেশ পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। কর্মসূচিতে দল-মত নির্বিশেষে দেশের সর্বস্তরের আপামর জনসাধারণকে অংশ নেয়ার জন্য পরিষদের পক্ষ থেকে আহ্বান জানানো হয়েছে।


পরিষদের পক্ষ থেকে বলা হয়েছে, দেশে পুঁজিবাজারের ইতিহাসে স্মরণকালের নজিরবিহীন ভয়াবহ পতনে দিশেহারা দেশের সর্বস্তরের বিনিয়োগকারী। অরক্ষিত হয়ে পড়েছে পুঁজিবাজার। প্রায় ১ বছর যাবত্ ধারাবাহিক পতনের মধ্যে চলছে দেশের পুঁজিবাজার। পুঁজি হারিয়ে নিঃস্ব বিনিয়োগকারীরা সর্বস্বান্ত হয়ে অমানবিক জীবনযাপন করছে। পুঁজিবাজারের স্থিতিশীলতা ফিরিয়ে আনতে বিনিয়োগকারীরা একের পর এক আবেদন জানিয়ে আসছে। কর্তৃপক্ষ সময় সময় কিছু সিদ্ধান্ত গ্রহণ করলেও অদ্যাবধি বাজার স্থিতিশীল হয়নি। পুঁজিবাজার নিয়ে সিদ্ধান্তহীনতা, সময়ক্ষেপণ, অদূরদর্শিতা ও পুঁজি হারানো বিনিয়োগকারীদের বিরুদ্ধে অনবরত অসৌজন্যমূলক, অসম্মানজনক, দায়িত্বজ্ঞানহীন, অমানবিক, বেফাঁস বক্তব্যে এবং যৌক্তিক দাবি আদায়ে আন্দোলনরত বিনিয়োগকারীদের নামে মামলা-হামলা করে কর্তৃপক্ষ পুঁজিবাজারে এক ভীতিকর ও আস্থাহীন পরিবেশ সৃষ্টি করে রেখেছেন। যার জন্য বার বার বাজার ধারাবাহিক পতনের দিকে ধাবিত হচ্ছে।
বিনিয়োগকারীরা এই মুহূর্তে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কোনো সিদ্ধান্তের ওপরই আস্থা রাখতে পারছেন না। তাই ৩৪ লাখ বিনিয়োগকারী প্রধানমন্ত্রীর সুস্পষ্ট সিদ্ধান্তের দিকে তাকিয়ে আছেন। এরই পরিপ্রেক্ষিতে বাংলাদেশ পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদ দেশের ৩৪ লাখ বিনিয়োগকারীকে সঙ্গে নিয়ে ডিএসই চত্বরে আমরণ গণঅনশনের ডাক দিয়েছে। প্রধানমন্ত্রীর পুঁজিবাজার সম্পর্কিত সুনির্দিষ্ট বক্তব্য না আসা পর্যন্ত এই অনশন কর্মসূচি অব্যাহত থাকবে।

No comments

Powered by Blogger.